মানসিক শান্তি চাইছেন কিন্তু ভাবছেন কীভাবে পাবেন, রইল আপনার জন্য টিপস

 


ODD বাংলা ডেস্ক: মন শান্ত রাখলেই মানসিক শান্তি মেলে। যে কোন কাজেই সফলতা আসে। শুধু তাই নয় অশান্ত মনে নানা রকম সমস্যার সৃষ্টি হয়। খুব খারাপ চিন্তা ভাবনা আমাদের মাথায় আসে। সেই সঙ্গে মেজাজটাও খুব খিটখিটে হয়ে যায়। তবে মন কীভাবে শান্ত থাকবে, তা অনেকেই জানেন না। মানসিক শান্তি জীবনে প্রত্যেকটি মানুষেরই দরকার।


মনকে ভালো রাখার জন্য শারীরিক ভাবে সুস্থ থাকা খুব দরকার। পর্যাপ্ত পরিমাণে খাওয়া-দাওয়া দরকার। পুষ্টিকর খাবার খাওয়া দরকার, নিয়মিত সকালবেলা ব্যায়াম করা বা হাঁটতে গেলে মন কিন্তু খুব ভালো থাকে। এতে মানসিক চাপও অনেক কমে।


কোন কিছু দক্ষতার সঙ্গে শিখুন অর্থাৎ যে কাজ আপনি করবেন বা শিখতে চাইছেন তার দক্ষতার সঙ্গে শেখার চেষ্টা করুন। একনিষ্ঠ হন। যদি কোনও অনলাইন কোর্সে ভর্তি হন বা কোন চাকরি করেন সেটিকে ভালোভাবে নজর দিয়ে করার চেষ্টা করুন। মাথা ঠান্ডা রাখুন।


যোগাসন করুন, যদি মনকে শান্ত রাখতে চান তাহলে তার শ্রেষ্ঠ উপায়ই হল যোগাসন করুন। খুব কম সময়ের মধ্যে মনকে শান্ত করে তোলে। এতে আপনার রাগও দূর হবে। শরীরের অবসাদও কাটবে।


মাথা ঠান্ডা রেখে মন শান্ত রেখে নিত্যদিন ধ্যান করুন। ধ্যান করলে মস্তিষ্ক শান্ত হয়। তারপর আপনি যে কোন কাজ করলে সে কাজে খুব সফলতা অর্জন করতে পারবেন। নিজের জীবনের ভালো স্মৃতি গুলোকে দশ মিনিট ভাবার চেষ্টা করুন। এতে আপনার মানসিকভাবে শান্তি পাবেন। খারাপ চিন্তা দূর হবে।


আপনার জীবনের লক্ষ্য স্থির করার চেষ্টা করুন। কখনোই এক লক্ষ্যে থেকে অন্য লক্ষ্যে বারবার যাবেন না। বারবার লক্ষ্যে পরিবর্তন করলে মানসিকভাবে আপনি অশান্তিতে ভুগবেন। শুধু তাই নয়, মনের উপর খুব চাপ পড়বে। যে কোন একটি লক্ষ্যের উপর ফোকাস করুন এবং সেটিতে সফলতা আনার চেষ্টা করুন।


মানসিক চাপ কমান ও মনকে শান্ত করবার জন্য শ্বাস প্রশ্বাস সঠিকভাবে নিন। শ্বাস প্রশ্বাস ঠিক নেওয়ার জন্য ধ্যান করুন। এতে আপনার মস্তিষ্কের ভালো হরমোন ক্ষরণ হবে। যা মনকে নিয়ন্ত্রণে রাখবে আপনি সর্বদাই আনন্দে থাকবেন, শান্তি ও স্বস্তি খুঁজে পাবেন।


ভালো ভালো চিন্তা করুন , খারাপ চিন্তা মাথা থেকে দূর করুন। ভালো চিন্তা ভাবনা করার চেষ্টা করুন। আপনার জীবনে শুভ জিনিসগুলি বারবার ভাবুন। যে ব্যক্তি খারাপ চিন্তা করে তিনি কখনোই মানসিকভাবে সুস্থ থাকেন না। মানসিক চাপ তার জীবনে ক্রমশই বাড়তে থাকে এবং লেগে থাকে নানান অশান্তিও।


যদি পারেন আপনার স্ট্রেস কমানোর চেষ্টা করুন। মাথা ঠান্ডা রেখে কাজ করলে সব কাজেই সফলতা পাবেন। হাসিখুশিতে থাকার চেষ্টা করুন। চাকরির জায়গায়, কর্মস্থলে আপনি মাথা ঠান্ডা রাখুন। কাজে সময় দিন এবং নিজের একটু ধৈর্য ধরে কাজ করার চেষ্টা করুন।


যদি আপনার মানসিক চাপ কমাতে চান এক মনে দেবতার ধ্যান করুন। সকলের সঙ্গে হাসিখুশি ভাবে মিলেমিশে থাকার চেষ্টা করুন। দেখবেন এতে আপনার মানসিক চাপ অনেকটাই কমবে, সেই সঙ্গে পাবেন শান্তিও।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.