গুড়ের সঙ্গে এই খাবার মিশিয়ে খেলে অনেক মারাত্মক রোগ সেরে যায়, এই 'কম্বিনেশন' খুবই উপকারী

 


ODD বাংলা ডেস্ক: ভারতের একটি নতুন কৃতিত্ব সামনে এসেছে, যে দেশটি সারা বিশ্বে মিলেট এবং যোগকে উজ্জ্বল করার চেষ্টা করছে। কাশী থেকে ওয়াশিংটনে পৌঁছানো 'মিলেটস' প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মার্কিন রাষ্ট্রপতি জো বিডেনের ডিনার টেবিলে সাজানো হয়েছিল । শুধু বাজরা নয়, গুড়ের প্রচারেরও চেষ্টা চলছে। জানলে অবাক হবেন, গুড় বাজরাকে আরও উপকারী করে তোলে। আমাদের দেশ এই শষ্যে সমৃদ্ধ অথচ আমরা জাঙ্ক ফুড খেয়ে আমাদের স্বাস্থ্যের অবনতি করছি দিনের পর দিন।


কয়েকদিন আগে, আখ ও চিনি সেকশনে গুড় এবং মোটা দানা প্রক্রিয়াকরণের উদ্যোগ নিয়েছিল, যা অনেক বিস্ময়কর গুণে পরিপূর্ণ, তাদের আরও উপকারী করে তোলে। আইএএনএস-এর প্রতিবেদন অনুসারে, আখ গবেষণা কাউন্সিল একটি বেসরকারী প্রতিষ্ঠানের সঙ্গে এই বিষয়ে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। এই সমঝোতা স্মারকের অধীনে, বাজরা ছাড়াও ঔষধি গুণে সমৃদ্ধ মসলা দিয়ে গুড় প্রক্রিয়াজাত করে স্বাস্থ্যের দিক থেকে গুড়কে আরও উপকারী করা হবে। শুধু তাই নয়, বিভাগের সঙ্গে সংশ্লিষ্ট নারী কমিটিগুলোকেও এর সঙ্গে যুক্ত করা হবে।


কাশী থেকে ওয়াশিংটন পর্যন্ত মিলেটের 'গুণ'


এই উদ্যোগের ফলে স্থানীয় পর্যায়ে বিপুল সংখ্যক মহিলার কর্মসংস্থান হবে। একই ভাবে, এই উদ্যোগটি হবে ইউপির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের মিশন 'নারী ক্ষমতায়ন'-এর একটি অংশ। জানিয়ে রাখি, এই বছর সারা বিশ্ব উদযাপন করছে 'ইন্টারন্যাশনাল ইয়ার অফ মিলেটস'। ভারতের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এই কারণেই এটিকে সফল করতে ভারতের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আপনি যদি সাম্প্রতিক কিছু ঘটনার দিকে তাকান তবে আপনি দেখতে পাবেন যে কাশী থেকে ওয়াশিংটন পর্যন্ত বাজরা উল্লেখ এবং প্রজ্বলিত হচ্ছে।


ওয়াশিংটনে আমেরিকান প্রেসিডেন্ট বিডেনের সঙ্গে ডিনারে অন্যান্য খাবারের সঙ্গে বাজরার তৈরি একটি থালা এবং বাজরের একটি কেক ছিল। অতীতে কাশীতে অনুষ্ঠিত G20 শীর্ষ সম্মেলনে, বিদেশী অতিথি এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিদের জন্য বাজরা দিয়ে তৈরি খাবারের প্রতি মনোযোগ দেওয়া হয়েছিল। ভারত ২০১৮ সালে জাতীয় মিলট উদযাপন করেছে। হাজার বছর ধরে ইউপিতে বাজরা চাষের একটি বিশেষ ঐতিহ্য রয়েছে।


গুড় অনেক রোগ সারাতে পারে


কৃষি কাজের ভালো কথা জেনে আমোদকান্ত বলেন, গুড় শুধু খেতেই সুস্বাদু নয়, অনেক ঔষধি গুণেও ভরপুর। গুড় এমনই একটি সুপারফুড, খুব কম মানুষই এর উপকারিতা সম্পর্কে জানেন। ফসফরাস, ক্যালসিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন এবং ফলিক অ্যাসিডের মতো প্রয়োজনীয় পুষ্টি গুড়ের মধ্যে পাওয়া যায় যা শরীরের জন্য উপকারী। বাজরার সঙ্গে গুড় খেলে অনেক বিপজ্জনক রোগের চিকিৎসায় সাহায্য করা যায় এবং রোগীও তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.