বর্ষাকালে শরীর সুস্থ রাখতে খাদ্য তালিকা থেকে বাদ দিন এগুলি

 


ODD বাংলা ডেস্ক: সকলেই প্রায় বারো মাসই অল্পবিস্তর রোগভোগ নিয়ে চলে। তবে বর্ষাকালে রোগের প্রকোপ একটু বেশিই বাড়ে। বৃষ্টিতে ভিজে সর্দি-কাশি, জ্বর লেগে রয়েছে। প্রায় সকলে আমরা এই সময়ে হাতের সামনে যা পাই খেয়ে নিই।


তবে চিকিৎসা করে বলছেন, এই ঋতুতে সবথেকে সতর্ক থাকতে হবে। এমন অনেক খাবার আছে যেগুলো আপনি খাদ্য তালিকায় রাখতে পারবেন না, জানুন কোন কোন খাবার বর্ষাকালে খাদ্য তালিকা থেকে বাদ দিন।


স্বাস্থ্যের জন্য শাকসবজি খুব ভালো, কিন্তু আমরা সকলেই জানি শরীরের পুষ্টি জোগাতে শাকসবজির মতন আর কিছু হয়তো হয় না। তবে, বর্ষাকালে বাঁধাকপি, পালং শাক ইত্যাদি সবজি কখনোই খাবেন না। কারণ, এগুলিতে বর্ষাকালে প্রচুর পরিমাণে ছত্রাক বা ব্যাকটেরিয়া জন্মানোর ঝুঁকি থাকে। এগুলি খেলে আপনার শরীর খারাপ হওয়ার সম্ভাবনা থাকবে। তাই এধরনের সবজি থেকে দূরে থাকুন।


যদি আপনি আপনার রোগ প্রতিরোধের ক্ষমতাকে বাড়াতে চান এবং শরীর সুস্থ রাখতে চান তাহলে ভাজা বা মশলা জাতীয় খাবার এড়িয়ে চলুন। শরীরের চর্বি বাড়াতে এটি সহায়ক। শুধু তাই নয়, পকোড়া ,সিঙ্গারা, তেলেভাজা জাতীয় জিনিস খেলে আপনার ডায়রিয়া হওয়ার সম্ভাবনা থাকবে। সেই সঙ্গে আপনার খাবারও ভালোভাবে হজম হবে না।


মাশরুম 

কম বেশি আমরা সকলেই ভালবাসি, তবে বর্ষাকালে মাশরুম খাওয়া এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। কারণ এটি মাটিতে জন্মায়। তাই মাটিতে জন্মানো মাশরুমের নানা রকম ছত্রাক জন্মাবার সম্ভাবনা থাকে এবং সেগুলি আপনার পেটে গিয়ে নানারকম ক্ষতি করতে পারে। তাই এটি এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।


দই

দই খাওয়া শরীরের জন্য খুব ভালো, তা আমরা সকলেই জানি। দইতে অনেক পুষ্টিগুণ রয়েছে। তবে বর্ষাকালে দই না খাবার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। কারণ দইতে ব্যাকটেরিয়া জন্মাতে পারে যা আপনার স্বাস্থ্যের জন্য একদমই ভালো না।


সামুদ্রিক মাছ 


বর্ষাকালে সামুদ্রিক মাছ যেমন চিংড়ি এই ধরনের মাচগ খাওয়া উচিত। প্রজননের সময় তাঁদের। তাই এটি খেলে আপনার বিষক্রিয়া হওয়ার সম্ভাবনা থাকবে এবং বমি হওয়ার সম্ভাবনা থাকে প্রবল। তাই বর্ষাকালে সামুদ্রিক মাছ এড়িয়ে চলুন।


রেডমিট 

বর্ষাকালের রেড মিট খাওয়া এড়িয়ে চলুন। এগুলি আপনার পরিপাকতন্ত্রকে দুর্বল করে দেবে। খাবার ভালোভাবে হজম হবে না। যদি পরেন বর্ষাকালে ভেজ খাবার খাওয়া ছেড়ে নিরামিষ খাবারের দিকে নজর দিন।


স্যালাড 


স্যালাড আমরা সকল খাবারের সঙ্গেই প্রায় খেয়ে থাকি। তবে বর্ষাকালে কাঁচা স্যালাড, কাঁচা ফল এগুলি খেলে কৃমি হওয়ার সম্ভাবনা প্রচুর পরিমাণে থাকে। তাই খাদ্য তালিকা থেকে এখন বাদ দিন সালাড।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.