ঘুরতে গেলে শরীর খারাপ, ‘মোশন সিকনেস’ কাটানোর পাঁচ উপায়



ODD বাংলা ডেস্ক: বর্তমান সময়ে কম-বেশি সবাই সুযোগ পেলেই বেড়িয়ে পড়েন ব্যাগ কাঁধে নিয়ে। কিন্তু অনেকেই রয়েছেন, যারা উড়ু-উড়ু মন নিয়েও বাড়িতে বসে থাকতে বাধ্য হন জার্নির ধকল সইতে না পেরে। কারো বা আবার গাড়িতে উঠলেই দমবন্ধ হয়ে আসে। কারও আবার গা গুলিয়ে ওঠে কিংবা বমির সমস্যা থাকে। অতঃপর নিস্তেজ সঙ্গীকে নিয়ে ঘুরতে গিয়ে অনেকেই ভোগেন।

এসব মানুষ আসলে ‘মোশন সিকনেস’-এর শিকার। চলন্ত গাড়ির ঝাঁকুনি বা বাইরের দৃশ্যের নিরন্তর পরিবর্তনের জন্য চোখ থেকে মস্তিষ্কে নানা সংকেত যায়। সেইসঙ্গে কানের পাঠানো সংকেতও মস্তিষ্কে জড়ো হয়। দুয়ের সংঘাতে ‘মোশন সিকনেস’ জাঁকিয়ে বসে। কীভাবে দূর করবেন এই সমস্যা?


১. ভ্রমণের সময়ে এবং তার আগে কী খাচ্ছেন, সেদিকে নজর দিন। অতিরিক্ত মদ্যপান, তার সঙ্গে এমন খাবার বা পানীয় যা আপনার সহ্য হয় না। সেগুলো এড়িয়ে যাওয়া উচিত। তবে খালি পেটেও গাড়িতে উঠবেন না।


২. বমি-বমি ভাব কিংবা গা গোলানো এড়াতে তীব্র মশলার গন্ধযুক্ত খাবার এড়িয়ে চলুন।


৩. এমন কোনো সিটে বসবেন না, যাতে প্রচণ্ড ঝাঁকুনি লাগে। বাসের পেছনের দিকে কিংবা চাকার ওপর তো একদমই নয়। বিমান ভ্রমণের সময়ে প্লেনের মাঝামাঝি সিট বুক করুন। আপনার যদি উচ্চতা থেকে দুর্বলতা থাকে, তাহলে উইন্ডো সিট এড়িয়ে চলুন।


৪. গাড়ি চলাকালীন বইপত্র ভুলেও পড়বেন না। কিংবা মোবাইলে সিরিজ, সিনেমা দেখলেও মোশন সিকনেসের শিকার হতে পারেন।


৫. বাইরের ঠান্ডা হাওয়া আসতে জানলা দিয়ে। সুস্থবোধ করবেন। এছাড়াও কাছে লবঙ্গ, আদাকুচি, কমলালেবুর খোসা রাখতে পারেন। গা গোলালেই ঝটপট মুখে চালান দিন কিংবা শুঁকে নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.