বর্ষা বেড়ে চলেছে নখকুনি থেকে দুর্বল নখের সমস্যা, সমস্যা সমাধানে রইল অব্যর্থ টোটকা

 


ODD বাংলা ডেস্ক: কখনও বৃষ্টি তো কখনও ভ্যাপসা গরম- সারা বর্ষা জুড়ে চলতে থাকে অদ্ভুদ পরিবেশ। এই সময় ত্বক ও চুলের সমস্যা যেমন লেগে থাকে। সেই সঙ্গে দেখা দেয় নখের সংক্রমণ। বর্ষার সময় নানা কারণে হাত ভিজে থাকে বেশিক্ষণ। এর প্রভাব পড়ে নখের ওপর। এই মরশুমে নখকুনি, দুর্বল নখ, নখ ভেঙে যাওয়া কিংবা কোণা ফেটে যাওয়ার সমস্যা খুবই সাধারণ বিষয়। আর রইল সমস্যা সমাধানের উপায়। যারা এই সময় নখের সমস্যায় ভুগছেন তারা মেনে চলুন এই সকল টোটকা।


যদি দেখেন নখ অধিক দুর্বল রয়েছে, তাহলে নখ ছোটো করে কেটে নিন। এতে নখের সমস্যা কম হবে। তেমনই বর্ষার সময় ব্যাকটেরিয়া সংক্রমণ বেড়ে যায়। এই সুস্থ থাকতে নিয়ম করে নখ পরিষ্কার করুন ও নখ ছোট রাখুন। তা না হলে নখে জমে থাকা নোংরার দ্বারা শরীর অসুস্থ হতে পারে।


কাজ শেষ হাত শুকনো করে মুছে নিন। এই সময় হাত যেন ভিজে না থাকে। এতে নখ আরও দুর্বল হয়ে যাবে। তা হাত ও পায়ের নখ শুকনো করে মুছে নিন।


বর্ষার সময় এমন নেইল পলিশ ব্যবহার করুন যা রাসায়নিক মুক্ত হবে। এতে নখের সমস্যা কম হবে।


নিয়ম করে ঈষদুষ্ণ জলে নুন দিয়ে হাত ডুবিয়ে রাখুন। এই জল অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল হিসেবে কাজ করে। এতে নখ ভালো থাকবে। ১৫ থেকে ২০ মিনিট নখ ডুবিয়ে রাখুন। তারপর পরিষ্কার কাপড়ে হাত মুছে নিন।


নখকুনি হলে ভিনিগারের সাহায্যে সমস্যা থেকে পেতে পারেন মুক্তি। ২ কাপ উষ্ণ জলে ১ কাপ সাদা ভিনিগার মিশিয়ে নিন। এবার তাতে মিনিট পনেরো হাত ডুবিয়ে রাখুন। শুকিয়ে গেলে মুছে নিন। কিংবা এক কোয়া রসুন নিন। তার রস নখে লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে নিন। এতে মিলবে উপকার।


নিয়ম করে স্বাস্থ্যকর খাবার খান। খাদ্যতালিকায় রাখুন ভিটামিন ই, ওমেগা ৩-র মতো খাবার। যা আপনার শরীর রাখবে সুস্থ। তেমনই খাদ্যতালিকায় রাখুন প্রোটিন। এতে শরীরে পুষ্টির জোগান ঘটবে।


তেমনই রোজ রাতে ঘুমাতে যাওয়ার আগে ময়েশ্চকাইজার লাগান নখে। নখের যত্নের ক্ষেত্রে ময়েশ্চরাইজার লাগান না অনেকে। এতে নখ আরও রুক্ষ্ম হয়ে যায়। নখের চারপাশের কিউটিকল খুব দ্রুত শুকিয়ে যায়। তাই ময়েশ্চরাইজার লাগানোর প্রয়োজন। এতে নখের সমস্যা দেখা দেয়। তাই অবশ্যই নিয়ম করে ময়েশ্চরাইজার লাগান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.