আলু সেদ্ধ থেকে ভাত বসানো- এই খাবারগুলো কখনই প্রেশার কুকারে করবেন না, ক্ষতি হতে পারে স্বাস্থ্যের

 


ODD বাংলা ডেস্ক: অফিসের তাড়া, স্কুলের ব্যস্ততা। সকালবেলার রান্নাঘরে তাড়াহুড়োতে প্রেশার কুকার একমাত্র সঙ্গী গৃহিণীদের। কিন্তু জানেন কী পুষ্টি বিশেষজ্ঞরা কী বলেন! তাঁদের দাবি এমন কিছু খাবার আমাদের নিত্য রান্নায় ব্যবহার করা হয় যা নাকি আসলে প্রেশার কুকারে তৈরি করাই উচিত নয়। এতে স্বাস্থ্যের বড়সড় ক্ষতি হতে পারে।


আজকাল বেশিরভাগ মানুষ কুকার ব্যবহার করে.. কিন্তু এই খাবারটি কতটা উপকারী তা কেউ জানে না। এখানে আমরা আপনাদের বলব কোন জিনিসগুলো কুকারে রান্না করে খাওয়া উচিত নয়। আজকাল বেশিরভাগ মানুষই তাড়াহুড়ো করে থাকেন। যার কারণে সবাই কুকার ব্যবহার করেন। কারণ কুকারে খাবার রান্না করলে তা দ্রুত হয়ে যায়। একই সঙ্গে এটি ব্যস্ততার সময় প্রচুর সময় বাঁচায়। কিন্তু এইভাবে প্রেশার কুকারের রোজ ব্যবহার কতটা ক্ষতি করছে জানেন!


জেনে রাখা ভালো যে কুকারে রান্না করা কিছু জিনিস খেলে আপনার স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। আসুন এখানে বলি কোন জিনিসগুলি কুকারে রান্না করে খাওয়া উচিত নয়?


কুকারে রান্না করে খাওয়া উচিত নয়-


ভাত


ভাত কখনই কুকারে রান্না করে খাওয়া উচিত নয়। কারণ ভাতে উপস্থিত স্টার্চ কুকারে তৈরি করে রাসায়নিক মুক্ত করতে পারে। যার কারণে প্রেসার কুকারে তৈরি ভাত আপনার শরীরে নানা সমস্যা সৃষ্টি করতে পারে। তাই কুকারে রান্না করা ভাত না খাওয়ার চেষ্টা করুন।


নুডলস বা ম্যাগি


নুডুলস কখনই কুকারে রান্না করা উচিত নয়। কারণ এতে প্রচুর স্টার্চ থাকে। যা আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। তাই নুডলস সবসময় কড়াই বা প্যানে তৈরি করা উচিত।


আলু


প্রেসার কুকারে রান্না করার পর আলু খাওয়া উচিত নয়। কারণ প্রেসার কুকারে আলু রান্না করলে এর স্বাদ নষ্ট হয়ে যায়, অন্যদিকে কুকারে আলু খাওয়া আপনার স্বাস্থ্য নষ্ট করতে পারে।


মাছ


মাছ খেতে অনেকেই পছন্দ করেন। কিন্তু জানেন কি প্রেসার কুকারে মাছ রান্না করলে অনেক রোগ হতে পারে। স্বাস্থ্যের বড়সড় ক্ষতি হতে পারে। তাই কুকারে মাছ কখনই রান্না করবেন না।


পাস্তা


প্রেসার কুকারে পাস্তা রান্না করা উচিত নয়। এর কারণ এতে স্টার্চ উপাদান রয়েছে, যার কারণে এটি কেবল স্বাস্থ্যের জন্যই খারাপ নয়, এর স্বাদও খারাপ হতে পারে। তাই এটি একটি প্যানে বা শুধুমাত্র কড়াইতে রান্না করুন। সতর্ক থাকুন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.