শুধু ডায়েট আর ব্যায়াম নয়, চটপট ওজন কমাতে প্রয়োজন ৮ থেকে ১০ ঘন্টার টানা ঘুম

 


ODD বাংলা ডেস্ক: বাড়তি ওজন নিয়ে চিন্তিত এর একটা বড় কারণ হতে পারে আপনার লাইফস্টাইল। ওজন কমাতে ঘন্টার পর ঘন্টা জিমে ঘাম ঝরাতে বা এক্সসারসাইজ করি আমরা। এত কিছু করেও মাঝে মাঝে দেখা যায় ওজন কমছে না। এর মধ্যে একটি হল ঘুম। পর্যাপ্ত ও ভালো ঘুম না হলে ওজন কমানো কঠিন হয়ে পড়ে। ওজন কমানোর জন্য ভালো ঘুম খুবই গুরুত্বপূর্ণ।


ওজন কমানোর জন্য কেন ঘুম জরুরি,


একজন সুস্থ মানুষের জন্য অন্তত ৭ ঘন্টা ঘুম জরুরি। ভালো ঘুম মস্তিষ্কের পুষ্টি জোগায়। ওজন কমাতে চাইলে ডায়েট ও ব্যায়ামের পাশাপাশি ঘুমও দরকার। যদি আপনার লক্ষ্য হয় চর্বি কমানো, তবে ঘুম এড়িয়ে যাওয়া এই আপনার এই স্থির লক্ষ্যে বাধার সৃষ্টি করতে পারে।


ভালো ঘুমের টিপস-


আপনার ভালো ও গভীর ঘুম নিতে হলে, এর জন্য আপনার ঘুমানোর সময় ঠিক করুন। ঘুমানোর আগে মোবাইল দেখবেন না। ঘুমানোর আগে বই পড়তে হবে। এর ফলে ভালো ঘুম হয়।


কম ঘুম আপনার শরীরের অতিরিক্ত কর্টিসল, স্ট্রেস হরমোন এবং ক্ষুধা বাড়ায়। এতে ওজন কমানো কঠিন হয়ে পড়ে। ঘুমের অভাবে শরীরে কার্বোহাইড্রেটের মেটাবোলাইজেশন কমে যায়। এই কারণে, দেরি সঙ্গে স্থূলতা হ্রাস হয়। পর্যাপ্ত ঘুম না হলে ওজন বেড়ে যেতে পারে। আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন তবে ঘুমের অভাব আপনাকে প্রত্যাশিত ফলাফল দেবে না।


ঘুমের অভাবে শরীরে হরমোনের মাত্রা খারাপ হয়ে যায়। যা ওজন কমানো কঠিন করে তোলে। রাতে ভালো ঘুম না হওয়ার কারণে শরীরে লেপটিনের মাত্রা কমে যায়, যার কারণে শরীরে কার্বোহাইড্রেটের চাহিদা থাকে এবং ওজন বেড়ে যায়। অপর্যাপ্ত ঘুমের ফলে উচ্চ মাত্রায় গ্লুকোজ বাড়ে, যার ফলে ইনসুলিনের মাত্রা বেড়ে যায় এবং শরীরে চর্বি জমে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.