শুধু মদ নয় এই খাবারগুলোও লিভারের জন্য অত্যন্ত ক্ষতিকর, জেনে নিয়ে সচেতন হোন

 


ODD বাংলা ডেস্ক: লিভার আমাদের শরীরের বৃহত্তম একক অঙ্গ। এত গুরুত্বপূর্ণ হওয়া সত্ত্বেও অনেকেই জ্ঞাতসারে বা অজান্তে লিভারের স্বাস্থ্যের প্রতি যথাযথ মনোযোগ দেন না, যার কারণে লিভার ক্ষতির দ্বারপ্রান্তে পৌঁছে যায়। লিভার আমাদের শরীরের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ কারণ লিভার আমাদের শরীরের রাসায়নিক কারখানা হিসাবে মনে করা হয়। রক্তে উপস্থিত রাসায়নিক স্তর বজায় রাখতে লিভার ২৪ ঘন্টা কাজ করে এবং শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


অ্যালকোহল ছাড়াও এমন অনেক জিনিস রয়েছে যা সরাসরি আপনার লিভারের ক্ষতি করে। এমন পরিস্থিতিতে, সেই অভ্যাসগুলি সম্পর্কে জানা আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ যা ধীরে ধীরে আপনার লিভারকে নষ্ট করে দিতে পারে। প্রায়ই অনেকেই এমন কিছু কাজ করে থাকেন যা লিভারের ক্ষতি করে। বেশিরভাগ মানুষ মনে করে যে শুধুমাত্র অ্যালকোহলই আপনার লিভারের ক্ষতি করতে পারে, তবে এটি ভাবা একেবারেই ভুল।


১) পেইন কিলার


পেইন কিলারের অতিরিক্ত ব্যবহার আপনার লিভারের ক্ষতি করতে পারে। তাই আপনার চিকিৎসকের পরামর্শেই পেইন কিলার ওষুধ সেবন করা উচিত। দৈনন্দিন জীবনে, যখন মাথা ব্যথা হয় এবং শরীরে ব্যথা হয় তখন পেইন কিলার ব্যবহার করে। এমন পরিস্থিতিতে কতটা পেইন কিলার খাওয়া উচিত তা জানা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি ভুলবশত অতিরিক্ত মাত্রায় পেইন কিলার সেবন করেন, তাহলে সেগুলো আপনার লিভারের উপর খুব খারাপ প্রভাব ফেলতে পারে।


২) আটা-


আপনার খাদ্যতালিকায় সাদা আটার তৈরি জিনিস খাওয়া এড়িয়ে চলুন। এগুলি বেশিরভাগ প্রক্রিয়াজাত করা হয় এবং এতে খুব কম পরিমাণে ভিটামিন, খনিজ এবং ফাইবার থাকে। এছাড়াও, সাদা ময়দা রক্তে শর্করার মাত্রা বাড়ায়, তাই এটি গুরুত্বপূর্ণ যে আপনি পিজা, পাস্তা, রুটি এবং বিস্কুটের মতো জিনিসগুলি শুধুমাত্র সীমিত পরিমাণে খান। এই সব জিনিস তৈরিতে সাদা ময়দা ব্যবহার করা হয় যা আপনার লিভারের স্বাস্থ্যের জন্য মোটেও ভালো নয়।


৩) চিনি-


অত্যধিক চিনি খাওয়া শুধুমাত্র আপনার দাঁতের জন্য নয়, আপনার লিভারের জন্যও খুব ক্ষতিকর হতে পারে। লিভার চর্বি তৈরি করতে ফ্রুক্টোজ নামক এক ধরনের চিনি ব্যবহার করে। এমতাবস্থায় অতিরিক্ত পরিমানে পরিশোধিত চিনি এবং উচ্চ ফ্রুক্টোজের কারণে লিভার রোগের ঝুঁকি বাড়তে পারে। অনেক গবেষণায় দেখা যায় যে চিনি লিভারকে অ্যালকোহলের মতোই ক্ষতি করে।


৪) ভিটামিন এ অতিরিক্ত গ্রহণ


আমাদের শরীরে অনেক ধরনের ভিটামিনের প্রয়োজন যার মধ্যে একটি হল ভিটামিন এ। তাজা ফলমূল ও শাকসবজি খেলে শরীরে ভিটামিন এ-এর ঘাটতি পূরণ করা যায়। লাল, হলুদ ও কমলা রঙের ফল ও সবজিতে ভিটামিন এ বেশি পরিমাণে পাওয়া যায়। কিন্তু অনেকেই ভিটামিন এ সাপ্লিমেন্ট অতিরিক্ত পরিমাণে গ্রহণ করেন। সেই লোকেরা জানেন না যে উচ্চ পরিমাণে ভিটামিন এ সম্পূরকগুলি লিভারের রোগকে ঘিরে ফেলতে পারে। এমন পরিস্থিতিতে ভিটামিন এ সাপ্লিমেন্ট নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।


৫) রেড মিট


রেড মিটে প্রচুর প্রোটিন পাওয়া যায়, যা আপনার লিভারের পক্ষে হজম করা খুব কঠিন। আসলে প্রোটিন ভাঙ্গা লিভারের জন্য সহজ নয়। এমন পরিস্থিতিতে, অ্যাকসেস প্রোটিন তৈরি হওয়া সমস্ত ধরণের লিভারের রোগের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.