প্লাস্টিকের পরিবর্তে কাগজের ব্যাগ ব্যবহারে যে লাভ



 ODD বাংলা ডেস্ক: প্রতি বছর বিশ্বে ৪০০ মিলিয়ন টন প্লাস্টিক বর্জ্য তৈরি হয়! গড়ে, প্লাস্টিকের ব্যাগ মাত্র ২৫ মিনিটের জন্য ব্যবহার করা হয়। অথচ একটি প্লাস্টিক পচে যেতে কমপক্ষে ১০০ থেকে ৫০০ বছর সময় লাগে। তাই প্লাস্টিকের ব্যাগের পরিবর্তে কাগজের ব্যাগ ব্যবহারের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়ানো জরুরি।

আমাদের উচিত কাগজের ব্যাগের গুরুত্ব বোঝার চেষ্টা করা, এটি ব্যবহার করা এবং অন্যদেরও এর উপকারিতা সম্পর্কে সচেতন করা। আমরা সবাই মিলে সচেতন হলে পরিবেশকে সুস্থ ও নিরাপদ রাখতে পারি।


কাগজের ব্যাগের ইতিহাস


১৮৪৪ সালে ইংল্যান্ডে প্রথম বাণিজ্যিকভাবে কাগজের ব্যাগ তৈরি করা হয়। কাগজের ব্যাগ তৈরির প্রথম মেশিনটি ১৮৫২ সালে একজন স্কুল শিক্ষক ফ্রান্সিস উলি আবিষ্কার করেছিলেন। তিনি এবং তার ভাই তাদের মেশিনের পেটেন্ট করেন এবং ইউনিয়ন পেপার ব্যাগ কোম্পানি প্রতিষ্ঠা করেন।


কাগজের ব্যাগের গুরুত্ব


প্লাস্টিকের ব্যাগের তুলনায় কাগজের ব্যাগ ব্যবহারের অনেক সুবিধা রয়েছে। এগুলো পুনর্ব্যবহারযোগ্য এবং অত্যন্ত বায়োডিগ্রেডেবল যা এগুলোকে পরিবেশের জন্য কম ক্ষতিকারক। কাগজের ব্যাগ সাধারণত খুব অল্প সময়ের মধ্যে, দুই থেকে পাঁচ মাসের মধ্যে খারাপ হয়ে যায়। গড়ে, কাগজের ব্যাগের ফাইবার ইউরোপে ৩.৬ বার এবং বাকি বিশ্বে ২.৪ বার পুনঃব্যবহৃত হয়। নিরাপত্তার দিক থেকে, কাগজের ব্যাগ প্লাস্টিকের ব্যাগের চেয়ে নিরাপদ কারণ ছোট শিশু, প্রাণী, সামুদ্রিক প্রাণীর দমবন্ধ হওয়ার ঝুঁকি কম।


কাগজের ব্যাগ দিবসে প্লাস্টিকের ব্যাগ ব্যবহার বন্ধ করার আহ্বান জানানো হয়েছে। প্লাস্টিকের ব্যাগ আমাদের পরিবেশের অনেক ক্ষতি করে। প্লাস্টিকের পরিবেশে যে প্রভাব পড়ছে তা উপেক্ষা করা যায় না এবং করা উচিত নয়। তাই পৃথিবীকে বাঁচাতে কাগজের ব্যাগ ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.