শুধু ইউরিক অ্যাডিস নয় এই ক্ষেত্রেও টমেটো খাওয়া বিষের সমান, বন্ধ করুন আজ থেকেই

 


ODD বাংলা ডেস্ক: টমেটো ভারতীয় খাবারের একটি গুরুত্বপূর্ণ অংশ। এটি ছাড়া প্রতিটি সবজি বা ডালের স্বাদই অসম্পূর্ণ। কিন্তু ক্রমাগত ঘাটতির কারণে টমেটোর দাম বেড়েছে। গত কয়েক সপ্তাহে টমেটোর দাম ৪০০ শতাংশ বেড়েছে। টমেটোর উচ্চমূল্যের মধ্যেও কেউ কেউ এই বিকল্প খুঁজে পেয়েছেন।


অবশ্যই টমেটো আমাদের খাবারের স্বাদ বাড়ায় কিন্তু কিছু মানুষের ক্ষতিও করে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে অ্যাসিড রিফ্লাক্সের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের টমেটো ক্ষতি করতে পারে। টমেটো এই ধরনের মানুষের পেটে জ্বালাপোড়া সৃষ্টি করতে পারে। এ ছাড়া যাদের টমেটো খাওয়ার পর অম্বল, বদহজম বা গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যার মতো সমস্যা রয়েছে, তাদের ডায়েটে টমেটো অন্তর্ভুক্ত করা উচিত নয়।


যাদের কিডনি স্টোন আছে তাদের এড়িয়ে চলা উচিত


কেউ কেউ কিডনিতে পাথরের কারণে টমেটো এড়িয়ে চলেন। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শুধুমাত্র যাদের অক্সালেট পাথর আছে তাদের টমেটো খাওয়া এড়িয়ে চলা উচিত। টমেটোতে অক্সালেট নামক একটি উপাদান থাকে, যা সংবেদনশীল ব্যক্তিদের মধ্যে অক্সালেট পাথর বাড়াতে পারে। এমন যেকোনো পরিস্থিতিতে, স্বাস্থ্য বিশেষজ্ঞের সাথে কথা বলার পরেই ডায়েটে টমেটো অন্তর্ভুক্ত করুন।


এলার্জি


এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে কিছু লোকের টমেটো বা সম্পর্কিত উদ্ভিদ থেকে অ্যালার্জি হতে পারে। যদিও, এই ধরনের ক্ষেত্রে বিরল, কিন্তু এটি চুলকানি এবং ফোলা মত সমস্যা হতে পারে। টমেটোতে অ্যালার্জি থাকলে তা খাওয়া এড়িয়ে চলুন।


রক্ত জমাট বাধা


আমরা আপনাকে বলি যে টমেটোতে এমন যৌগ রয়েছে যা রক্ত ​​জমাট বাঁধার ওষুধের ক্ষতি করতে পারে। যারা রক্ত ​​পাতলা করে তারা টমেটো এড়িয়ে চলুন। টমেটোতে ভিটামিন কে থাকে, যা এই ওষুধের প্রভাব কমাতে পারে। আপনিও যদি এই ধরনের ওষুধ খান, তাহলে আপনার স্বাস্থ্য বিশেষজ্ঞের সাথে আলোচনা করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.