রপ্ত করুন এই পাঁচ অভ্যেস, বজায় থাকবে শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য, জেনে নিন কী কী

 


ODD বাংলা ডেস্ক: শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য বজায় থাকুক তা সকলেরই কাম্য। কিন্তু, বর্তমানে প্রতিটি মানুষ নানান জটিলতায় ভুগছেন। অফিসে কাজের চাপে দেখা দিচ্ছে মানসিক চাপ। তেমনই অল্প বয়সেই প্রেসার, ডায়াবেটিস থেকে শুরু করে হার্টের রোগের মতো নানান রোগের শিকার হচ্ছেন অনেকেই। এই সব জটিলতা থেকে মুক্তি পেতে চিকিৎসকের পরামর্শ তো নেবেনই। সঙ্গে রপ্ত করুন এই পাঁচটি অভ্যসে। বিশেষজ্ঞদের মতে, সঠিক জীবনধারণ যে কোনও রোগ থেকে মুক্তি দিতে পারে সহজেই।


নিয়মিত এক্সারসাইজ করার সময় বের করুন। এই অভ্যেস রপ্ত করুন। অধিকাংশই সারা দিন কোনও রকম ব্যায়াম করেন না। যার কারণে বাড়ছে শারীরিক জটিলতা। সুস্থ থাকতে চাইলে রোজ ব্যায়াম করা প্রয়োজন। সঙ্গে রোজ মেডিটেশন করুন। এতে মানসিক স্বাস্থ্য ভালো থাকবে। দিনের শুরুতে নিজের জন্য সময় বরাদ্দ করুন। এতে মিলবে উপকার।


সঠিক খাবার খান। রোজ খাদ্যতালিকায় রাখুন পুষ্টিকর খাবার। এতে শরীর থাকবে সুস্থ। সঙ্গে মেজাজ ভালো থাকবে। বিশেষজ্ঞদের মতে, সঠিক খাদ্যাভ্যাস যে কোনও কঠিন সমস্যা থেকে মুহূর্তে মুক্তি দিতে পারে। মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ সবজি ও ফল খান। মিলবে উপকার।


খবর পড়ার অভ্যেস গড়ে তুলুন। সারাদিন আমরা মোবাইলে সংবাদ ঘাঁটি। তাতে কিছু গুরুত্বপূর্ণ সংবাদের সঙ্গে পাই ফেক নিউজ। এবার থেকে সংবাদ পত্র পড়ার অভ্যেস গড়ে তুলুন। এতে নিজের জ্ঞান বৃদ্ধি হবে। সঙ্গে গল্পের বই পড়ার অভ্যেস গড়ে তুলতে পারলে মিলবে উপকার। তবে, ই বুক নয় বরং বই পরুন।


বাগান করার শখ রপ্ত করুন। এই ক্রিয়াকলাপ যেমন মন ও শরীর উভয় ভালো রাখে তেমনই স্ট্রেস হরমোন কর্টিসলের মাত্র কমায়। তাই বাড়িতে বাগান করুন। এতে পরিবেশ রক্ষার প্রতি আপনার দায়িত্ব পালনও হবে সঙ্গে নিজের মানসিক শান্তি মিলবে।


মোবাইল ব্যবহার কমান। সুস্থ থাকতে চাইলে সবার আগে এই অভ্যেসর রপ্ত করুন। আমরা অনেকেই কারণ ছাড়া মোবাইল ক্রল করে চলি। সারাক্ষণ সোশ্যাল নেটিওয়ার্কিং সাইট ঘেঁটে চলি। এতে মানসিক স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব তো পড়েই সঙ্গে দীর্ঘক্ষণ ফোন ঘাঁটার জন্য চোখে খারাপ প্রভাব পড়ে। তাই দ্রুত বদলে ফেলুন এই খারাপ অভ্যেস। এবার থেকে রপ্ত করুন এই পাঁচ অভ্যেস, বজায় থাকবে শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.