গাছের ডালে কিলবিল করছে অজস্র বিষধর সাপ! কোথায় এমন ভয়ঙ্কর সাপের বাগান?

 

ODD বাংলা ডেস্ক: বেশ মাঝারি সাপের একটি গাছ। আর তাতেই ডালপালা জুড়ে রয়েছে অসংখ্য সাপ। হ্যাঁ, ঠিকই পড়ছেন। গাছে ফল কিংবা সবজি নয়, সর্বত্র কিলবিল করছে বিষধর সাপ। সম্প্রতি এমনই এক ভয়ঙ্কর সাপের বাগানের সন্ধান মিলেছে।

আম, জাম, লিচু কিংবা রকমারি সবজির গাছ গ্রামাঞ্চলে গেলেই চোখে পড়ে। আর সেই গাছ থেকে ফল পেড়ে খাওয়ার আনন্দের যেন কোনও কিছুর সঙ্গেই তুলনা হয় না। আজকাল শহরেও সীমিত জায়গার মধ্যে মানুষ গাছ লাগানোর চেষ্টা করছে। কিন্তু আপনি কী এমন কোনও গাছ দেখেছেন যার সমস্ত ডালে কিলবিল করছে বিষধর সাপ। শুনেই শিউরে উঠলেন? তবে যে গাছ নয়, বাস্তবে এমনই এক সাপের বাগান রয়েছে। যে বাগানের গাছে সুস্বাদু ফল কিংবা সবজি নয়, দেখা যায় অগুনতি বিষধর সাপ। নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে সেই সাপের বাগানের ভিডিয়ো।

বিশ্বে এমনও দেশ আছে যেখানে সাপের বাগানেরও অস্তিত্ব রয়েছে। তবে ফলের বদলে সাপ হয় এমনটা কিন্তু নয়। গাছের গুড়ি থেকে উঁচু ডাল পর্যন্ত নজরে আসবে শুধুই সাপ। একটা দুটো নয়, প্রতিটি গাছে অজস্র সাপের দেখা মেলে ভিয়েতনামের সাপের বাগানে। সোশ্যাল মিডিয়ায় গাছের মধ্যে থাকা সেই সাপের ভিডিয়ো ছড়িয়ে পড়েছে।

অবাক করার মতো বিষয়টি হল, ভিডিয়োতে যে সাপগুলিকে দেখা গিয়েছে সেগুলি সবই সবুজ রঙের। ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়েছে। ইনস্টাগ্রামে শেয়ার হওয়া সাপের বাগানের ভিডিয়ো দেখে তাজ্জব হয়ে গিয়েছেন নেটিজেনরা। কারণ অনেকেই এই বাগানটির বিষয়ে জানতেন না।

12 হেক্টর জমি নিয়ে তৈরি হয়েছে ভিয়েতনামের স্নেক গার্ডেন। যা ডং টাম স্নেক ফার্ম নামে পরিচিত। কিন্তু কেনই বা এমন বাগান তৈরি করা হয়েছে? আসলে বিভিন্ন ধরনের ওষুধ তৈরির জন্য বাগানটিতে বিস্তীর্ণ এলাকা জুড়ে সাপের চাষ করা হয়। শুনতে অদ্ভূত লাগলেও ফলের বদলে সেই বাগানের গাছ ভর্তি রয়েছে প্রায় 400 টি সাপ। যা দেখতে ভিড় করেন পর্যটকেরাও।

গবেষণার জন্যই বাগানটি তৈরি করা হয়েছিল। সাপ কামড়ানোর ওষুধ তৈরির জন্য বাগানটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বর্তমানে এটি রীতিমতো পর্যটনকেন্দ্র হয়ে উঠেছে। এমনকী প্রতি বছর এই বাগানে প্রায় 1500 মানুষ সাপের কামড়ে চিকিৎসা নিতে আসেন বলেও জানা গিয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.