গর্ভাবস্থায় একদম সাজবেন না! রূপচর্চার এই রাসায়নিকগুলো নষ্ট করে দিতে পারে গর্ভস্থ ভ্রূণ



 ODD বাংলা ডেস্ক: গর্ভাবস্থায়, মহিলাদের কেবল নিজেরই নয়, তাদের অনাগত সন্তানের স্বাস্থ্যেরও বিশেষ যত্ন নেওয়া উচিত। এই কারণেই তাঁরা ডায়েট থেকে শুরু করে মেকআপ পণ্য সবকিছুই সাবধানে বেছে নেন।


গর্ভবতী মহিলাদের খাদ্যের মতো, তারা যে সৌন্দর্য পণ্যগুলি ব্যবহার করে তাও তাদের শিশুর উপর প্রভাব ফেলে। হ্যাঁ, একটি গবেষণায় দেখা গেছে, যেসব মহিলারা গর্ভাবস্থায় প্রচুর মেকআপ করেন তাদের অকাল সন্তান হওয়ার ঝুঁকি থাকে।


ছাড়াও, এটি শিশুর ওজন এবং আকারের উপরও বিরূপ প্রভাব ফেলে। আসুন জেনে নিই গর্ভাবস্থায় কোন সৌন্দর্য্য পণ্য এড়িয়ে চলা উচিত।


গর্ভাবস্থায় ডিওডোরেন্ট এবং পারফিউম ব্যবহার করা থেকে বিরত থাকুন। এই জিনিসগুলি তৈরিতে রাসায়নিক ব্যবহার করা হয়, যা অনাগত শিশুর স্বাস্থ্যের উপর খারাপ প্রভাব ফেলতে পারে। এছাড়াও, মহিলার ত্বকের অ্যালার্জি এবং চুলকানির ঝুঁকি সবসময় থাকে।


মহিলাদেরও গর্ভাবস্থায় লিপস্টিক পরা এড়িয়ে চলতে হবে। আপনি যখন লিপস্টিক লাগিয়ে কিছু খান বা পান করেন তখন লিপস্টিকের সিসা আপনার শরীরে প্রবেশ করে। যা পরবর্তীতে ভ্রূণের বিকাশে বাধা হয়ে দাঁড়াতে পারে।


হেয়ার রিমুভার ক্রিমে থায়োগ্লাইকোলিক অ্যাসিড থাকে। রাসায়নিক চুল অপসারণ ক্রিম ব্যবহার করা হলে গর্ভাবস্থায় শরীরের হরমোনের পরিবর্তনগুলি ত্বকে অ্যালার্জির কারণ হতে পারে। এটি মা এবং অনাগত শিশুর স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।


মহিলারা প্রায়শই তাদের ধূসর চুল লুকানোর জন্য চুলের রঙ ব্যবহার করেন। তবে মহিলাদের গর্ভাবস্থায় চুলে রঙ করা এড়িয়ে চলা উচিত। এই রঙে উপস্থিত অ্যামোনিয়া ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে।


গর্ভাবস্থার শেষ মাসে কর্পূর, পিপারমিন্ট, পেপারমিন্ট তেলের ব্যবহার এড়িয়ে চলা উচিত কারণ গর্ভপাতের ঝুঁকি থাকে।


গর্ভবতী মহিলাদেরও পারদযুক্ত পণ্যগুলি এড়ানো উচিত কারণ পারদ একটি ব্লিচিং এজেন্ট হিসাবে কাজ করে, যা ত্বক এবং অভ্যন্তরীণ অঙ্গগুলিকে প্রভাবিত করতে পারে।


গর্ভবতী মহিলাদের হাইড্রোজেন পারক্সাইডের রাসায়নিক ব্লিচ এড়ানো উচিত।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.