রাখি পূর্ণিমায় এবার ভদ্রার অশুভ ছায়া, কবে হবে রাখি বন্ধন?

 


ODD বাংলা ডেস্ক: সনাতন হিন্দু ক্যালেন্ডার অনুসারে প্রতি বছর শ্রাবণ মাসের পূর্ণিমা তিথিতে পালিত হয় রাখি বন্ধন উত্‍সব। সেই কারণে শ্রাবণী পূর্ণিমা তিথিটি রাখি পূর্ণিমা নামেও পরিচিত। এই দিন ভাই ও বোনেদের উত্‍সব। ভাইয়ের হাতে এই দিনে রাখি বা রক্ষাসূত্র পরিয়ে দেন বোনেরা। ভাইদের সব রকম বিপদ আপদ থেকে এই রক্ষাসূত্র আগলে রাখবে বলে প্রচলিত বিশ্বাস। ভাইরাও এদিন বোনেদের সারা জীবন রক্ষা করার প্রতিশ্রুতি নেন।


২০২৩-এ কবে রাখি বন্ধন?


এই বছর একদিন নয়, দু-দিন পালিত হবে রাখি বন্ধন উত্‍সব। জেনে নিন তার মধ্যে কবে ভাইদের হাতে রাখি বেঁধে দেবেন বোনেরা। এই বছর শ্রাবণ পূর্ণিমা পড়েছে ৩০ অগাস্ট। কিন্তু সেদিন ভাদ্র শুরু হওয়ায় ওই দিনে রাখি পরানো শুভ হবে না বলে জানাচ্ছেন শাস্ত্র বিশেষজ্ঞরা। ভাদ্রকালে কোনও শুভ কাজ করা পঞ্জিকা মতে অশুভ। তাই পরের দিন ৩১ অগাস্ট রাখি বন্ধন উত্‍সব পালন করা হবে।


রাখি পূর্ণিমায় ভদ্রার অশুভ ছায়া


পঞ্জিকা অনুসারে শ্রাবণ মাসের পূর্ণিমা পড়ছে আগামী ৩০ অগাস্ট সকাল ১০টা ৫৮ মিনিটে। পূর্ণিমা তিথির অবসান হবে পরের দিন ৩১ অগাস্ট সকাল ৭টা ৫ মিনিটে। কিন্তু ৩০ অগাস্ট পূর্ণিমায় থাকছে ভদ্রার অশুভ ছায়া। ৩০ অগাস্ট রাত ৯টা ১ মিনিট পর্যন্ত ভদ্রাকাল বজায় থাকবে। তাই এই সময়ের রাখি না পরানোরই পরামর্শ দেওয়া হচ্ছে।


এই পরিস্থিতিতে বোনেরা ভাইদের হাতে রাখি পরাতে পারেন ৩০ অগাস্ট রাত ৯টা থেকে পরের দিন ৩১ অগাস্ট সকাল ৭টা ৫ মিনিটের মধ্যে। সেই কারণেই বলা হচ্ছে যে এই বছর দু-দিন রাখি। এবারের রাখি তাই পালিত হোক রাতের বেলা। সারা দিনের কাজকর্ম সেরে রাখি বন্ধন পালন করতে পালেন ভাই-বোনেরা। আর তা না হলে পরের দিন ভোরে উঠে রাখির বাঁধার উত্‍সব পালন করে নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.