নাক দিয়ে বারবার রক্ত ​​পড়া হতে পারে এই রোগের লক্ষণ, স্বাভাবিক বলে এড়িয়ে যাবেন না

 


ODD বাংলা ডেস্ক: খুব বেশি অ্যালকোহল পান করা বা অনেক বেশি ক্যালরি খাওয়ার ফলে লিভারে চর্বি জমতে পারে। ফ্যাটি লিভার রোগের প্রাথমিক পর্যায়ে সাধারণত কোনও সতর্কতা লক্ষণ থাকে না। ফ্যাটি লিভারের কারণে শরীরের যে কোনও অংশে ফুলে যেতে পারে। একে বলা হয় নন-অ্যালকোহলিক স্টেটোহেপাটাইটিস। ক্রমাগত প্রদাহ লিভারের দাগ হতে পারে, যাকে ফাইব্রোসিস বলা হয়। উপেক্ষা করা হলে, এটি সিরোসিসে পরিণত হতে পারে, যা ফ্যাটি লিভার রোগের সবচেয়ে বিপজ্জনক পর্যায়।


নাক দিয়ে রক্ত ​​পড়া থেকে সতর্ক থাকুন


সিরোসিসের একটি লক্ষণ হল ঘন ঘন এপিস্ট্যাক্সিস, যা এপিস্ট্যাক্সিস নামেও পরিচিত। ঘন ঘন নাক থেকে রক্ত ​​পড়া ফ্যাটি লিভারের লক্ষণও হতে পারে কারণ আপনার শরীরে রক্তপাতের প্রবণতা বেশি। এর ফলে মাড়িতে আঘাত ও রক্তপাত হতে পারে।


সিরোসিসের অন্যান্য লক্ষণ


নাক দিয়ে রক্তপাতের পাশাপাশি, সিরোসিসের অন্যান্য উপসর্গগুলির মধ্যে রয়েছে ক্লান্তি, দুর্বলতা, ক্ষুধা হ্রাস, ওজন হ্রাস এবং পেশী দুর্বলতা, অসুস্থ বোধ করা এবং বমি হওয়া, ত্বক হলুদ হয়ে যাওয়া এবং চোখের সাদা অংশ। চুল পড়া, জ্বর ও কাঁপুনি, পা ফুলে যাওয়াও সিরোসিসের লক্ষণ হতে পারে।


ব্যক্তিত্বের পরিবর্তনও একটি লক্ষণ


লিভার সিরোসিসের সঙ্গে সম্পর্কিত অন্যান্য স্বাস্থ্য সমস্যাগুলির মধ্যে রয়েছে ব্যক্তিত্বের পরিবর্তন, মনোযোগ দিতে অসুবিধা এবং ঘুমাতে অসুবিধা। এনসেফালোপ্যাথি মস্তিষ্কের যে কোনও রোগের জন্য একটি শব্দ যা মস্তিষ্কের কার্যকারিতা পরিবর্তন করে। এটি ঘটে যখন টক্সিনগুলি আপনার মস্তিষ্ককে প্রভাবিত করে কারণ আপনার লিভার আপনার শরীর থেকে সেগুলি অপসারণ করতে অক্ষম। ফ্যাটি লিভার রোগের ঝুঁকি বাড়াতে পারে এমন অনেক কারণ রয়েছে। এর মধ্যে রয়েছে মোটা হওয়া বা অতিরিক্ত ওজন, টাইপ টু ডায়াবেটিস থাকা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.