শ্রাবণে ভুলেও শিবলিঙ্গে এই জিনিসগুলি নিবেদন করবেন না, মহাদেবের রোষে হতে পারে সর্বনাশ



 ODD বাংলা ডেস্ক: বাংলা পঞ্জিকা অনুসারে আগামী ১৮ জুলাই থেকে শুরু হবে শ্রাবণ মাস। তবে বৈদিক পঞ্জিকায় গত ৪ জুলাই গুরুপূর্ণিমা থেকে শ্রাবণ মাস পড়ে গেছে। এই বছর একটি মলমাস থাকায় দুটি শ্রাবণ রয়েছে। তাই চার নয়, শ্রাবণ মাসের আটটি সোমবার পালিত হবে এই বছর। ১৯ বছর পর এত শুভ সংযোগ পড়েছে শ্রাবণে। তাই শিবভক্তদের জন্য এই বছর শ্রাবণ বিশেষ মাহাত্ম্যপূর্ণ। মহাদেবের আশীর্বাদ লাভ করার জন্য এই বছর অনেকটা বেশি সময় পাচ্ছেন মহাদেবের উপাসকরা।

শ্রাবণ মাসের প্রতিটি দিনই গুরুত্বপূর্ণ। শ্রাবণে যে কোনও দিনই মহাদেবের আরাধনা করা যায়। তবে সোমবার যেহেতু শিবের বিশেষ প্রিয়, তাই শ্রাবণ মাসের সোমবারগুলির আলাদা মাহাত্ম্য রয়েছে। মহাদেবকে প্রসন্ন করে তাঁর আশীর্বাদ লাভ করার জন্য শ্রাবণে শিবের মাথায় জল ঢালা, অর্থাত্‍ শিবলিঙ্গের অভিষেক করার প্রথা প্রচলিত রয়েছে। তবে শ্রাবণে কোনও কোনও জিনিস শিবলিঙ্গে নিবেদন করতে নেই।

জেনে নিন শ্রাবণ মাসে শিবপুজোয় কোন কোন জিনিস দেবেন না।

তুলসী পাতা

শ্রাবণ মাসে শিবলিঙ্গে ভুলেও তুলসী পাতা নিবেদন করবেন না। শিবপুজোয় তুলসী নিবেদন করা অত্যন্ত অশুভ বলে মনে করা হয়। কারণ পুরাণ অনুসারে মহাদেব তুলসীর স্বামী জলন্ধর অসুরকে বধ করেছিলেন।

কেতকী ফুল

শিবপুরাণ অনুসারে ব্রহ্মা যখন মহাদেব সম্পর্কে মিথ্যা ভাষণ করেছিলেন, তখন তাঁর সেই মিথ্যাবচনে ব্রহ্মাকে সাহায্য করেছিল কেতকী ফুল। সেই কারণে মহাদেব কেতকী ফুলকে অভিশাপ দিয়েছিলেন যে তাঁর পুজোয় কখনও কেতকী ফুলের ব্যবহার করা হবে না।

হলুদ

মহাদেবের আরাধনায় ভুলেও হলুদ ব্যবহার করতে নেই। হলুদ মহিলাদের সঙ্গে সম্পর্কযুক্ত। শিবলিঙ্গে হলুদ নিবেদন করা অশুভ বলে মনে করা হয়।

ভাঙা চাল

শিব পুজোয় ভাঙা চাল ব্য়বহার করবেন না ভুলেও। এর ফলে মহাদেবের আরাধনায় কাঙ্খিত ফল পাওয়া যায় না বলে প্রচলিত বিশ্বাস।

তিল

শিবলিঙ্গে তিল নিবেদন করা নিষিদ্ধ। তাই শিব পুজোয় ভুলেও তিল ব্যবহার করবেন না।

শঙ্খ

শঙ্খচূড় নামে এক দানব একবার দেবতাদের আক্রমণ করেছিল। সেই দানবকে বধ করেছিলেন মহাদেব। তাই শঙ্খের জল কখনও শিবলিঙ্গে দিতে নেই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.