এই কয়টি কারণে বাড়ছে টাইপ ২ ডায়াবেটিসের সমস্যা, দেখে নিন কী কী, সময় থাকতে সতর্ক হন

 


ODD বাংলা ডেস্ক: ক্রমে বেড়ে চলেছে ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা। এখন ঘরে ঘরে ডায়াবেটিস রোগী। অল্প বয়সেই অনেকে আক্রান্ত হচ্ছেন এই রোগে। সময় থাকতে সচেতন না হলে সমস্যা বিরাট আকার নিতে পারে। এই রোগ একের একে খারাপ প্রভাব ফেলতে শুরু করে শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ওপর। যা ধীরে ধীরে মৃত্যুর মুখে ঠেলে দেয় মানুষকে। বর্তমানে টাইপ ১ ডায়াবেটিসের সঙ্গে বিস্তর ভাবে বেড়ে চলেছে টাইপ ২ ডায়াবেটিস।


শরীরে ইনসুলিন নামের হরমোনের সমস্যা কারণে টাইপ ২ ডায়াবেটিস দেখা দেয়। এটি রক্তে গ্লুকোজ তথা সুগারের পরিমাণ নিয়ন্ত্রণ করে থাকে। এই হরমোনের ভারসাম্য নষ্ট হলে টাইপ ২ ডায়াবেটিস দেখা দেয়। এই সমস্যার মূলত তিনটি কারণে হয়ে থাকে।


অতিরিক্ত ওজনের কারণে দেখা দেয় টাইপ ২ ডায়াবেটিস। বাড়তি মেদের সমস্যায় ভুগছেন অনেকে। এই সমস্যার কারণে দেখা দেয় একাধিক শারীরিক জটিলতা। এই সকল সমস্যার তালিকায় রয়েছে টাইল ২ ডায়াবেটিস। তাই যাদের অতিরিক্ত ওজন রয়েছে তারা ভুগতে পারে টাইপ ২ ডায়াবেটিসে।


শারীরিক পরিশ্রমের অভাবে হতে পারে টাইপ ২ ডায়াবেটিস। অধিকাংশের দিন কাটে ৮ থেকে ৯ ঘন্টা এক স্থানে বসে। অফিসের কাজের চাপে সারাদিন কম্পিউটারের সামনে বসে থাকতে হয়। সারাদিন এভাবে কাজ করার জন্য দেখা দিচ্ছে শারীরিক জটিলতা। টাইপ ২ ডায়াবেটিসে কারণ হতে পারে শারীরিক পরিশ্রমের অভাব। তাই সারাদিন অন্তত ৩০ মিনিট এক্সারসাইজ করুন। তা না হলে এই সমস্যা বাড়তে থাকবে।


পরিবারের কোনও সদস্যের ডায়াবেটিস থাকলে এই রোগ হতে পারে। তাই যাদের মা-বাবা কিংবা পরিবারের কোনও সদস্যের ডায়াবেটিস আছে তারা সতর্ক থাকুন। কোনও রকম শারীরিক জটিলতা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। তা না হলে এই সমস্যা বাড়তে পারে।


টাইপ ২ ডায়াবেটিসের জন্য দেখা দিতে পারে এই কয়টি সমস্যা। দেখে নিন কী কী-


হার্টের সমস্যা ও ব্রেইন স্ট্রোকের মতো সমস্যা দেখা দিতে পারে টাইপ ২ ডায়াবেটিস হলে। তেমনই পায়ের সমস্যা যেমন পায়ে ঘা, ক্ষত ও ইনফেকশনে সমস্যা দেখা দিতে পারে। তেমনই দৃষ্টিশক্তি কমে যাওয়া ও অন্ধত্বের সমস্যা হতে পারে টাইপ ২ ডায়াবেটিস হলে। তেমনই গর্ভপাত ও কিডনির সমস্যা হতে পারে টাইপ ২ ডায়াবেটিস হলে। তাই সময় থাকতে সতর্ক হন। না হলে বাড়তে পারে জটিলতা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.