একসময়ের জনপ্রিয় ভিডিও কলিং অ্যাপ স্কাইপের উত্থান ও পতন

 


ODD বাংলা ডেস্ক: ভিডিও কলে কথা বলার জন্য একসময়ের জনপ্রিয় অ্যাপ স্কাইপের কথা কি মনে পড়ে? ২০০০'র দশকে লং-ডিসট্যান্স ফি পরিশোধ করা ছাড়াই পরিবার-পরিজন বা বন্ধুবান্ধবের সঙ্গে কথা বলার একটি জনপ্রিয় মাধ্যম ছিল এই ভয়েস, ভিডিও ও ম্যাসেজিং অ্যাপটি। কিন্তু অনেকেই হয়তো লক্ষ্য করেছেন, সময়ের সাথে সাথে এই অ্যাপটি যেন নীরবে-নিভৃতেই আড়াল হয়ে গেছে!


২০০৫ সালে ইবে এই অ্যাপটি কিনে নেয়। কিন্তু যেমন পরিকল্পনা করা হয়েছিল, সেভাবে সফল হয়নি তারা। সিলভার লেক নামক একটি ইনভেস্টর গ্রুপ ২০১১ সালে এর অধিকাংশ শেয়ার কিনে নেয়। এরপর ২০১১ সালে স্কাইপকে টিকিয়ে রাখার জন্য এগিয়ে আসে মাইক্রোসফট; ৮.৫ বিলিয়ন ডলারের বিনিময়ে তারা স্কাইপ অধিগ্রহণ করে। 


বিশ্বের সবচেয়ে বড় সফটওয়্যার কোম্পানির সহায়তা থাকা সত্ত্বেও স্কাইপ ব্যর্থতায় পর্যবসিত হচ্ছিল। করোনাভাইরাস মহামারির সময় ভোক্তা ও ব্যবসায়িক কর্মীরা স্কাইপ নয়, বরং জুম এবং মেটার হোয়াটসঅ্যাপের মতো অ্যাপগুলোকে বেছে নিয়েছে যোগাযোগের মাধ্যম হিসেবে। আর বর্তমানে অসংখ্য অ্যাপ রয়েছে যেগুলো দিয়ে স্মার্টফোনেই বন্ধুবান্ধব ও সহকর্মীদের সাথে গ্রুপ ভিডিও কল বা মিটিংয়ে সংযুক্ত হওয়া যায়।


অ্যাডভাইসরি ফার্ম ডিরেকশনস অন মাইক্রোসফট-এর ভাইস প্রেসিডেন্ট জিম গেনর এক সাক্ষাৎকারে সিএনবিসি'কে বলেন, "স্কাইপকে এখনো মূলত ওয়ান-টু-ওয়ান হিসেবে দেখা হয়।"


মাইক্রোসফট আউটলুক এবং উইন্ডোজেও স্কাইপের প্রচারণা চালিয়েছে, এমনকি তাদের নতুন 'বিং জেনারেটিভ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স চ্যাটবট'ও স্কাইপের মধ্যে যুক্ত করেছে। কিন্তু তবুও এই অ্যাপটির জনপ্রিয়তা ফিরিয়ে আনা সম্ভব হচ্ছে না।


২০২০ সালের মার্চে মাইক্রোসফট বলেছিল, বিশ্বজুড়ে স্কাইপের দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৪০ মিলিয়ন। কিন্তু এক মুখপাত্র জানিয়েছেন, সেই সংখ্যা এখন কমে ৩৬ মিলিয়নে এসে দাঁড়িয়েছে। বরং বিপরীতে, মাইক্রোসফটের নতুন টিমস কমিউনিকেশন অ্যাপের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। ২০২১ সালে জুলাইয়ে এর মাসিক ব্যবহারকারীর সংখ্যা ছিল ২৫০ মিলিয়ন, যা এখন বৃদ্ধি পেয়ে ৩০০ মিলিয়নেরও বেশি। 


স্কাইপের প্রতিষ্ঠাতা ইঞ্জিনিয়ারদের একজন জ্যান তালিন। তিনি বলেন, যদিও তিনি স্কাইপ ছেড়েছেন প্রায় এক দশকেরও বেশি সময় আগে; কিন্তু এখনো কলে যোগাযোগের ক্ষেত্রে এটাই তার প্রথম পছন্দ। তিনি বলেন, "যদি লোকজন অন্যান্য চ্যানেল ব্যবহার করতে চায়, তাহলে আমি খুশিমনে তার সঙ্গে মানিয়ে নিবো।"


স্কাইপ কতদিন পর্যন্ত টিকে থাকবে তা এখনও স্পষ্ট নয়, কিন্তু এখনই যে এই অ্যাপটি হারিয়ে যাচ্ছে না তা বলাই যায়।


"যারা স্কাইপ ভালোবাসেন এবং ম্যাসেজিং, অডিও ও ভিডিও কলিং এবং বিং চ্যাটের মাধ্যমে যোগাযোগ করতে চান, তাদের জন্য এখনও এটা বেশ ভালো অপশন", ইমেইলের মাধ্যমে বলেন মাইক্রোসফটের একজন মুখপাত্র। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.