আপনি কি জানেন ধূমপানের ফলে আপনি হারাতে পারেন চোখের দৃষ্টি শক্তিও



ODD বাংলা ডেস্ক: নানা কারণে নিত্যদিনই আমাদের বিশ্বে প্রচুর মানুষ মারা যাচ্ছেন। বিশ্বব্যাপী মৃত্যু হারের একটি বড় কারণ হল ধূমপান। তামাক জাতীয় নেশা করা ও ধূমপান করার কারণে বিশ্বব্যাপী প্রতি বছর ৮ মিলিয়নেরও বেশি মানুষের মৃত্যু হয়। এর মধ্যে এমন অনেকেই রয়েছেন যারা ধূমপান করেন না, অন্যের ধূমপানে ধোঁয়া তাঁদের নাকে আসে। আর তাতেই শরীরে বাঁধছে নানান ভয়ানক রোগ, যার জেরে তাঁদের মৃত্যু হচ্ছে। প্রতি বছর বিশ্বজুড়ে ৩১ মে পালিত হয় বিশ্ব তামাক দিবস।


ধূমপানের ফলে শ্বাসকষ্ট, হৃদরোগ ও ক্যানসারের মতো মারাত্মক রোগ হতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, ধূমপানের কারণে চোখের অনেক ক্ষতি হয়। সিগারেট বা বিড়ির ধোঁয়া শরীরে খুব বিপজ্জনক। ধূমপান কারণে চোখের গুরুতর ক্ষতি হতে পারে। যেমন ছানি, গ্লুকোমা, বয়স-সম্পর্কিত ম্যাকুলার ডিজেনারেশন (এএমডি) এবং ডায়াবেটিক রেটিনোপ্যাথি হওয়ার ঝুঁকি বাড়ায়। এই কারণে দৃষ্টিশক্তিও নষ্ট হয় অনেকের।


বিশেষজ্ঞদের মতে, যারা ধূমপান করেন না তাঁদের চোখে ছানি পরার সম্ভবনা সব থেকে বেশি। সিগারেটের ধোঁয়ায় চোখের সূক্ষ্ম টিস্যুগুলির ক্ষতি হওয়ার সম্ভবনা বেশি থাকে। আর এই কারণেই যারা ধূমপান করেন তাঁদের বেশিরভাগেরি চোখের সমস্যা থাকে। এর ফলে ধুমপায়ী ব্যক্তিদের রক্তনালীতেও অনেক ক্ষতি হয়।


তাই বিশেষজ্ঞরা বলছেন, যে সকল ব্যক্তি ধূমপান করছেন তাঁদের আজই এই অভ্যাস ত্যাগ করা দরকার। গবেষণায় দেখা গেছে ধূমপান ত্যাগ করার পর এমন ধরনের ব্যক্তিদের ছানি ও গ্লুকোমারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটাই কমেছে।


তবে তারাও এও জানান, যারা ধূমপান করেন তাঁদের এই নেশা ছেড়ে দেওয়া অতটা সহজ নয়, তবে বর্তমানে এমন অনেক সংস্থান আছে যেখানে গেলে আপনাকে ওষুধ, থেরাপির মাধ্যমে তা দূরে রাখবে ধূমপান করা থেকে। ধূমপান ছেড়ে দিলে আপনার ফুসফুসের ক্যানসার, হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি অনেকটাই কমবে।


চোখকে রক্ষা করতে বারির বাইরে বেরোলে সানগ্লাস পরবেন। এতে আপনার রাস্তার নোংরা, ধোয়া কিছুই চোখে ঢুকবে না। ধূমপান ছেড়ে দিলে আপনার শরীরও সুস্থ থাকবে ও চোখও বাঁচবে।

অজান্তেই শরীরে বাসা বাঁধছে না তো স্তন ক্যানসার, কীভাবেই বা মিলবে রেহাই? শরীরে কমছে না তো সোডিয়াম বা পটাশিয়ামের মাত্রা, আজই সতর্ক হোন, জানুন লক্ষণগুলি ক্লান্তি দূর করতে নিত্যদিনের খাদ্য তালিকায় কোন কোন খাবার রাখা দরকার, জানেন অতিরিক্ত জল খাওয়া কি শরীরের জন্য আদৌও ভালো নাকি ক্ষতিকর? জানুন এখান থেকে কোলোরেক্টাল ক্যানসার কী, কাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, জানুন উপসর্গগুলি দইয়ের সঙ্গে কোন কোন খাবার খেলে অ্যালার্জি ও বদহজম হওয়ার সম্ভাবনা বেশি থাকে ‘রেটিনোব্লাস্টোমা’ কী? কারা এই রোগে বেশি আক্রান্ত হন, জানুন লক্ষণগুলি সম্পর্কে ব্লাড ক্যানসার কী, জানুন এই রোগের প্রাথমিক লক্ষণগুলি সম্পর্কে কোন কোন কারণে রক্তে শর্করার মাত্রা ওঠানামা করে, জানেন নিত্যদিনের এই বদঅভ্যাসগুলোই আমাদের রাতের ঘুমের ব্যাঘাত ঘটায়, জানেন লিভার ক্যানসারের প্রাথমিক উপসর্গগুলি জানুন, কাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি কিডনিতে স্টোন জমার প্রাথমিক লক্ষণগুলি সম্পর্কে জানুন

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.