সৌরজগতে পৃথিবীর মতো আর ৪০০টিরও বেশি গ্রহ আবিষ্কার হতে পারে! বড় পদক্ষেপ নাসার

 


ODD বাংলা ডেস্ক: নাসা এবং জাপানের ওসাকা ইউনিভার্সিটির বিজ্ঞানীদের বড়সড় তথ্য প্রকাশ। সৌরজগতে পৃথিবীর মত আরও ৪০০টি গ্রহ থাকতে পারে বলে মনে করছেন বিজ্ঞানীরা। তাদের আবিষ্কারের মূল কথা হল নাসার ন্যান্সি গ্রেস রোমান স্পেস টেলিস্কোপ শীঘ্রই এই ধরনের ৪০০টিরও বেশি গ্রহ সনাক্ত করতে পারে। এই আশা নিয়ে বিজ্ঞানীরা অধীর আগ্রহে অপেক্ষা করছেন এই টেলিস্কোপ উৎক্ষেপণের জন্য। আগামী সময়ে, বিজ্ঞানী এবং জ্যোতির্বিজ্ঞানীরাও তাদের পর্যবেক্ষণ এবং রিসার্চের সুযোগ পেতে চলেছেন।


পরিত্যক্ত গ্রহগুলি মহাবিশ্বের অন্যতম অবহেলিত বস্তু। এই কারণে, পৃথিবীর মতো গ্রহগুলির সন্ধানে অগ্রাধিকার দেওয়া হয়, যার কারণে কেবল নক্ষত্রের চারপাশে ঘূর্ণায়মান গ্রহগুলিতে জীবনের সম্ভাবনাগুলি পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। যদিও বাস্তবতা হল এটা একেবারেই দাবি করা যায় না যে দাবিহীন গ্রহে প্রাণের চিহ্ন থাকতে পারে না।


দুর্বৃত্ত গ্রহ বা Rogue Planets গুলি, সাধারণ গ্রহগুলির মত নয়। আর এরা মহাকাশের কোনও নক্ষত্রের সাথে যুক্তও নয় এবং অন্য নক্ষত্রকে কেন্দ্র করে কোনো কক্ষপথেও ঘোরে না। সহজ ভাষায়, দুর্বৃত্ত গ্রহগুলি হল মুক্ত-ভাসমান গ্রহ যা একটি নক্ষত্রের মহাকর্ষীয় বলের সাথে আবদ্ধ নয়। মনে করা হয় মহাকাশে নক্ষত্রকে প্রদক্ষিণকারী গ্রহগুলির চেয়ে অনেক বেশি দুর্বৃত্ত গ্রহ আছে।


মেরিল্যান্ডের গ্রিনবেল্ট স্থিত নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টারের একজন সিনিয়র গবেষক ও বিজ্ঞানী এবং এই বিষয় সম্পর্কিত গবেষণাপত্রের একজন সহ-লেখক ডেভিড বেনেট বলেছেন, অনুমান করা হয় যে, আমাদের ছায়াপথে নক্ষত্রের চেয়ে ২০ গুণ বেশি দুর্বৃত্ত গ্রহ আছে, আর মহাকাশে ট্রিলিয়ন বিশ্ব একা ঘুরে বেড়ায়”। তিনি আরো জানান, এটা হলো দুর্বৃত্ত গ্রহর প্রথম আনুমানিক পরিমাপ, যার ভর পৃথিবীর ভরের সমান।


মাইক্রোলেনসিং কৌশল


গবেষকদের ফলাফলগুলি নিউজিল্যান্ডের মাউন্ট জন ইউনিভার্সিটি অবজারভেটরি দ্বারা পরিচালিত অ্যাস্ট্রোফিজিক্সে মাইক্রোলেনসিং অবজারভেশনস নামে একটি নয় বছরের সমীক্ষার উপর ভিত্তি করে। মাইক্রোলেনসিং ঘটে যখন একটি তারার উজ্জ্বলতায় সামান্য পরিবর্তন হয়, যা জ্যোতির্বিজ্ঞানীদের মাঝখানে একটি বস্তুর উপস্থিতি উপলব্ধি করতে দেয়।


ওসাকা ইউনিভার্সিটির অধ্যাপক এবং গবেষণার প্রধান লেখক তাকাহিরো সামুমি গবেষণার ফলাফল নিয়ে আনন্দ প্রকাশ করেছেন, তিনি বলেন এই বস্তুগুলি মহাকর্ষের মাধ্যমে সনাক্ত করা যায় না, অন্যথায় তাদের সরাসরি পর্যবেক্ষণ করা অসম্ভব কারণ তাদের নিজস্ব কোনো গ্রহ নেই। কোন আলো নেই, তারা একটি নক্ষত্র প্রদক্ষিণ করছে না। বাইরের গ্রহগুলোর এই বিশেষত্বের কারণেই এগুলো আবিষ্কৃত হচ্ছে।


বিজ্ঞানীদের দলটি আবিষ্কার করেছে যে পৃথিবীর আকারের গ্রহাণুগুলি আরও বিশাল গ্রহাণুর চেয়ে অনেক বেশি। নক্ষত্রের সাথে আবদ্ধ গ্রহের গড় ভরের পার্থক্য এবং মুক্ত দাবিহীন গ্রহগুলির মধ্যে পার্থক্য গ্রহ গঠনের প্রক্রিয়া বুঝতে সহায়ক হতে পারে। এখন থেকে চার বছর পর ২০২৭ সালে, ন্যান্সি গ্রেস রোমান স্পেস টেলিস্কোপ এই ধরনের গ্রহগুলি খুঁজে পেতে আরও সক্ষম হবে কারণ এটি অনেক বড় ব্যাসার্ধ পর্যবেক্ষণ করবে।


রোমান টেলিস্কোপ হবে অত্যন্ত সংবেদনশীল


নাওকি কোশিমোতো, যিনি একটি দাবিহীন গ্রহ প্রার্থীর আবিষ্কারের ঘোষণার কাগজের নেতৃত্ব দিয়েছেন, বলেছেন রোমান টেলিস্কোপ মহাকাশে এমনকি কম ভরের দাবিহীন গ্রহগুলি পর্যবেক্ষণ করার জন্য যথেষ্ট সংবেদনশীল হবে। পূর্ববর্তী অনুমানগুলি পরামর্শ দিয়েছে যে রোমান টেলিস্কোপ প্রায় ৫০টি পৃথিবীর ভর সহ অনাবিষ্কৃত বিশ্বগুলিকে চিহ্নিত করতে সক্ষম হবে।


কিন্তু নতুন ফলাফল দেখায় যে বাস্তবে এই টেলিস্কোপটি প্রায় ৪০০টি গ্রহ সনাক্ত করতে পারে। বিজ্ঞানীরা জাপানের প্রাইম (প্রাইম ফোকাস ইনফ্রারেড মাইক্রোলেনস এক্সপেরিমেন্টিং) টেলিস্কোপ থেকে স্থল-ভিত্তিক পর্যবেক্ষণগুলিকে এই রোমান টেলিস্কোপগুলির ডেটার সাথে একত্রিত করবেন। এই অধ্যয়নটি আমাদের গ্যালাক্সিতে অনেকগুলি মুক্ত জগতকে প্রকাশ করে আমাদের মহাবিশ্বের জ্ঞানকে আরও গভীর করতে সহায়তা করেছে৷

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.