পেটের সমস্যায় ভুগছেন, সকালের খাদ্য তালিকা থেকে বাদ দিন এই খাবারগুলি

 


ODD বাংলা ডেস্ক: এমন অনেক খাবার রয়েছে যেগুলি খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য খুব ভালো, আবার সেই খাবারগুলি সকালবেলায় খালি পেটে খাওয়া যায় না। বিশেষজ্ঞরা বলছেন, এমন অনেক খাবার আছে যেগুলো সকাল বেলা একদমই খাওয়া যাবে না, সেই সব খাবার এড়িয়ে চলতে হবে। না হলে আপনার শরীরে নানান ধরনের অসুবিধার সৃষ্টি হতে পারে, সেই সঙ্গে দেখা দিতে পারে পেটের সমস্যাও।


সকালবেলা খালি পেটে কখনোই দই খাবেন না। এটি শরীরের জন্য খুব ভালো নয়, শুধু তাই নয় আয়ুর্বেদশাস্ত্রে বলা হয়, যে ব্যক্তি সকাল বেলা খালি পেটে দই খায় তার সর্দি কাশি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।


খালি পেটে সকালে জল খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ভালো। তবে অবশ্যই সকালে ঘুম থেকে উঠেই খালি পেটে ঠান্ডা জল খাবেন না। যেহেতু আপনার শরীরের ভেতর তখন গরম থাকে এবং জলটি ঠান্ডা, এই ঠান্ডা গরম মিশে শরীরের ভেতর নানান অসুবিধার সৃষ্টি হয়। এর ফলে অনেক সময় শ্বাসকষ্ট হয়, তাই বিশেষজ্ঞদের মতে, সকালে উঠে ঠান্ডা জল খাওয়া এড়িয়ে চলুন।


এমন অনেকেই রয়েছে, যারা সকালবেলা উঠে ভাজা জাতীয় খাবার খান, কখনোই সকালবেলা উঠে তেল জাতীয় জিনিস খাবেন না, অর্থাৎ ফ্রাই জিনিস এড়িয়ে চলুন। না হলে সারাদিন আপনার হজমের অসুবিধা দেখা দেবে। এমনকি গ্যাস অম্বলের মাত্ররাও প্রচুর পরিমাণে বাড়তে থাকবে।


সকালবেলা ঘুম থেকে উঠে কাঁচা জাতীয় কোন খাবার খাবেন না। অনেকেই স্যালাড হিসাবে গাজর, টমেটো খেয়ে থাকেন। তবে সকালবেলা এগুলি খেলে আপনার সারাদিনে কিন্তু হজম হবে না। অনেক সময় বমি হওয়ারও সম্ভাবনা থাকে।


সকালবেলা ঘুম থেকে উঠে চিনি জাতীয় খাবার এড়িয়ে চলাই ভালো অর্থাৎ সকালবেলা যদি আপনি চায়ে চিনি না খান, সেটাই কিন্তু আপনার শরীরের জন্য খুব ভালো। সকালবেলা খালি পেটে চিনি খেলে সেটি আপনার রক্তের সঙ্গে মিশে গিয়ে অনেক সময় ডায়াবেটিস হবার সম্ভাবনাও থাকে। তাই এটি এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।


সকালবেলা ঘুম থেকে উঠে আপনি আপনার ডায়েট চার্ট মেনেই খাওয়া দাওয়া করুন। কখনোই ঘুম থেকে উঠে চিপস, পেস্ট্রি, বার্গার এমন ধরনের খাবার খাবেন না। এটি এগুলি শরীরের ক্ষতি হয়। শুধু তাই নয় পরবর্তীকালে লিভারেরও নানান সমস্যা দেখা দিতে পারে।


ফলের রস প্রতিটি মানুষেরই নিত্যদিন খাওয়া দরকার। এটি খেলে শরীরে ভিটামিন, প্রোটিনের ঘাটতি পূরণ হয়। তবে কখনোই খালি পেটে কিন্তু ফলের রস খাবেন না। কোন খাবার খেয়ে তাঁর পর ফলের রস খাবেন।


ঘুম থেকে উঠেই আমরা অনেকে টিফিনের জন্য কেক, মাফিন অর্থাৎ ময়দা যুক্ত খাবার খেয়ে ফেলি, এটি কিন্তু শরীরের জন্য খুব খারাপ। এই খাবারগুলি সকালে না খাবারই চেষ্টা করবেন। তবেই আপনার সারাদিন হজম ঠিকঠাক হবে না।


গরমে তেতে-পুড়ে স্কুল, তাপপ্রবাহ থেকে শিশুদের বাঁচাবেন কীভাবে?গরমে তেতে-পুড়ে স্কুল, তাপপ্রবাহ থেকে শিশুদের বাঁচাবেন কীভাবে?


আমরা সকালে অনেকেই ব্রেকফাস্টের সঙ্গে দোকানের স্মুদি বাঁ জুস খেয়ে থাকি। দোকানের প্যাকেট জাতীয় এই ধরনের খাবার কিনে খাওয়া উচিত নয়। বিশেষজ্ঞদের মতে, জুস, স্মুদি বাইরের এগুলি না খাওয়াই ভালো। কারণ এগুলোতে প্রচুর পরিমাণে চিনি থাকে। আর যেগুলি আপনার শরীরে প্রচুর ক্ষতি করতে পারে। সেই সঙ্গে আপনার ওজন ও বহুগুন বাড়বে।


সকালে ঘুম থেকে উঠেই মশলা জাতীয় খাবার এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ যদি আপনি মশলা তেল –ঝাল, মশলাযুক্ত খাবার খান তাহলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে, শুধ তাই নয় বমি হওয়ারও সম্ভাবনা থাকে।


এনার্জি ড্রিঙ্কস খালি পেটে কখনোই খাওয়া উচিত নয়। এটিতে প্রচুর পরিমাণে চিনি থাকে যেটি আপনার শরীরে ক্ষতি করে পেটের ক্ষতি হবার সম্ভাবনা থাকে।


অনেকেই রয়েছেন, যারা দিন শুরু করেন গরম জল খেয়ে। এটি কিন্তু শরীরের জন্য মারাত্মক ক্ষতি কর। গরম জলের পরিবর্তে আপনি এক গ্লাস নরম্যাল জল দিয়ে দিন শুরু করতে পারেন।


আপনার ব্রেকফাস্টে হালকা খাবার রাখুন। তবে সেই খাবার অবশ্যই যেন স্বাস্থ্যকর হয় সেদিকে লক্ষ্য রাখবেন। এটি কিন্তু আপনার শরীরকে সুস্থ রাখবে এবং সেই সঙ্গে শরীরকে অসুস্থ হতে কখনোও। পেটের সমস্যাতেও আপনাকে পরবর্তী সময়ে ভুগতে হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.