পায়ের পাতার ঘাম হওয়া হালকাভাবে নেবেন না, এটি এই রোগের লক্ষণ হতে পারে

 


ODD বাংলা ডেস্ক: পায়ে ঘাম হওয়া সাধারণ ব্যাপার। গ্রীষ্মকালে সবাই ঘামে, কিন্তু হঠাৎ করে যদি আপনার পায়ের তলায় ঘাম শুরু হয়, তাহলে তা মারাত্মক রোগের লক্ষণ হতে পারে। পায়ের তলায় ঘাম হওয়া স্বাভাবিক নয়, এটি রোগের কারণ হতে পারে। তলে তলে, হাতের তালুতে এবং পিঠে ঘাম হওয়াও রোগের লক্ষণ, এটি সনাক্ত করা এবং যত্ন নেওয়া প্রয়োজন।


ডায়াবেটিস


পায়ের তলায় ঘাম হওয়া ডায়াবেটিসের লক্ষণ। এতে শরীরে শর্করার মাত্রা বৃদ্ধি পায় এবং পায়ের ঘাম হয়। কিছু খাওয়ার পর হঠাৎ পায়ের তলায় ঘাম হলে তা ডায়াবেটিসের লক্ষণ হতে পারে, এটাকে হালকাভাবে নেবেন না।


হার্ট সংক্রান্ত সমস্যা-


হার্ট সংক্রান্ত রোগের কারণে প্রায়ই পায়ের তলায় ঘাম হয়। আপনি যদি দেখেন নার্ভাসনেস সহ পায়ে ঘাম হচ্ছে, ঘামের কারণে তলে ঠাণ্ডা হয়ে যাচ্ছে, তাহলে তা হার্টের সমস্যার লক্ষণ হতে পারে। হার্ট অ্যাটাকের আগেও এই লক্ষণ দেখা দেয়। বুকে ব্যথার সঙ্গেও যদি ঘাম হয়, তাহলে হার্ট সংক্রান্ত কোনও রোগ হতে পারে।


মেনোপজ


নারীর ঋতুস্রাব বন্ধ হয়ে গেলে তাকে মেনোপজ বলে। মেনোপজের আগে, নার্ভাসনের সঙ্গে পায়ের তলায় ঘামের মতো লক্ষণগুলি দেখা যায়। যদি মহিলাদের মধ্যে ৪০ বছর বয়সের পরে এই ধরনের লক্ষণগুলি ক্রমাগত দেখা যায় তবে এটি মেনোপজের লক্ষণ হতে পারে।


থাইরয়েড


থাইরয়েড হলে শরীরে অনেক উপসর্গ দেখা দেয়, যার মধ্যে পায়ে ঘাম হওয়াও একটি লক্ষণ। থাইরয়েড একটি মারাত্মক রোগ, এর লক্ষণগুলো সময়মতো বুঝে চিকিৎসা শুরু করলে এর লক্ষণগুলো গুরুতর হওয়া থেকে রক্ষা করা যায়।


অন্যান্য রোগ


পায়ের তলায় ঘাম হওয়ার আরও অনেক কারণ থাকতে পারে। সংক্রমণের কারণে তলদেশে ঘামও হতে পারে। এটি ছত্রাকের সংক্রমণও হতে পারে। ফুসফুসের সমস্যা, অতিরিক্ত ওষুধ সেবন বা স্ট্রোকের কারণেও পায়ের তলায় ঘাম হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.