খালি পেটে 'মাল্টিভিটামিন' খেলে শরীরে এসব সমস্যা হয়, জেনে নিন সঠিক উপায় কী

 


ODD বাংলা ডেস্ক: সুস্থ থাকতে এবং রোগ এড়াতে আমাদের শরীরের প্রয়োজনীয় পুষ্টির প্রয়োজন। কেউ কেউ পুষ্টির ঘাটতি মেটানোর জন্য স্বাস্থ্যকর খাবার খান, আবার কেউ কেউ মাল্টিভিটামিন গ্রহণ করেন। মাল্টিভিটামিন ট্যাবলেট শরীরে পুষ্টির ঘাটতি দূর করে। তবে অনেকেই মাল্টিভিটামিন খাওয়ার সময় এমন কিছু ভুল করে থাকেন, যার কারণে উপকারের পরিবর্তে ক্ষতি হতে থাকে।


সাধারণত খাবারের সঙ্গে মাল্টিভিটামিন খাওয়ার পরামর্শ দেওয়া হয়, যাতে এটি যত তাড়াতাড়ি সম্ভব শোষণ করা যায়। যদিও কিছু লোককে খালি পেটে এটি খেতে দেখা যায়। যদিও মাল্টিভিটামিন বড়ি কখনই খালি পেটে খাওয়া উচিত নয়। কারণ এর অনেক পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়।


খালি পেটে মাল্টিভিটামিন খাওয়ার অসুবিধা


১) পেট খারাপ এবং বমি বমি ভাব: খাবার ছাড়া মাল্টিভিটামিন গ্রহণ করলে পেট খারাপ এবং বমি বমি ভাব হতে পারে।


২) হজমের সমস্যা: খালি পেটে কিছু ভিটামিন এবং খনিজ যেমন জিঙ্ক এবং আয়রন গ্রহণ করলে হজমের সমস্যা হতে পারে, যেমন পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া ইত্যাদি।


৩) শোষণের সমস্যা: চর্বি-দ্রবণীয় ভিটামিন যেমন ভিটামিন A, D, E এবং K এর শোষণের জন্য খাদ্যের চর্বি প্রয়োজন। খালি পেটে এগুলি গ্রহণ শোষণ প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে পারে।


৪) মাথাব্যথা: খালি পেটে ভিটামিন খাওয়ার সময় কিছু লোক মাথাব্যথা বা মাইগ্রেনের ব্যথা অনুভব করতে পারে।


কিভাবে মাল্টিভিটামিন থেকে আরও সুবিধা পেতে পারেন


১) খাবারের সঙ্গে নিন: মাল্টিভিটামিনের পার্শ্বপ্রতিক্রিয়া এড়াতে, খাদ্যতালিকাগত চর্বিযুক্ত খাবার বা স্ন্যাকসের সঙ্গে এই ট্যাবলেটগুলি খাওয়া প্রয়োজন। এটির সাহায্যে, এটি শরীরের সর্বাধিক সুবিধা প্রদান করতে সক্ষম হবে এবং যে কোনও ধরণের সমস্যা হওয়ার সম্ভাবনা হ্রাস করবে।


২) নিম্নলিখিত নির্দেশাবলী: মাল্টিভিটামিন ব্যবহারের বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ নির্দেশনা এতে লেখা আছে। এই নির্দেশাবলী সাবধানে পড়ুন। চিকিৎসকের পরামর্শ ছাড়া কখনোই কোনও মাল্টিভিটামিন খাওয়া উচিত নয়. এতে উপকারের বদলে ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.