এক কাপ চা খেয়ে শরীর রাখুন সুস্থ, কিন্তু কীভাবে?



 ODD বাংলা ডেস্ক: সকালে ঘুম থেকে ওঠার পর সকলেরই চায়ের প্রয়োজন হয়। চা-কফি ছাড়া আমরা দিনের শুরু ভাবতেই পারি না। তবে যে শুধু সকালে চা খাই তা কিন্তু নয়, সারাদিনই কাজের ফাঁকে চা আমাদের লেগেই রয়েছে।


অনেকের মতে, বেশি পরিমাণে চা খেলে শরীর খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। তবে শরীরে খারাপ হয় ঠিকই, তবে চায়ে কিন্তু এমন অনেক গুণ রয়েছে যা শুনলে অবাক হবেন আপনিও।


রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ে


আপনি কি জানেন চায় প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে এবং তার সঙ্গে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। চা খেলে ইমিউনিটি সিস্টেম আরোও ভালো হবে আপনার, সেই সঙ্গে সর্দি কাশি থেকে মুক্তি মিলবে।


কোলেস্টেরলের মাত্রা কমাতে সক্ষম


কার্ডিওভাসকুলার কুলার রোগ কমাতে সক্ষম চা, নিত্যদিন চা খান, নিয়মিত যদি আপনি চা খান তাহলে হৃদরোগের ঝুঁকি অনেক কমবে, প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা আপনার কোলেস্টেরলের মাত্রা কমাতে সক্ষম। রক্ত সঞ্চালন এবং রক্ত জমাট বাধার সম্ভাবনাও কমতে সাহায্য করে এই চা।


ওজন কমে


গ্রিন টি খেলে ওজন নিয়ন্ত্রণে রাখতে সক্ষম। চা খেলে আপনার ক্যালরি কিন্তু বাড়বে না, তাই যারা ডায়েট করছেন তারা কিন্তু অবশ্যই চা খাবেন।


হজম শক্তি বাড়ে


যদি আপনি আপনার হজম শক্তি বাড়াতে চান তাহলে চা খেতে পারেন। আদা, লবঙ্গ তেজপাতা দিয়ে চা খাওয়া শরীরের জন্য খুব ভালো। এগুলোই শরীরে সুস্থ রাখতে সাহায্য করে। সেই সঙ্গে আপনার যদি গ্যাস বা পেট ফোলা থাকে সেগুলো কিন্তু খুব সহজেই কমে যাবে।


মানসিকভাবে সুস্থ থাকবেন


যদি আপনি মানসিকভাবে ভেঙে পড়েন বা মানসিকভাবে সুস্থ বোধ না করেন তাহলে সে সময় আপনি এক কাপ গরম গরম চা খাবেন। আপনি মানসিকভাবে সুস্থ থাকেন, কারণ চায়ে প্রচুর পরিমাণে ক্যাফেইন থাকে, কফি খেলে আপনাকে নানান দিকে সতর্ক থাকতে হবে।


শরীরকে হাইড্রেট রাখুন


যদি আপনি শরীরকে হাইড্রেট রাখতে চান, তাহলে নিত্যদিন চা খেতে পারেন। এটি খাওয়া কিন্তু স্বাস্থ্যের জন্য ভালো। তবে যদি পারেন লিকার চা খাবেন এবং চিনি ছাড়া চা খাওয়ার চেষ্টা করবেন।


দাঁতের ক্ষয় রোধ করেন


চা খেলে দাঁতের ক্ষয় রোধ হয়। সেই সঙ্গে মুখের ভেতর ভালো রাখতেও সক্ষম। চায়ে পলিফেনল থাকে, যা আপনার ব্যাকটেরিয়া বৃদ্ধি করতে বাঁধাগ্রস্ত করে। তবে অবশ্যই লিকার চা খাবেন।


কেন খাবেন গ্রিন টি


গবেষণায় দেখা গেছে, যারা গ্রিন টি খান তাদের ক্যানসার সহজে হয় না। উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান কোষকে ভেতর থেকে সুস্থ করে এবং ক্যানসার কোষ শরীরের বৃদ্ধি করতে বাধা দেয়। তাই গ্রিন টি স্বাস্থ্যের জন্য খুব ভালো।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.