বসের ব্যবস্থাপনা দক্ষতা ঘাটতি বুঝবেন কিভাবে?



 ODD বাংলা ডেস্ক: একটি দৃশ্য কল্পনা করুন। ডেভেলপমেন্ট টিম একটা চমৎকার নতুন অ্যাপ ডিজাইন করেছে, ক্লায়েন্টও এ বিষয়ে ইতিবাচক, পিআর টিম অ্যাপটি বাজারে ছাড়ার ব্যাপারে ক্যাম্পেইন শুরু করার প্রস্তুতি নিচ্ছে। ঠিক তখনই দেখা গেল, ম্যানেজার বা ওই প্রকল্পের নির্বাহী কর্মকর্তা স্পটলাইট কেড়ে নিচ্ছেন। পুরো টিম যে কাজ করলো তার প্রশংসা করছেন না, এমনকি টিমের সদস্যদের অবদানের স্বীকৃতিও দিচ্ছেন না।


বাজে ধরনের ব্যবস্থাপনা দক্ষতা অর্থাৎ ম্যানেজমেন্ট স্কিল থাকা এসব বসের অধীনে কাজ করা ব্যক্তিদের মনোবল যে অনেকটাই কমে যায়, তা আর বলার অপেক্ষা রাখে না।


এ কৌশল অনুসরণ করে কি আসলে বেশিদূর যাওয়া যায়?


একজন 'বাজে বস' এর কারণে কর্মীদের মধ্যে বিচ্ছিন্নতা সৃষ্টি হয়, এমনকি তা টার্নওভারেরও কারণ।


২০১৯ সালে ব্যামবুএইচআর এর একটি জরিপে দেখা গেছে, ৬৩ শতাংশ অংশগ্রহণকারী 'কর্মীদের কাজের কৃতিত্ব নিয়ে নেওয়া'কে সবচেয়ে খারাপ ম্যানেজারের বৈশিষ্ট্য হিসেবে দেখছেন, এবং শুধুমাত্র এই আচরণের কারণেই তারা চাকরি ছেড়ে দেওয়ার কথা ভাববেন বলে জানিয়েছেন।


কিন্তু 'কর্মীদের কাজের কৃতিত্ব নিয়ে নেওয়া'র কৌশল অনুসরণ করে কি আসলে বেশিদূর যাওয়া যায়? নাকি এটি একজন বসকে আরো পেছনে টেনে ধরে?


মার্কিন সাময়িকী ফোর্বস-এ প্রকাশিত একটি গবেষণায় ৩৮০০ বস-কে মূল্যায়ন করা হয় এবং যখন তারা অন্যের কাজের কৃতিত্ব নিয়ে নেয়, তখন তাদের কার্যক্ষমতা পরিমাপ করা হয়েছে। গবেষণার ফলাফল অনুযায়ী, এ ধরনের ব্যক্তিদেরকেই সবচেয়ে 'অকেজো' হিসেবে (১৩ শতাংশ) দেখা হয়েছে। অন্যদিকে, যেসব বস কর্মীদেরকেই তাদের কাজের কৃতিত্ব দেওয়ার সর্বোচ্চ চেষ্টা করেছেন তাদেরকে সবচেয়ে কার্যক্ষম নেতা হিসেবে দেখা হয়েছে (৮৫ শতাংশ)।"


ক্যারিয়ারে শত শত ম্যানেজার ও নির্বাহীদের প্রশিক্ষণ দেওয়ার সুবাদে আমি মনে করি, নিজে স্পটলাইটে আসার এবং সব কৃতিত্ব নিয়ে নেওয়ার এই তিক্ত প্রবণতা আসলে ব্যক্তিগত পারফরম্যান্সের সঙ্গে জড়িত।


যেসব ম্যানেজার এরকম আচরণ করেন তারা সব জায়গায় নিজেদের নামই দেখতে চান। তারা শুধু নিজেদের অর্জনের কথা চিন্তা করেন এবং উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে নিজের ইমেজ কেমন দাঁড়াবে সে কথা চিন্তা করেন।


অন্যদের কৃতিত্ব দেওয়া


বিলিয়নিয়ার বিনিয়োগকারী ওয়ারেন বাফেট একবার ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বলেছিলেন, তাদের এমন একজন সহপাঠীকে কল্পনা করতে যে কিনা দীর্ঘমেয়াদী সাফল্য অর্জন করতে পারে। ওয়ারেন বাফেট বলেছিলেন, "আপনারা হয়তো এমন একজনকে বেছে নেবেন যার মধ্যে নেতৃত্বদানের গুণ রয়েছে, যে অন্যের স্বার্থের কথা চিন্তা করে কাজ করবে। এমন কাউকেই আপনি বেছে নেবেন যিনি বিনীত, সৎ এবং যিনি লোকজনকে তাদের কাজের কৃতিত্ব দেন।"


বাফেট আসলে এমন একজনের কথা বলেছিলেন যিনি মানুষকে তাদের অবদানের স্বীকৃতি দেবেন, তাদের যোগ্যতা অনুযায়ী তাদেরকেই স্পটলাইটে থাকতে দেবেন এবং তাদের কাজের প্রশংসা করবেন।


গ্যালআপ-এর গবেষণায় দেখা গেছে, যেসব কর্মী নিজেদের কাজের স্বীকৃতি পান তাদের কর্মক্ষমতা বাড়ে, গ্রাহকের বিশ্বস্ততা ও তৃপ্তির ক্ষেত্রেও তাদের স্কোরই বেশি থাকে এবং তারা ওই প্রতিষ্ঠানেই দীর্ঘদিন কাজ করেন।


যেসব বস সত্যিই মহান এবং যাদের বিশ্বস্ত গ্রাহক রয়েছে, তারা খ্যাতি বা বৈধতা পাওয়ার পেছনে ছোটেন না, তারা জানেন তারা কী অর্জন করেছেন।


তারা বরং অন্যদের জন্য জায়গা করে দেন, নিজেরা পেছনের সারিতে থাকেন এবং অন্য কর্মীদের অর্জন উদযাপনে শামিল হন, যা অন্যদের আত্মবিশ্বাস আরও বাড়িয়ে তোলে এবং তাদের বিশ্বস্ততা অর্জনে সাহায্য করে।    

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.