জল দেখে আনন্দে ভাসল ‘মরুভূমির জাহাজ’



 ODD বাংলা ডেস্ক: উটকে বলা হয় ‘মরুভূমির জাহাজ’। কারণ, উট মরুভূমিতে ৬ থেকে ১০ দিন পর্যন্ত কোনো খাবার, এমনকি জলও গ্রহণ না করে বেঁচে থাকতে পারে! এদের নাক, কান ও চোখ এমনভাবে গঠিত যে মরুভূমির ধূলিকণা কর্তৃক এরা খুব সহজে আক্রান্ত হয় না! মরুযাত্রীদের কাছে তাই উট খুবই উপকারী আর প্রয়োজনীয় একটা প্রাণী!


কিন্তু বাঁচতে গেলে বা জীবন রক্ষার্থে তো জল অবশ্যই দরকার। কারণ জলের অপর নাম যে জীবন।


পুরোপুরি জল ছাড়া কোনো প্রাণীর পক্ষেই থাকা সম্ভব নয়। মরু অঞ্চলে জলের অতি অভাব দেখা দিলে মাঝে মধ্যে তেমন পরিস্থিতিও তৈরি হয়। জল না পেয়ে তখন অসুস্থ হয়ে পড়ে কম জলে বেঁচে থাকতে শেখা প্রাণীও। এক ব্যক্তি সেই পরিস্থিতিতেই জলের ট্যাঙ্কার এনে হাজির করেছিলেন মরুভূমিতে। তার পরে কী হয়েছিল, তার একটি ভিডিও পোস্ট করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সেই ভিডিও ভাইরাল হয়েছে।


ভিডিওতে দেখা যায় ট্যাঙ্কার থেকে ঝড়ঝড়িয়ে জল পড়ছিল বালির উপর। আর সেই জলের ওপর লুটোপুটি খাচ্ছে দু’টি উট। আনন্দের সীমা নেই তাদের। লম্বা গলা বাড়িয়ে জলে মুখ ভেজাচ্ছে, ভিজে বালিতে গা এলিয়ে জলের ছিটে সারা গায়ে মেখে নিচ্ছে প্রাণী দুটি। জল দেখে তাদের এই আনন্দের বহিঃপ্রকাশের সঙ্গে নিজেদের গরমের কষ্ট জুড়েছেন নেটাগরিকেরা।


ভিডিওটি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। অনেকেই সেখানে লিখেছেন, এই গরমের আমাদেরও এই উটেদের মতোই অবস্থা। আবার পশুপ্রেমীরাও এই ভিডিওর প্রশংসা করেছেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.