ডোনানেমাব ড্রাগ: ডিমেনশিয়ার বিরুদ্ধে লড়াইয়ের নতুন টার্নিং পয়েন্ট!

 


ODD বাংলা ডেস্ক: আলঝেইমারস রোগের বিরুদ্ধে লড়াইয়ে একটি টার্নিং পয়েন্ট হিসেবে দেখা হচ্ছে নতুন উদ্ভাবিত ডোনানেমাব নামের একটি ড্রাগকে। গ্লোবাল ট্রায়ালে দেখা গিয়েছে যে এটি জ্ঞানীয় ক্ষমতা হ্রাস পাওয়ার গতি কমিয়ে আনে। 


আলঝেইমারস রোগের প্রাথমিক পর্যায়ে এ ধরনের ডিমেনশিয়া আক্রান্ত ব্যক্তিদের মস্তিষ্কে তৈরি হওয়া এক প্রকার প্রোটিন দূর করার মাধ্যমে সাহায্য করে এই অ্যান্টিবডি ওষুধটি। 


যদিও এটিই প্রতিষেধক নয়, কিন্তু 'জামা (JAMA)' জার্নালে প্রকাশিত ফলাফলে এই ড্রাগের মাধ্যমেই আলঝেইমারস চিকিৎসার এক নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে।


যুক্তরাজ্যের হেলথ সার্ভিস (এনএইচএস) এই ড্রাগ ব্যবহার করতে পারবে কিনা, তার জন্য ইতোমধ্যেই এটি মূল্যায়ন শুরু করেছে দেশটির ড্রাগস ওয়াচডগ। এই ড্রাগটি শুধুমাত্র আলঝেইমার'স রোগের ক্ষেত্রে কাজ করে; ভাস্কুলার ডিমেনশিয়া বা অন্য কোনো ডিমেনশিয়ার ক্ষেত্রে না।


ট্রায়ালে দেখা গিয়েছে, এটি আলঝেইমারস রোগ ছড়িয়ে পড়ার গতি এক-তৃতীয়াংশ কমিয়ে আনে- যার ফলে রোগীরা তাদের দৈনন্দিন কাজের প্রতি মনোযোগ ফিরে পায়, যেমন- খাবার বানানো বা কোনো শখের কাজ করা।


৮০ বছর বয়সী মাইক কোলির কথাই ধরা যাক। এই গ্লোবাল ট্রায়ালে যুক্তরাজ্যের যে কয়েক ডজন ব্যক্তি অংশগ্রহণ করেছেন, মাইক তাদের মধ্যে একজন। তিনি এবং তার পরিবার সংবাদমাধ্যম বিবিসির সঙ্গে কথা বলেছেন এ বিষয়ে।


মাইক প্রতি মাসে লন্ডনে ক্লিনিকে গিয়ে একটি করে ডোজ গ্রহণ করেন এবং তিনি মনে করেন, 'আপনার দেখা সবচেয়ে সৌভাগ্যবান মানুষদের একজন হলেন তিনি'।


এই ট্রায়ালে অংশগ্রহণ করার খুব বেশিদিন আগের কথা নয়। মাইক ও তার পরিবার লক্ষ্য করেছিল যে তার স্মৃতিশক্তি কমে যাচ্ছে এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে সমস্যা হচ্ছে। তার ছেলে মার্কের ভাষ্যে, শুরুর দিকে বাবাকে এই অবস্থায় দেখা তার জন্য খুবই বেদনাদায়ক ছিল: "কোনো তথ্য মনে রাখতে এবং সমস্যা সমাধানের বিষয়ে তার খুবই সমস্যা হচ্ছিল। আমার মনে হয় সেটা এখন অনেকটাই কমে এসেছে।"


কেন্টের বাসিন্দা মাইক বলেন, "এখন আমি প্রতিদিনই আত্মবিশ্বাস অনুভব করি নিজের মধ্যে।"


ডোনানেমাব নামক এই ড্রাগটি তৈরি করেছে এলি লিলি নামের একটি কোম্পানি। ইজাই ও বায়োজেন নামক দুটি কোম্পানির উদ্ভাবিত 'লেকানেমাব' যেভাবে কাজ করে, ডোনানেমাবও সেভাবেই কাজ করে। তবে ডিমেনশিয়া আরোগ্যের ক্ষেত্রে কার্যকারিতা প্রমাণিত হলেও, এই ড্রাগগুলো ঝুঁকিমুক্ত চিকিৎসা নয়।


ডোনানেমাব ট্রায়ালে যারা অংশগ্রহণ করেছেন, এই ড্রাগ গ্রহণের পর এদের এক-তৃতীয়াংশ রোগীর পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে 'ব্রেইন সোয়েলিং' বা মস্তিষ্ক ফুলে গিয়েছে। এমনকি দুজন স্বেচ্ছাসেবী এবং সম্ভবত তৃতীয় আরেকজন রোগীও গুরুতর ব্রেইন সোয়েলিং এর কারণে মারা গিয়েছেন।


আলঝেইমার'স রোগের জন্য আরও একটি অ্যান্টিবডি ড্রাগ হলো এডুকানুমাব। কিন্তু নিরাপত্তার কথা মাথায় রেখে এবং রোগীদের জন্য যথেষ্ট কার্যকারি কিনা সেই প্রমাণের অভাবে সম্প্রতি ইউরোপিয়ান নিয়ন্ত্রকরা এটিকে বাতিল করেছেন।


ডিমেনশিয়া কি এবং এর প্রতিকারে কি করা যেতে পারে?


ডোনানেমাব ট্রায়ালে গবেষকরা ৬০ থেকে ৮৫ বছর বয়সী ১৭৩৬ জন রোগী যারা আলঝেইমার'স রোগের প্রাথমিক পর্যায়ে রয়েছেন- তাদেরকে পরীক্ষা করেছেন।


এদের মধ্যে অর্ধেক রোগীকে প্রতি মাসে চিকিৎসার অংশ হিসেবে ডোজ দেওয়া হয়েছে এবং বাকি অর্ধেক রোগীকে ডামি ড্রাগ (যা প্লাসিবো নামেও পরিচিত) দেওয়া হয়েছে ১৮ মাস ধরে।


ফলাফলে যা উঠে এসেছে: অন্তত কিছু রোগীর ক্ষেত্রেওডোনানেমাব ড্রাগ ব্যবহারের উপকারিতা লক্ষ্য করা গেছে।


যাদেরকে এই ড্রাগ দেওয়া হয়েছে তারা দৈনন্দিন কার্যক্রমে জ্ঞানীয় ক্ষমতা ফিরে পেয়েছেন, যেমন- সাম্প্রতিক ঘটনাবলি নিয়ে আলোচনা করতে পারা, ফোনের জবাব দেওয়া অথবা কোনো শখের কাজে সময় ব্যয় করতে পারা।


আলঝেইমার'স আক্রান্ত ব্যক্তি দৈনন্দিন কাজে কতটা সক্রিয়, তার উপর ভিত্তি করে হিসাবে দেখা যায়- রোগটি ছড়িয়ে পড়ার গতি সবমিলিয়ে ২০-৩০ শতাংশ কমে এসেছে। আর যেসব রোগীকে গবেষকরা ভেবেছিলেন আরও বেশি ইতিবাচক ফলাফল পাবে, তাদের ক্ষেত্রে ৩০-৪০ শতাংশ কমে এসেছে।


তবে এই ড্রাগ গ্রহণে উল্লেখযোগ্য পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে, তাই রোগীদের অবশ্যই এই চিকিৎসার ঝুঁকি সম্পর্কে সচেতন থাকতে হবে।


ট্রায়ালে অংশগ্রহণকারী অর্ধেক রোগীই একবছর পর এই চিকিৎসা বন্ধ করে দিয়েছেন কারণ ততদিনে যথেষ্ট পরিমাণ ব্রেইন ডিপোজিট দূর করতে সক্ষম হয়েছে ড্রাগটি।


বিশেষজ্ঞরা বলছেন, অ্যামিলয়েড আলঝেইমার'স রোগের যে জটিল প্রক্রিয়া, তার একটি অংশমাত্র। চিকিৎসা বেশিদিন চললে আরও ভালো ফলাফল পাবেন কিনা রোগীরা তা এখনও অস্পষ্ট।


ডোনানেমাব ড্রাগের প্রভাব হয়তো মোটামুটি ইতিবাচকই, কিন্তু যে ফলাফল দেখা গেছে তাতে এও নিশ্চিত হওয়া গিয়েছে যে মস্তিষ্ক থেকে অ্যামিলয়েড দূর করার মাধ্যমে আলঝেইমার'স এর গতিপথ পরিবর্তন হয়ে যায় এবং সঠিক সময়ে চিকিৎসা করা হলে রোগীদের সুস্থ হওয়ার সম্ভাবনা থাকে।


ইউকে ডিমেনশিয়া রিসার্চ ইনস্টিটিউটের অধ্যাপক জিলেস হার্ডিংহাম বলেন, "আজকে যে পূর্ণ ফলাফল প্রকাশিত হলো তা দেখে আমি অবাক! আলঝেইমার'স এর চিকিৎসার উপায় বের করার জন্য আমরা দীর্ঘদিন অপেক্ষা করেছি। তাই এই রোগের প্রতিকারের ক্ষেত্রে এরকম উন্নতি দেখতে পেয়ে বেশ উদ্বুদ্ধ হচ্ছি।"


আলঝেইমার'স রিসার্চ ইউকে'র ডা. সুজান কোলাস বলেন, "আজকের ঘোষণা এক নতুন মাইলফলক সৃষ্টি করেছে। কয়েক দশকের গবেষণার ফলে আজ এটা সম্ভব হয়েছে, আমরা এক নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছি যেখানে আলঝেইমার'স রোগেরও চিকিৎসা করা সম্ভব।"


বিবিসি রেডিও ফোর-এর পিএম প্রোগ্রামকে সাবেক প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, "আমরা চাই এমন একটা পিল উদ্ভাবিত হোক যা আক্রান্ত ব্যক্তিরা প্রতিদিন কিংবা প্রতি সপ্তাহে খেতে পারবে; যাতে করে মস্তিষ্ক থেকে সেই প্রোটিনগুলো বেরিয়ে যায় এবং আপনার সেই রোগে আক্রান্ত হয়ে ডিমেনশিয়ায় ভোগার সম্ভাবনা হ্রাস পায়।"


প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে লেকানেমাব ড্রাগটিকে লাইসেন্স দেওয়া হয়েছে এবং সেখানে এটির দাম প্রায় ২৭,৫০০ ডলার। তবে ডোনানেমাব এর দাম কত হবে কিংবা কবে নাগাদ এটি যুক্তরাজ্যে অনুমোদন পাবে তা এখনই বলা যাচ্ছে না। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, যেহেতু দুটি ড্রাগ আছে তাই দাম কিছুটা কমই হওয়া উচিত।


গত এপ্রিলে মাইক কোলি ৮০ বছর বয়সে পা রেখেছেন। জন্মদিনে ৪০ জন অতিথির সামনে 'মাই ওয়ে' গেয়ে শুনিয়ে সবাইকে অবাক করে দিয়েছেন তিনি। বিবিসি নিউজকে তিনি বলেন, "এখন আমার এমনই আত্মবিশ্বাস আছে। ১২ মাস আগেও আমি এমনটা করার কথা ভাবতেও পারতাম না।"


তার ছেলে মার্ক বলেন, "আমি কখনোই ভাবিনি আবারও আমার বাবাকে জীবন নিয়ে এত উৎফুল্ল দেখবো। খুবই অসাধারণ মুহূর্ত ছিল এটা।"


এদিকে আলঝেইমার'স সোসাইটি বলেছে, "আলঝেইমার'স রোগের বিরুদ্ধে লড়াই করতে এটা সত্যিই একটা টার্নিং পয়েন্ট হিসেবে কাজ করবে। আর বিজ্ঞান প্রমাণ করে দিয়েছে যে এই রোগের তীব্রতাও কমিয়ে আনা সম্ভব।" 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.