বাড়ছে নারী পাইলটের সংখ্যা, সবার ওপরে যে দেশ

 


ODD বাংলা ডেস্ক: বদলাচ্ছে যুগ। আর তার সঙ্গে পাল্লা দিয়ে বদলাচ্ছে নারী সমাজও। আর তাই তো নারীরাও এখন পুরুষদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ঘর এবং বাইরের সমস্ত কাজ-কর্মের দায়িত্ব পালন করছেন সমান তালে।

অফিসের কাজ সামলানো থেকে শুরু করে সাংবাদিকতা, ট্রেন চালানো এমনকী যুদ্ধক্ষেত্রে যুদ্ধ করা পর্যন্ত সমস্ত কাজই অনায়াসে করে আসছেন নারীরা। এখানেই শেষ নয়, বর্তমান সময়ে রীতিমতো উড়োজাহাজও ওড়াচ্ছেন নারীরা। আর এই মুহূর্তে বিশ্ব জুড়ে বাড়ছে নারী পাইলটের সংখ্যা। যা একরাশ আশার আলো দেখাচ্ছে। আজ কথা বলব পৃথিবীর ১০টি দেশের বিষয়ে, যে দেশগুলোতে নারী কমার্সিয়াল পাইলটের হার বৃদ্ধি পাচ্ছে।


ভারত: এই তালিকায় সবার উপরে রয়েছে ভারত। সাম্প্রতিক সমীক্ষায় দেখা যাচ্ছে যে, এই দেশের নারী পাইলটের সংখ্যা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। যার শতকরা হার ১২.৪ শতাংশ।


আয়ারল্যান্ড: এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে আয়ারল্যান্ড। সাম্প্রতিক কয়েক বছরে এই দেশেও নারী পাইলটের সংখ্যা তাৎপর্যপূর্ণ ভাবে বৃদ্ধি পেয়েছে। এই দেশের নারী পাইলটের পরিমাণ ৯.৯ শতাংশ।


দক্ষিণ আফ্রিকা: দক্ষিণ আফ্রিকাও তাৎপর্যপূর্ণ ভাবে বৃদ্ধি পেয়েছে নারী পাইলটের সংখ্যা। এখানে নারী পাইলটের পরিমাণ ৯.৮ শতাংশ। এই হার আরো বৃদ্ধি করা এবং বিমান পরিবহণ ইন্ডাস্ট্রিতে নারীদের ক্ষমতায়নের জন্য নিরলস পরিশ্রম করে চলেছে ওই দেশেরই কিছু প্রতিষ্ঠান।


অস্ট্রেলিয়া: নারী পাইলটের হিসেবের নিরিখে শীর্ষ পাঁচের তালিকায় রয়েছে অস্ট্রেলিয়াও। এই দেশের নারী কমার্সিয়াল পাইলটের পরিমাণ ৭.৫ শতাংশ।


কানাডা: এই তালিকার নিরিখে পঞ্চম স্থানে রয়েছে কানাডা। এখানকার কমার্সিয়াল পাইলটদের মধ্যে ৭ শতাংশ নারী।


জার্মানি: এই দেশের বিভিন্ন ক্ষেত্রে লিঙ্গ-সাম্যের নজির দেখা যায়। বিমান পরিবহণ ইন্ডাস্ট্রিও তার ব্যতিক্রম নয়। এই দেশে নারী কমার্সিয়াল পাইলট রয়েছেন মোট ৬.৯ শতাংশ।


মার্কিন যুক্তরাষ্ট্র: বিমান পরিবহণ ইন্ডাস্ট্রিতে পেশা গড়ার জন্য আরো বেশি সংখ্যক নারীরা যাতে এগিয়ে আসেন, সেই জন্য উৎসাহ দেওয়া হচ্ছে। তবে মার্কিন যুক্তরাষ্ট্রে নারী পাইলটের পরিমাণ ৫.৫ শতাংশ।


ব্রিটেন: এই তালিকায় অষ্টম স্থানে রয়েছে ব্রিটেন। এখানে নারী কমার্সিয়াল পাইলটের পরিমাণ ৪.৭ শতাংশ।


নিউজিল্যান্ড: সাম্প্রতিক বছরে এই দেশেও বেড়েছে নারী পাইলটের সংখ্যা। সমীক্ষায় দেখা গিয়েছে যে, এখানে নারী পাইলটের বর্তমান পরিমাণ ৪.৫ শতাংশ।


কাতার: পশ্চিম এশিয়ার এই দেশ তালিকার দশম স্থানে জায়গা করে নিয়েছে। এই দেশে নারী পাইলটের পরিমাণ ২.৪ শতাংশ।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.