নিমন্ত্রণ বাড়িতে শিশুর দুষ্টুমি বাড়ার কারণ ও করণীয়

 


ODD বাংলা ডেস্ক: নিমন্ত্রণ বাড়িতে গিয়ে প্রায়ই শিশুরা স্বভাবসুলভ আচরণ করে না। কখনো বেড়ে যায় তাদের দুষ্টুমি। আবার কখনো একদম চুপচাপ হয়ে পড়ে। বিষয়টি নিয়ে বেসরকারি এক গণমাধ্যমে বিস্তারিত জানিয়েছেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক (মনোরোগ) ড. মেখলা সরকার।

ছোট্ট শিশুদের নিয়ে বেড়াতে গিয়ে অনেক সময়ই পড়তে হয় বিড়ম্বনায়। বাড়ির লক্ষ্মী ছেলে বা মেয়েটাও হয়তো ঘুরতে গিয়ে ভীষণ দুরন্ত হয়ে ওঠে। ঘরে থাকতে যে মা-বাবার সব কথাই মেনে চলে, সেই শিশুই হয়তো বাইরে গিয়ে মা-বাবার কথা একদমই কানে তুলতে চায় না। এর কারণ মূলত মনোযোগ আকর্ষণের চেষ্টা।


যখনই আপনি শিশুকে নিয়ে নিমন্ত্রণ রক্ষায় অন্য বাড়িতে যাচ্ছেন, শিশুটি চলে যাচ্ছে তার পরিচিত পরিবেশের বাইরে। হাজির হচ্ছে এক অচেনা জগতে। তার ওপর ঘুরতে গেলে মা-বাবার মনোযোগ স্বভাবতই শিশুর প্রতি থাকে না। বাড়িতে যেখানে সে মা-বাবার আকর্ষণের মধ্যমণি হয়ে থাকে, নিমন্ত্রণ বাড়িতে ঘটে তার উল্টো।


মা-বাবা তাকে ছেড়ে অন্যদের নিয়েই ব্যস্ত থাকেন বেশি। তাদের সঙ্গেই করেন আড্ডাবাজি। আর তাই মা-বাবার মনোযোগ আকর্ষণের জন্য শিশু স্বভাবের চেয়েও বেশি মাত্রায় দুষ্টুমি করতে থাকে। অবশ্য এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই।


এটা একদমই অস্বাভাবিক কিছু নয়। এমনটা হলে সবচেয়ে ভালো শিশুর দুষ্টুমির প্রতি অতিরিক্ত মনোযোগ না দেওয়া। তাকে দুষ্টুমি করতে মানা করারও প্রয়োজন নেই। বরং ওকে নিজের মতো থাকতে দিলে একটা সময় ও নিমন্ত্রণ বাড়িতেও স্বাভাবিক আচরণ করতে শুরু করবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.