নখে সাদা রঙের দাগ শুভ না অশুভ?

 


ODD বাংলা ডেস্ক: হাত বা পায়ের নখে অনেকেরই সাদা রঙের দাগ পড়তে দেখা যায়। কেউ নখের এই সাদা দাগকে শুভ আবার কেউ অশুভ বলে মনে করেন।

তবে এর প্রকৃত ব্যাখ্যা না জানার কারণে অনেকেই জড়িয়ে পড়নে নানা সমস্যায়।


চিকিৎসাশাস্ত্রে নখে সাদা রঙের দাগ ওঠাকে বলা হয় লিউকোনিশিয়া। এ রোগে আক্রান্ত ব্যক্তির নখে ছোট ছোট ব্যাকটেরিয়া জন্ম নেয়। আর যে ব্যাকটেরিয়ার কারণে নখে সাদা দাগের সৃষ্টি হয়। তাই বিষয়টি মোটেও শুভ নয়।


বিশেষজ্ঞরা বলছেন, নখে সাদা রঙের দাগ পড়াকে কোনো জটিল রোগ না মনে করা হলেও এর অশুভ দিক রয়েছে। যেমন নখে সাদা দাগ ইঙ্গিত দিতে পারে সিস্টেমেটিক ডিসঅর্ডারের বার্তা। যুক্তরাষ্ট্রের জৈব প্রযুক্তি বিষয়ক তথ্যকেন্দ্র NCBI বলছে, শরীরে পুষ্টির অভাব দেখা দিলেও নখে এমন সাদা রঙের দাগ পড়তে পারে।


এ ছাড়া নখের সাদা দাগ অনেক সময় এতটাই শক্তিশালী হয়ে ওঠে যে, সাদা দাগ ক্রমশ বাড়তে শুরু করে মূল নখের ক্ষতি করে। এমন মূল নখের পুরো অংশই নষ্ট হয়ে ভেঙে যায়। এ ক্ষেত্রে নখের সাদা অংশের কারণ হতে পারে ফাঙ্গাল ইনফেকশন, অ্যালার্জি বা নখে পাওয়া কোনও আঘাত।


নখের অবস্থা দেখে নির্ণয় করা সম্ভব শরীরে রোগের উপস্থিতি। বিশেষজ্ঞরা বলছেন, কিডনি ফেলিওর, নিউমোনিয়া, হৃদরোগের মতো রোগ শরীরে বাসা বাঁধলেও নখে সাদা দাগ দেখা দিতে পারে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.