বার্ধক্য এড়িয়ে কীভাবে থাকবেন চিরতরুণ, ত্বক রাখবেন উজ্জ্বল, জানেন

 


ODD বাংলা ডেস্ক: বয়স হওয়ার সঙ্গে সঙ্গে আমাদের গ্লো কমতে থাকে, বয়সের ছাপ স্পষ্ট মুখে বোঝা যায়। কজনই বা নিজেদের ধরে রাখতে পারে বলুন। তবে প্রতিটি মানুষই কিন্তু সর্বদা সৌন্দর্য ধরে রাখতে চায়। তবে বার্ধক্য ঠেকাতে সবাই পারেন না। তবে যদি আপনি বার্ধক্য ঠেকিয়ে তা তরুণ থাকতে তাহলে মেনে চলতে পারেন এই টিপসগুলি।


প্রথমেই আমাদের ত্বককে ভালো ও সুন্দর রাখতে হবে। সেই সঙ্গে ত্বকের যত্ন নেওয়া দরকার। খাওয়া-দাওয়া সঠিকভাবে করা দরকার। যেমন ফল, শাকসবজি, চর্বিবিহীন খাবার, প্রোটিনযুক্ত খাবার নিত্যদিন আমাদের খাবারের তালিকায় রাখা দরকার।


তাহলেই আপনার ত্বক সুন্দর থাকবে এবং শরীরও সুন্দর থাকবে। যদি পারেন নিত্যদিন খাদ্য তালিকায় রাখুন অ্যান্টিঅক্সিডেন্ট জাতীয় খাবার। এতে আপনার বার্ধক্য আপনি ঠেকাতে পারবেন।


সর্বদাই শরীরকে হাইড্রেড রাখুন ।তাই পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। এতে আপনার ত্বক খুব সুন্দর হবে। মুখে ব্রণ হবে না এবং বলিরেখা উঠবে না। দাগ ছোপের সৃষ্টি হবে না। প্রচুর পরিমাণে জল খেলে আপনার ত্বক করবে উজ্জ্বল।


যখন আপনি বাড়ি থেকে বাইরে বেরোবেন দিনের বেলায় তখন রোদ থেকে নিজেকে রক্ষা করবেন। ক্ষতিকারক ইউপি রশ্মি থেকে নিজের ত্বককে বাঁচাবেন, কিন্তু মুখে বলিরেখা বয়সের দাগ অকাল বার্ধক্য থেকে বের হতে পারবেন। যদি আপনি আপনার সুন্দর ত্বকে ধরে রাখতে চান তাহলে রোদ্দুরে বের হওয়ার সময় সানস্ক্রিম ব্যবহার করবেন। ছাতা মাথায় দেবেন, টুপি মাথায় দেবেন। আপনার শরীরে কোথাও রোদ না পরে সেরকম ঢাকা দেওয়া পোশাক পড়বেন।


নিত্যদিন আপনার ত্বককে ভালো রাখুন এবং সেটিকে প্রত্যেকদিন পরিষ্কার করুন। পরিষ্কার পরিচ্ছন্ন থাকার চেষ্টা করুন অর্থাৎ নিত্যদিন সবান মাখুন, এতে আপনার শরীর সুস্থ শরীর চকচক করবে।


আপনার ত্বক সুন্দর রাখতে রেটিনাল, হায়ারলুনেনিক, ভিটামিন সি এর মতন আন্টি এজিং উপাদান গুলি ব্যবহার করুন। এতে আমার আপনার ত্বক থাকবে খুব সুন্দর এবং উজ্জ্বল।


পর্যাপ্ত পরিমাণে ঘুমানো শরীরের পক্ষে খুব ভালো। তাই প্রত্যেকদিন রাতে ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমান। ঘুমের সময় অন্য কিছু ভাববেন না এবং আপনার আশেপাশে কোথাও মোবাইল রাখবেন না। ঘুম যদি সঠিক পরিমাণে হয় তাহলে আপনার ক্লান্ত ভাব থাকবে না। দেখবেন আপনার চেহারাও সুস্থ থাকবে।


চির তরুণ থাকতে নিত্যদিন নিয়মিত ব্যায়াম করুন। নিত্যদিন ব্যায়াম করলে শারীরিক ক্রিয়া-কলাপ ঠিক থাকে। রক্ত সঞ্চালন ঠিক থাকবে। পেশিগুলো টোন থাকে এবং সেই সঙ্গে ওজন বৃদ্ধি পাবে না।


কোন কারণ নিয়েই প্রচুর পরিমাণে চিন্তা করবেন না অর্থাৎ মানসিক চাপ কমান। কারণ মানসিক চাপেই কিন্তু আপনার বার্ধক্য বেশি বাড়তে থাকে। যেগুলি আপনার জীবনে শখ আছে সেই সবগুলিকে পূরণ করার চেষ্টা করুনা


বিড়ি সিগারেটের নেশা ত্যাগ করুন। তাহলে সেগুলোকে ছেড়ে দিন এবং মদ খাওয়া কমিয়ে দিন। যদি পারেন একেবারেই এটি ছেড়ে দেওয়ার চেষ্টা করুন। কারণ এগুলি শরীরকে ডিহাইড্রেড করে দেয়। অকাল বার্ধক্যের দিকে নিয়ে যায়। তাই ধূমপান না করাই শরীরের জন্য খুব ভালো হবে।


মানসিকভাবে সব সময় অ্যাক্টিভ থাকবেন। সেই সঙ্গে আর যদি পারেন সামাজিক কোনোও কাজের সঙ্গে যুক্ত থাকবেন। এতে আপনার মনের উপর বিরাট প্রভাব পড়বে। সর্বদাই ইতিবাচক মানসিকতা নিয়ে চলবেন। এতে কিন্তু আপনার মনের সঙ্গে শরীরের ওপর বিশেষ প্রভাব পড়বে।


শরীরকে হাইড্রেট ও সুস্থ রাখতে কোন সময়ে জল খাওয়া খুব ভালো, জানেন লাস্যময়ী চেহারা ধরে রাখতে ও ওজন কমাতে বলি সেলেবরা কড়া ডায়েটের পাশাপাশি কী খান হার্ট অ্যাটাক হওয়ার আগে থেকেই অনুভব হয় এই লক্ষণগুলি, জানুন প্রাথমিক উপসর্গগুলি মানসিক শান্তি চাইছেন কিন্তু ভাবছেন কীভাবে পাবেন, রইল আপনার জন্য টিপস অজান্তেই শরীরে বাসা বাঁধছে না তো স্তন ক্যানসার, কীভাবেই বা মিলবে রেহাই? শরীরে কমছে না তো সোডিয়াম বা পটাশিয়ামের মাত্রা, আজই সতর্ক হোন, জানুন লক্ষণগুলি ক্লান্তি দূর করতে নিত্যদিনের খাদ্য তালিকায় কোন কোন খাবার রাখা দরকার, জানেন অতিরিক্ত জল খাওয়া কি শরীরের জন্য আদৌও ভালো নাকি ক্ষতিকর? জানুন এখান থেকে কোলোরেক্টাল ক্যানসার কী, কাদের এই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি, জানুন উপসর্গগুলি দইয়ের সঙ্গে কোন কোন খাবার খেলে অ্যালার্জি ও বদহজম হওয়ার সম্ভাবনা বেশি থাকে ‘রেটিনোব্লাস্টোমা’ কী? কারা এই রোগে বেশি আক্রান্ত হন, জানুন লক্ষণগুলি সম্পর্কে ব্লাড ক্যানসার কী, জানুন এই রোগের প্রাথমিক লক্ষণগুলি সম্পর্কে

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.