দুইমাস পর সাগর থেকে উদ্ধার পেল নাবিক ও তার পোষা কুকুর



 ODD বাংলা ডেস্ক: টিম শ্যাডক নামের এক অস্ট্রেলিয়ান নাবিক ঝড়ের কবলে পরে প্রশান্ত মহাসাগরে আটকা পড়েছিলেন। সেখানে দীর্ঘ দুই মাস বৃষ্টির জল ও কাঁচা মাছ খেয়ে বেঁচে থেকে জীবিত উদ্ধার হয়েছেন সিডনির এ বাসিন্দা। খবর বিবিসির। 


ভয়ঙ্কর এ সমুদ্র যাত্রায় ৫১ বছর বয়সী শ্যাডকের সঙ্গী ছিল বেলা নামের তার পোষা কুকুর। গত এপ্রিল মাসে তারা মেক্সিকো থেকে ফ্রেঞ্চ পলিনেশিয়ার উদ্দেশ্য নৌকায় যাত্রা শুরু করেন। 


যাত্রায় কয়েক সপ্তাহের মধ্যেই ঝড়ে শ্যাডকের নৌকা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। প্রায় দীর্ঘ দুই মাস পর চলতি সপ্তাহে একটি হেলিকপ্টারের মাধ্যমে তাদের সনাক্ত করা হয় এবং ট্রলার পাঠিয়ে তাদের উদ্ধার করা হয়। 


উদ্ধারের পর ট্রলারে শ্যাডক ও পোষা কুকুর চিকিৎসকের তত্ত্ববধানে রয়েছে। উদ্ধারকারী ট্রলারে থাকা চিকিৎসক অস্ট্রেলিয়ার নাইন নিউজকে বলেন, "লোকটিকে অনেকটা স্বাভাবিক অবস্থায় উদ্ধার করা হয়েছে। তাদের অবস্থা স্থিতিশীল ও ভালো রয়েছে।"


নাবিক শ্যাডক মেক্সিকোর লা পাজ শহর থেকে দীর্ঘ ৬ হাজার কিলোমিটার দূরত্বে যাত্রা শুরু করেছিলেন। কিন্তু পথিমধ্যে প্রতিকূল আবহাওয়ার কারণে নৌকার বৈদ্যুতিক সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় এবং উত্তর প্রশান্ত মহাসাগরের বিশাল জলরাশির মধ্যে আটকা পড়ে।

 

অবশেষে দীর্ঘ দুই মাস পরে শ্যাডক ও পোষা কুকুটিকে মেক্সিকো উপকূলে শনাক্ত করা হয়। ততদিনে এ নাবিকের মুখভর্তি দাঁড়ি হয়ে গিয়েছিল।  


নাইন নিউজের কাছে আসা এক ভিডিও বার্তায় শ্যাডক বলেন, "আমি আমি সমুদ্রে খুব কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে দিন কাটিয়েছি। এখন আমার শুধু বিশ্রাম এবং ভালো খাবার দরকার। কারণ আমি দীর্ঘদিন সমুদ্রে একা ছিলাম। এছাড়া আমি খুব ভালো আছি।" 


শ্যাডক জানান, মাছ ধরার বড়শি তাকে বেঁচে থাকতে খুব সাহায্য করেছিল। এটি ব্যবহার করে সে ছোট ছোট মাছ ধরে খেয়েছিল। একইসাথে নৌকার ছাউনিতে আশ্রয় নিয়ে তিনি সূর্যের প্রখর তাপ থেকে নিজেকে রক্ষা করেছিলেন। 


উদ্ধারের সময় করা ভিডিওতে শ্যাডককে হাস্যোজ্জ্বল চেহারায় দেখা যায়। একইসাথে তার হাতে রক্তচাপ মাপার যন্ত্র লাগানো ছিল। 


উদ্ধারকৃত জাহাজটি বর্তমানে মেক্সিকোর উপকুলে ফিরে আসছে। সেখানে পৌঁছানোর পর শ্যাডককে মেডিক্যাল টেস্ট ও চিকিৎসার আওতায় আনা হবে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.