ক্লান্তি দূর করতে এই খাবারগুলি রোজ খান

 


ODD বাংলা ডেস্ক: ব্যস্ত কর্মজীবন, সেই সঙ্গে ঘুমের অভাবের কারণে আমরা অনেক সময় ক্লান্ত হয়ে পড়ি। অফিসে গিয়েও আমাদের শরীর যেন সঠিকভাবে পারমিট করে না, কাজের ইচ্ছা কমে যায়। তখন মনে হয় বিশ্রাম নিলেই ভালো হয়।


আবার পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম নেওয়ার পরেও অনেক সময় অনেকের ক্লান্ত বোধ হয়। শরীর দুর্বল লাগে। এর পেছনে অনেক কারণ রয়েছে, বলা হয় আমরা সঠিক ভাবে খাওয়া-দাওয়ার না করলেও আমাদের কিন্তু শরীর দুর্বল হয়।


চিকিৎসকদের মতে এবং পুষ্টিবিদদের মতে, ক্লান্তির কারণ কিন্তু শুধুমাত্র ঘুম নয়, শরীরে পুষ্টির অভাব থাকলে এমন হয়। তাই পুষ্টিকর খাদ্য কিন্তু নিত্যদিন খাওয়া উচিত। সেই সঙ্গে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখা দরকার। কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাওয়া দরকার।


রক্তে শর্করা উঠানামা করা শরীরের জন্য কিন্তু খুব একটা ভালো না। চিকিৎসকেরা পরামর্শ দিচ্ছেন, শাক-সবজি খেতে এবং প্রক্রিয়াজাত ও পরিশোধিত খাবার এড়িয়ে যেতে বলছেন তাঁরা।


যে সকল ব্যক্তি খুব ক্লান্ত হয়ে পড়েন, তাদের শরীরে ভিটামিন বি ১২, ম্যাগনেসিয়াম এবং জিঙ্ক, খনিজ পদার্থের মাত্রা কম থাকে। তাই তারা ক্রমশ ক্লান্ত হয়ে পড়েন। তাদের নিত্যদিন এই ধরনের খাবার খাওয়া উচিত। তাহলে শরীর সুস্থ থাকবে এবং মনও থাকবে ফুরফুরে।


চিনি, প্রক্রিয়াজাত খাবার, চর্বিযুক্ত খাবার এগুলি খেলে ক্রমশ শরীর ক্লান্ত হতে থাকে ।তাই পুষ্টিবিদরা পরামর্শ দিচ্ছেন, ফল, শাকসবজি, চর্বিবিহীন খাবার, প্রোটিন জাতীয় খাবার এই খাবারগুলি কিন্তু ঘন ঘন খাওয়া উচিত তাহলে ক্লান্তি ভাব কমবে।


যদি আপনারও শরীরে ক্লান্তি ভাব দেখা দেয় তাহলে আপনি চর্বিযুক্ত মাছ খেতে পারেন। যেমন- ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ, এ ধরনের মাছ খেতে পারেন। আবার সালমান মাছ, ম্যাকরেল, টুনা এই মাছগুলি খাওয়া খুব ভালো।


বলা হচ্ছে, বাদাম এবং বীজ জাতীয় খাবার যেমন আখরোট, চিয়া বীজ, ফাইবার জাতীয় খাবার, প্রোটিন জাতীয় খাবার, আপনার রক্তের শর্করা মাত্রাকে নিয়ন্ত্রণে রাখবে এবং পেট ভরিয়ে রাখবে। এই ধরনের খাবার খেলে শরীর কিন্তু ক্রমশ দুর্বল হবে না। খুব স্ট্রং থাকবেন এবং ক্লান্ত ভাব অনুভব হবে না আপনার।


ক্লান্তি ভাব কাটাতে ফাইবার, গোটা শস্য জাতীয় যেমন বাদামী চাল, ওটস এগুলি খেতে পারেন। এতে ফাইবারের মাত্রা পূরণ করে। সেই সঙ্গে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।


প্রোটিন জাতীয় খাবার খাওয়া খুব ভালো। চিকেন, টার্কি এগুলো খুব চর্বি বিহীন এগুলি খাওয়া কিন্তু খুব ভালো। এতে আপনার শরীরে অ্যামিনো অ্যাসিডের ঘাটতি পূরণ হবে এবং শরীরের শক্তিও সঠিক থাকবে।


যদি পারেন ক্লান্ত ভাব কমাতে নিত্যদিন খাদ্য তালিকায় রাখুন সবুজ শাক, পালং শাক, কলার শাক এমন ধরনের শাক খান এবং টাটকা সবজি খান। এগুলি খেলে আপনাদের ভিটামিন , অ্যান্টিঅক্সিডেন্টের ঘাটতি পূরণ হবে। প্রদাহ কমবে। সাধারণতভাবে স্বাস্থ্যের উন্নতি হবে এবং শরীর সুস্থ থাকবে। ক্লান্তভাবে কম হবে।


শরীরে ক্লান্ত ভাব কমাতে ব্লুবেরি, স্ট্রবেরি খেতে পারেন। এগুলিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এগুলি আপনার শরীরকে সুস্থ রাখবে। সেই সঙ্গে শরীরের শক্তি ও সঞ্চয় করবে।


যদি সম্ভব হয় খাদ্যদ্রব্য সঠিক করার পাশাপাশি আপনারা নিত্যদিন সকালবেলা ঘুম থেকে উঠে কিছুক্ষণ সময় হাঁটতে পারেন, আবার ব্যায়ামও করতে পারেন। এতে শরীর কিন্তু খুব সতেজ থাকে এবং শরীরে ক্লান্ত ভাব খুব কম অনুভব হবে। সেই সঙ্গে ঘুমও হবে ভালো।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.