এই ৫ মানসিক রোগ জীবনের শান্তি কেড়ে নেয়, অবিলম্বে এগুলি থেকে বেড়িয়ে আসুন

 


ODD বাংলা ডেস্ক: মস্তিষ্ক সুস্থ থাকা খুবই গুরুত্বপূর্ণ। এটি শরীরের সমস্ত অংশের জন্য কাজ করে। এর ফলে কিডনি, লিভার এবং অন্যান্য অঙ্গ সঠিকভাবে কাজ করতে সক্ষম হয়। মস্তিষ্কে বিঘ্ন ঘটলে অন্যান্য সমস্যা হতে থাকে। মানসিক রোগের লক্ষণগুলো সময় মতো জানা যায় না। কখনও কখনও লক্ষণগুলি খুব দেরিতে প্রকাশ পায়। ব্যক্তি নিজের মধ্যে জীবন যাপন শুরু করে। একাকীত্ব, মাথাব্যথা, ক্ষুধা হ্রাস, একাগ্রতার অভাবের মতো অনেক উপসর্গ দেখা দেয়। আজ আমরা এমনই ৫টি মানসিক ব্যাধি সম্পর্কে জেনে নেবো, যার কারণে মানুষের জীবনে শুরু হয় সংকট। তাদের সময়মত চিকিৎসা খুবই গুরুত্বপূর্ণ।


মস্তিষ্ক সুস্থ থাকা খুবই গুরুত্বপূর্ণ। এটি শরীরের সমস্ত অংশের অপারেশনের জন্য কাজ করে। এর ফলে কিডনি, লিভার এবং অন্যান্য অঙ্গ সঠিকভাবে কাজ করতে সক্ষম হয়। মস্তিষ্কে বিঘ্ন ঘটলে অন্যান্য সমস্যা হতে থাকে। মানসিক রোগের লক্ষণগুলো সময়মতো জানা যায় না। কখনও কখনও লক্ষণগুলি খুব দেরিতে প্রকাশ পায়। ব্যক্তি নিজের মধ্যে জীবনযাপন শুরু করে। একাকীত্ব, মাথাব্যথা, ক্ষুধা হ্রাস, একাগ্রতার অভাবের মতো অনেক উপসর্গ দেখা দেয়। আজ আমরা এমনই ৫টি মানসিক ব্যাধি সম্পর্কে জানার চেষ্টা করব, যার কারণে মানুষের জীবনে শুরু হয় সংকট। তাদের সময়মত চিকিৎসা খুবই গুরুত্বপূর্ণ।


১) ফোবিয়া-


ফোবিয়া একটি মানসিক ব্যাধি। এই রোগের কারণে, একজন ব্যক্তি কোনও নির্দিষ্ট বস্তু, পরিস্থিতি বা কোনও কার্যকলাপে ভয় পেতে শুরু করে। দুশ্চিন্তা জাগে। আশেপাশে ঘটতে থাকা ঘটনাগুলি গুরুতর নয়, তবে তাদের ঘটার ভয় খুব বেশি হতে শুরু করে।


২) বিষণ্নতা-


মস্তিষ্কে বার্তা পাঠাতে কিছু নিউরোট্রান্সমিটার আছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো সেরোটোনিন। এটি মেজাজও নিয়ন্ত্রণ করে। এটি পাচনতন্ত্রের জন্য মস্তিষ্কে বার্তা প্রেরণ করে। এর ঘাটতি হতাশার কারণ হতে পারে।



সেরোটোনিন ছাড়াও অন্যান্য নিউরোট্রান্সমিটারও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটিতে একটি ডোপামিন নিউরোট্রান্সমিটার রয়েছে। এটি আমাদের মধ্য মস্তিষ্ক থেকে উদ্ভূত হয়। একে হ্যাপি হরমোন বলে। এর অভাব হতাশার দিকে পরিচালিত করে।


৩) ইটিং ডিসঅর্ডার


ইটিং ডিসঅর্ডার এক ধরনের মানসিক ব্যাধি। এর মধ্যে, কখনও কখনও একজন ব্যক্তি বেশি ক্ষুধার্ত বোধ করেন এবং কখনও কখনও কিছু খান না। অনেক সময় ক্ষুধা এতটাই কমে যায় যে ওজন অনেকটাই কমতে শুরু করে।


৪) পার্সোনালিটি ডিসঅর্ডার:


পার্সোনালিটি ডিসঅর্ডারে একজন ব্যক্তির বুঝতে এবং মানুষের সঙ্গে সম্পর্ক করতে অসুবিধা হয়। যার কারণে সম্পর্ক নষ্ট হতে থাকে। সামাজিক কর্মকান্ড খুবই কম হয়ে যায়। স্কুল, বাড়িতে সব জায়গায় থাকতে অসুবিধা।


৫) মুড ডিসঅর্ডার


মুড ডিসঅর্ডার একজন ব্যক্তির আবেগকে প্রভাবিত করে। এই রোগে ব্যক্তি চরম সুখে, দুঃখে বা উভয়েই আচরণ করে। এতে রাগ ও বিরক্তি দেখা যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.