শরীরের এই দুটি অঙ্গ সারাজীবন বাড়তে থাকে, ৯৯ শতাংশ মানুষ এর উত্তর ভুল দিয়েছেন

 


ODD বাংলা ডেস্ক: খুব কম মানুষই জানেন যে আমাদের শরীরের দুটি অংশ আছে যা সারা জীবন বাড়তে থাকে। বার্ধক্যের সঙ্গে সঙ্গে এই উভয় অঙ্গই তাদের আকৃতি পরিবর্তন করতে থাকে। আপনি শুনে অবাক হতে পারেন তবে এটি সম্পূর্ণ সত্য। এই দুটি অঙ্গের নাম কান ও নাক। বয়সের সঙ্গে সঙ্গে কান এবং নাকের আকার পরিবর্তন হতে থাকে। তবে এর পেছনের কারণ কী, সে সম্পর্কে তথ্য খুব কম মানুষের কাছেই রয়েছে। আসুন জেনে নিই কান এবং নাকের ক্রমাগত বৃদ্ধির পিছনে বিজ্ঞানের উত্তর কী-


কান-নাক বড় হওয়ার কারণ


Webmd ওয়েবসাইটের মতে, বিজ্ঞান বলছে, কান ও নাক বাড়তে বা ক্রমাগত বৃদ্ধি পাওয়ার কারণ ত্বকের পরিবর্তন এবং মাধ্যাকর্ষণ প্রভাব ছাড়া আর কিছুই নয়। শরীরের অন্যান্য অংশও একই বে পরিবর্তিত হয়। তবে কান ও নাক বাইরে থেকে দ্রুত দেখা যায়।


আমাদের শরীর কতক্ষণ বৃদ্ধি পায়


আমাদের বেশিরভাগের শরীর শুধুমাত্র ২০ ছর বয়স পর্যন্ত বৃদ্ধি পায়। এর পর এর বৃদ্ধি বন্ধ হয়ে যায়। ততক্ষণে হাড়গুলো তাদের পূর্ণ আকার নিয়েছে। রথ প্লেটগুলি একত্রিত হয়েছে এবং তারপরে হাড়ের বৃদ্ধির কোনও সম্ভাবনা নেই।


মাথার খুলি এবং পেলভিস কতটা বৃদ্ধি পায়


শরীরে যে হাড়গুলি বৃদ্ধি পায় তা হল মাথার খুলি এবং পেলভিস। এটি ২০ থেকে ৭৯ বছর বয়স থেকে বৃদ্ধি পায়। এই বয়সে, নিতম্বের ব্যাস এক ইঞ্চি পর্যন্ত বাড়তে পারে, যখন মাথার খুলি কপালের চারপাশে কিছুটা ফুলে যেতে পারে।


কেন নাক-কান ঝুলে থাকে


হাড়ের বৃদ্ধি বন্ধ হওয়ার পরেও ত্বক, তরুণাস্থি এবং পেশী পরিবর্তন হতে থাকে। বার্ধক্যজনিত কারণে, ত্বক এবং তরুণাস্থির টিস্যু দুর্বল হয়ে পড়ে এবং ভেঙে যায়। এক্ষেত্রে কান ও নাক ঝুলে যায়। যেহেতু নাক এবং কান তরুণাস্থি দিয়ে তৈরি, যা একটি নমনীয় টিস্যু। এটি ত্বকের চেয়ে শক্ত এবং হাড়ের চেয়ে নরম। তারপর বার্ধক্যের সঙ্গে এটি খারাপ হয়ে যায় এবং উপরের ত্বককে সমর্থন করতে অক্ষম হয়। যার কারণে বার্ধক্যের সঙ্গে সঙ্গে ত্বক আলগা হতে শুরু করে এবং এর কারণে কান এবং নাক লম্বা দেখাতে শুরু করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.