বারে বারে অসুস্থ হয়ে পড়েন? জীবনযাত্রায় আনুন এই পাঁচ পরিবর্তন দ্রুত মিলবে উপকার


 ODD বাংলা ডেস্ক:  ঋতু পরিবর্তনে এই সময় কম-বেশি সকলে নানান জটিলতায় ভোগেন। এই সময় শরীর সুস্থ না রাখতে প্রয়োজন সতর্ক থাকা। ঋতু পরিবর্তনের কারণে দেখা দিচ্ছ সর্দি-কাশির সমস্যায় ভোগেন প্রায় সকলে। শুধু ঋতু পরিবর্তনের সময় নয়। প্রায়শই শারীরিক জটিলতায় ভোগেন অনেকে। বারে বারে অসুস্থ হয়ে পড়েন অনেকে। কখনও জ্বর, কখনও সর্দি-কাশি কিংবা কখনও পেটের সমস্যা। এমন বারে বারে অসুস্থ হয়ে পড়েন যারা, তাদের জন্য রইল বিশেষ টিপস। জীবনযাত্রায় আনুন এই পাঁচটি পরিবর্তন। দূর হবে এমন জটিলতা। জেনে নিন কী কী। 


খাদ্যাভ্যাস- সবার আগে পরিবর্তন করুন খাদ্যাভ্যাস। রোজ ফল, সবজি, গোটা শস্য ও ক্যালসিয়াম রাখুন তালিকাতে। এতে শরীরে পুষ্টির অভাব হবে না। এমন খাবারে থাকা উপকারী উপাদান শরীর রাখবে সুস্থ। 


প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটুন। ব্যায়ামের অভাবে শারীরিক জটিলতা বৃদ্ধি পায়। রোজ ৩০ মিনিট করে হাঁটুন। এতে শরীর থাকবে সুস্থ। শরীর চর্চার অভাবে দেখা দেয় নানান জটিলতা। মেনে চলুন এই বিশেষ টিপস। তাই পেশীকে শক্তিশালী করতে ও হাড় মজবুত করতে রোজ আন্তত ৩০ মিনিট হাঁটুন। 


রোজ পর্যাপ্ত জল খান। ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। এতে শরীর থাকবে সুস্থ। শরীরে জলের অভাব হলে ডিহাইড্রেশনের সমস্যা দেখা দেয়। এর কারণে বাড়ে শারীরিক জটিলতা। সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। 


খাবার খেতে খেতে ভুলেও জল নয়। এতে খাবার সঠিক ভাবে হজম হয় না। অনেকেই খাবার টেবিলে জলের গ্লাস নিয়ে বসেন। এই কাজ আর করবেন না। খাবার সময় জল খাওয়ার প্রয়োজন হলে লেবু জল খান। এতে কোনও ক্ষতি নেই।


রাতের খাবার খাওয়ার প্রায় ৩ থেকে ৪ ঘন্টা পর ঘুমান। অধিকাংশ রাতের খাবার খেয়ে ঘুমাতে চলে যায়। এই ভুল আর নয়। রাতে ঘুমাতে যাওয়ার প্রায় ৩ থেকে ৪ ঘন্টা আগে খাবার খেয়ে নিন। এবার বাকি কাজ করুন। এতে খাবার হজম হয়ে যাবে। ফলে বিপাকী ক্রিয় ঠিক থাকবে। এতে মিলবে উপকার। শরীর সুস্থ রাখতে মেনে চলুন এই সকল টোটকা। দ্রুত মিলবে উপকার। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.