বর্ষাকালের সর্দি-কাশি-জ্বরের মত নানা রোগভোগ, ম্যাজিকের মত দূর করবে তিন রকম চা



 ODD বাংলা ডেস্ক: দেশে গত কয়েকদিন ধরে চলছে বর্ষা মৌসুম। অবিরাম বর্ষণে দেশের বিভিন্ন স্থানে বন্যা দেখা দিয়েছে। দিল্লি সহ দেশের অনেক জায়গায় বৃষ্টি মানুষের জন্য ঝামেলার কারণ হয়ে দাঁড়িয়েছে।


বর্ষা আসার সাথে সাথে আমাদের জীবনযাত্রার ধরন দ্রুত বদলে যায়। এই ঋতুতে আমাদের খাদ্যাভ্যাস থেকে শুরু করে পোশাক সবকিছুই বদলে যায়। বর্ষাকাল যেমন মনোরম আবহাওয়া বয়ে আনে, তেমনি অনেক সংক্রমণ ও রোগও নিয়ে আসে।


এই ঋতুতে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাও খুব দুর্বল হয়ে পড়ে, যার কারণে মানুষ নানা রোগে আক্রান্ত হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে এই ঋতুতে এই সংক্রমণ থেকে নিজেকে রক্ষা করা খুবই জরুরি।


আপনিও যদি বর্ষা মৌসুমে এসব রোগ থেকে দূরে থাকতে চান, তাহলে আজ এই প্রবন্ধে আমরা আপনাকে তিনটি চায়ের কথা বলতে যাচ্ছি, যার সাহায্যে আপনি বর্ষায় মৌসুমি রোগ থেকে নিজেকে এবং আপনার পরিবারকে বাঁচাতে পারবেন।


অনেক গুণে ভরপুর গ্রিন টি আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ার পাশাপাশি এতে আয়রন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, কপার, জিঙ্কের মতো অনেক পুষ্টি উপাদান রয়েছে। বর্ষায় এটি পান করলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে।


এটি এই ঋতুতে সর্দি, কাশি, জ্বর এবং মাথাব্যথা থেকেও মুক্তি দেয়। এ ছাড়া গ্রিন টি কফি ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী। এটি পান করলে ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে এবং বর্ষায় পান করলে অনেক উপকার পাওয়া যায়।


আপনি যদি বর্ষাকালে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে চান, তাহলে সেলারি এবং মৌরি চা তার জন্য উপকারী হবে। মৌরিতে ফাইবার, প্রোটিন, আয়রন এবং ক্যালসিয়ামের মতো পুষ্টি উপাদান পাওয়া যায়, তাই এটি পান করলে মাথাব্যথা এবং ঠান্ডার মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া এটি পরিপাকতন্ত্রের উন্নতি ঘটায় এবং অ্যাসিডিটি দূর করে।


ঔষধি গুণের জন্য পরিচিত তুলসি অনেক স্বাস্থ্য সমস্যায় উপকারী। আপনি যদি সর্দি, কাশি, মাথা ব্যথায় ভুগছেন তাহলে তুলসি চা আপনার জন্য উপকারী হবে।


এটি পান করা ডায়াবেটিস, হতাশা এবং উদ্বেগের মতো সমস্যাগুলিকে দূরে রাখে। তুলসীতে উপস্থিত অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য শরীরের প্রদাহ কমাতেও সহায়ক। এর পাশাপাশি বর্ষাকালে এর চা পান করলে রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী হয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.