টুথপেস্টের সঙ্গে ভিনিগারের মিশ্রণ এমন কামাল করবে যা আপনি ভাবতেও পারবেন না

 


ODD বাংলা ডেস্ক: মার্কারের দাগ দূর করুন


শিশুরা প্রায়শই ডেস্কে বা টেবিলে মার্কার দিয়ে দাগ ফেলে দেয়, এটি দূর করতে, টুথপেস্ট লাগিয়ে এবং তারপর ব্রাশের সাহায্যে পরিষ্কার করে। আসবাবপত্র বা কাঠের জিনিসপত্রে যদি মার্কার চিহ্ন থাকে, তাহলে সেখানেও টুথপেস্ট ব্যবহার করা যেতে পারে। তবে এই সময়ে ভিনিগারের ব্যবহার কম করুন।


আয়রন পরিষ্কার করতে


আয়রন বা ইস্ত্রি ব্যবহার করার পর জলের দাগ জমে যায়। শুধু তাই নয়, কাপড় পুড়ে গেলে আয়রন বা ইস্ত্রি গায়ে কালো দাগ দেখা দেয়, তাই এই দাগ দূর করতে টুথপেস্ট ও ভিনিগার মিশিয়ে স্প্রে করুন। কিছুক্ষণ হাত দিয়ে ঘষে রাখার পর সুতির কাপড় দিয়ে মুছে ফেলুন। যখনই আয়রনের উপর কালো দাগ থাকে, আপনি এই পদ্ধতিটি ব্যবহার করে দেখতে পারেন।


বোতল থেকে খারাপ গন্ধ আসছে


স্টিল বা প্লাস্টিকের বোতলে দুর্গন্ধ শুরু হয় বা এর ভিতরে কালো দাগ জমতে থাকে, তারপর পরিষ্কার করতে বোতলের ভিতর টুথপেস্ট দিয়ে তারপর ভিনিগার দিন। কিছুক্ষণ নেড়ে ভিনিগার দিয়ে পরিষ্কার করুন। আপনি চাইলে হালকা গরম ভিনিগারও ব্যবহার করতে পারেন। এতে বোতলের গন্ধ ভালো হবে এবং ময়লাও চলে যাবে।


চশমা বা কাঁচ পরিষ্কার করতে


চশমা বা কাঁচ পরিষ্কার করতে গ্লাসে সামান্য টুথপেস্ট লাগিয়ে আঙুলের সাহায্যে ছড়িয়ে দিন। এবার একটি ওয়াইপ বা নরম কাপড় দিয়ে মুছে নিন। এটি চশমা বা কাঁচ পরিষ্কার করার সবচেয়ে নিরাপদ উপায়।


টুথপেস্ট দিয়ে ঠোঁট পরিষ্কার


যদি আপনার ঠোঁট শুষ্ক ও প্রাণহীন মনে হয় তাহলে টুথপেস্ট লাগান। একটু টুথপেস্ট নিয়ে ঠোঁটে লাগান, এবার ব্রাশের সাহায্যে আস্তে আস্তে ঘষুন। মনে রাখবেন, খুব বেশি ধারালো করবেন না, এর কারণে ঠোঁট ফেটে যাওয়ার ভয় থাকে এবং ব্যথা হতে পারে। মুখের ত্বক স্ক্রাব করার মতোই হালকা হাতে ঠোঁট স্ক্রাব করে জল দিয়ে পরিষ্কার করুন।


হাতের দুর্গন্ধ হলে টুথপেস্ট লাগান


পেঁয়াজ রসুন বা মাছ কাটার পর হাতে গন্ধ বের হতে থাকে, তা দূর করতে হাতে টুথপেস্ট লাগিয়ে ভিনিগার দিয়ে পরিষ্কার করুন। পেট্রোল, কেরোসিন ইত্যাদির গন্ধ থাকলে টুথপেস্টও ব্যবহার করতে পারেন। এতে হাত থেকে আসা গন্ধ দূর হবে।


মিক্সার পরিষ্কার করতে


মসলা বা অন্যান্য জিনিস পিষতে গিয়ে মিক্সার নোংরা হয়ে যায়। এতে ময়লা জমে থাকে, তাই পরিষ্কার করতে কিনারায় টুথপেস্ট লাগান, এবার ব্রাশের সাহায্যে পরিষ্কার করুন। দাগ মুছে ফেলার পর কাপড়ের সাহায্যে মুছে ফেলুন, এটি একেবারে নতুন মিক্সারের মতো চকচক করবে।


সূচে সুতো ভরার সহজ উপায়


সূচে থ্রেডিং করতে সমস্যা হলে সুতার উপর কিছু টুথপেস্ট লাগান। এখন এটি দিয়ে সুতোটি সহজেই সুচের ভিতরে চলে যাবে। আপনি যদি চান, আপনিও সেলাই মেশিনে সুতো দেওয়ার এই কৌশলটি ব্যবহার করে দেখতে পারেন।


পুরানো কয়েন পরিষ্কার করুন


পুরানো কয়েন খুব নোংরা, আপনি যদি সেগুলি পরিষ্কার করতে চান তবে একটি গ্লাসে টুথপেস্ট রাখুন এবং ভিনিগার দিয়ে পূর্ণ করুন। দুটোই ভালো করে মিশিয়ে তারপর তাতে কয়েনগুলো রেখে কিছুক্ষণ রেখে দিন। ১৫ থেকে ২০ মিনিটের পরে, ব্রাশের সাহায্যে কয়েনগুলি পরিষ্কার করুন, তারা একেবারে নতুনের মতো জ্বলতে শুরু করবে।


গাড়ির হেডলাইট পরিষ্কার


গাড়ির হেডলাইট পরিষ্কার করতে টুথপেস্ট ব্যবহার করা যেতে পারে। এজন্য হেডলাইটে টুথপেস্ট লাগিয়ে ভিনিগারর সাহায্যে ছড়িয়ে দিন। এবার একটি কাপড় দিয়ে পরিষ্কার করুন, সম্পূর্ণ পরিষ্কার হয়ে যাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.