টুইটার থেকে 'এক্স'- বড়সড় আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারেন ইলন মাস্ক

 


ODD বাংলা ডেস্ক: আবারও কঠিন চ্যালেজ্ঞের মুখে পড়তে পারেন বিলিয়নার ইলন মাস্ক। সম্প্রতি টুইটারকে 'X' হিসেবে রি-ব্র্যান্ড করার সিদ্ধান্ত নিয়েছে। তাই ইলন মাস্ক এই সিদ্ধান্তের জন্য আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারেন। কারন ইতিমধ্যেই মেটা মাইক্রোসফট সহ একাধিক প্রযুক্ত সংস্থা সঙ্গের সম্পর্কিত রয়েছে 'X' নামটির মেধাসত্ত্ব। দুটি প্রতিষ্ঠান ছাড়াও এই নামটির ব্যবহারে বহু ট্রেডমার্ক রয়েছে। নতুন এই নামটি ব্যবহার করলে টুইটারের জন্য আগামী দিনে আইনি সমস্যা অনেকটাই বেড়ে যাবে বলেও মনে করছে অনেকে।


তবে মাস্ক যদি টুইটারে নাম এক্স করে দেন তাহলে আবারও কঠিন চ্যালেজ্ঞের মুখে পড়তে পারেন বিলিয়নার ইলন মাস্ক। সম্প্রতি টুইটারকে 'X' হিসেবে রি-ব্র্যান্ড করার সিদ্ধান্ত নিয়েছে। তাই ইলন মাস্ক এই সিদ্ধান্তের জন্য আইনি চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারেন। কারন ইতিমধ্যেই মেটা মাইক্রোসফট সহ একাধিক প্রযুক্ত সংস্থা সঙ্গের সম্পর্কিত রয়েছে 'X' নামটির মেধাসত্ত্ব। দুটি প্রতিষ্ঠান ছাড়াও এই নামটির ব্যবহারে বহু ট্রেডমার্ক রয়েছে। নতুন এই নামটি ব্যবহার করলে টুইটারের জন্য আগামী দিনে আইনি সমস্যা অনেকটাই বেড়ে যাবে বলেও মনে করছে অনেকে।


বিষয়টি নিয়ে কথা বলতে গিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ট্রেডমার্ক এটর্নি জশ গারবেন বলেন, নতুনভাবে 'X'নামকরণ করার বিষয়ে টুইটারের কোনও এক পক্ষ থেকে মামলা সংক্রান্ত জটিলতা মুখোমুখি যাওয়ার সম্ভাবনা ১০০ শতাংশ। তিনি আরও বলেছেন, ৯০০ সক্রিয় মার্কিন ট্রেডমার্ক রয়েছে 'X' অক্ষর দিয়ে।


'X' নামের ব্যবহারঃ


২০০৩ সালে মাইক্রসফট কমিউনিকেশন ক্যাটাগরিতে এক্স বক্স ভিডিও গেম সিস্টেমের জন্য 'X' নামের ট্রেডমার্ক করেছিল। অন্যদিকে টিউটারের প্রতিদ্বন্দ্বী থ্রেডসের মূল প্ল্যাটফর্ম মেটার ক্ষেত্রেও ঘটেছে একই ঘটনা। ২০১৯ সালে মেটা কর্তৃপক্ষ সফটওয়্যার ও সোশ্যাল মিডিয়া ক্ষেত্রে নীল সাদা রঙের 'X' অক্ষর ফেডারেল ট্রেডমার্কের অধীনে রেজিস্ট্রেশন করেছে। তবে গারবেন মনে করেন মেটা ও মাইক্রসফ্ট এখনও টুইটারের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করবে না। যদিও কোম্পানি দুটি মনে করে টুইটারের 'X' নামটি তাদের ব্র্যান্ডিংএ সমস্যা তৈরি করছে তাগলেই তারা মামলা করবে।


এই বিষয়ে টুইটার , মেটা আর মাইক্রোসফ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স। কিন্তু তিনটি সংস্থাই এই বিষয়ে কিছুই জানায়নি। যদিও আগেই মেটা কর্তৃপক্ষ আগেই মেধাসত্ত্ব ইস্যুতে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিল। মূলত মেটাক্যাপিটাল নামের একটি ইনভেস্টমেন্ট ফাপ্ম ও ভার্চুয়াল রিয়ালিটি কোম্পানি মেটার বিরুদ্ধে ট্রেডমার্ক ইস্যুতে মামলা করেছিল।


মাস্ক সোমবার সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক টুইটারকে X নামে নতুন নাম দিয়েছেন এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের জন্য একটি নতুন লোগো উন্মোচন করেছেন, চিঠিটির একটি শৈলীযুক্ত কালো-সাদা সংস্করণ।ট্রেডমার্কের মালিকরা - যা ব্র্যান্ডের নাম, লোগো এবং পণ্যের উত্স সনাক্তকারী স্লোগানের মতো জিনিসগুলিকে রক্ষা করে - অন্য ব্র্যান্ডিং ভোক্তাদের বিভ্রান্তির কারণ হলে লঙ্ঘনের দাবি করতে পারে৷ প্রতিকারের মধ্যে আর্থিক ক্ষতি থেকে শুরু করে ব্যবহার ব্লক করা পর্যন্ত। তবে তার আগে টুইটার নামেই পরিচিত ছিল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি। নীল-সাদা থিমের ছিল পাখির ছবি।


তবে ইলন মাস্ক যদি এক্স হিসেহে টুইটারের নাম পরিবর্তনে সক্ষম হয় তাগলে তাঁর সামনে নতুন দরজা খুলে যাবে। কারণ পরবর্তীকালে অন্য প্রতিষ্ঠানগুলের ক্ষেত্রে তিনি সহজেই এক্স নামটি ব্যবহার করতে পারবেন। তবে ট্রেডমার্ক এটর্নি ডাগলাস বলেছেন, শুধু একটি অক্ষর বিশেষ করে এক্স এর মত বাণিজ্যিখভাবে জনপ্রিয় একটি অক্ষর নিজেদের দখলে রাখতে টুইটারের একটু হলেও অসুবিধে হতে পারে। যদিও টুইটার কেনার পর থেকেই ইলন মাস্ক একের পর এক পরিবর্তন করে যাচ্ছেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.