'ভেপিং' নষ্ট করছে বহু জীবন, এই বিষয়ে এখনই সতর্ক না হলে হতে পারে এসব রোগ

 


ODD বাংলা ডেস্ক: আজকাল যারা ধূমপান করেন তাদের বেশিরভাগই ভ্যাপিং এর দিকে যাচ্ছেন। ধূমপানের চেয়ে ভ্যাপিং স্বাস্থ্যের জন্য বেশি বিপজ্জনক বলে মনে করা হয়। কিন্তু তারপরও তরুণদের মধ্যে এর ক্রেজ বাড়ছে। ভ্যাপিং হল একটি ইলেকট্রনিক সিগারেট (ই-সিগারেট), যা অধূমপায়ীদের জন্যও আসক্তি হয়ে উঠছে। স্বাস্থ্যের উপর এর প্রভাব ধূমপানের চেয়েও খারাপ। তবে তা সত্ত্বেও এটি সারা বিশ্বে নির্বিচারে ব্যবহার করা হচ্ছে।


এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটেনে প্রায় ৪.৩ মিলিয়ন মানুষ ই-সিগারেট ব্যবহার করছে। এক দশক আগে পর্যন্ত এই সংখ্যা ছিল প্রায় ৮,০০,০০০০। অনেক গবেষণায় দেখা গেছে যে ইলেকট্রনিক সিগারেট ফুসফুসের ক্ষতি করছে। শুধু তাই নয়, যারা ভ্যাপিং করেন তাদের ক্যানসারের ঝুঁকি থাকতে পারে বলেও বলা হচ্ছে। অনেক ত্বক বিশেষজ্ঞও সতর্ক করেছেন যে ভ্যাপিংয়ে উপস্থিত তরল আপনার ত্বকেরও ক্ষতি করতে পারে। আসুন জেনে নিই ত্বকে ভ্যাপিং করলে কী ধরনের খারাপ প্রভাব পড়তে পারে?


১) অকাল বার্ধক্য নিয়ে আসে: বিশেষজ্ঞ বলেছেন যে ভ্যাপিংয়ে পাওয়া নিকোটিন আপনার ত্বককে দ্রুত বুড়িয়ে দিতে পারে। তরল ভ্যাপে উপস্থিত নিকোটিন কোলাজেনকে ভেঙে ফেলতে পারে, যা সূক্ষ্ম রেখা, বলিরেখা এবং ঝুলে যাওয়া ত্বকের কারণ হয়। ওষুধগুলি রক্তনালীগুলিকেও সংকীর্ণ করে তোলে।


২) ত্বককে শুষ্ক করে তোলে, প্রদাহ সৃষ্টি করে: অকাল বার্ধক্যের সঙ্গে সঙ্গে, বাষ্পের কারণে ত্বকও শুষ্ক হয়ে যায় এবং এটি ই-সিগারেটে উপস্থিত রাসায়নিক প্রোপিলিন গ্লাইকলের কারণে হয়। এই রাসায়নিকটি নিঃশ্বাসে নিলে আপনার ত্বক শুকিয়ে যেতে পারে। কারণ এই প্রোপিলিন গ্লাইকল আপনার শরীর এবং ত্বক থেকে পানি শোষণ করে এবং প্রয়োজনীয় হাইড্রেশন থেকে বঞ্চিত করে। যার কারণে ত্বক ফর্সা হয়ে যায়।


যাদের ত্বক ইতিমধ্যেই শুষ্ক, বাষ্প করা তাদের সমস্যাকে আরও বাড়িয়ে তোলে এবং চুলকানি এবং প্যাচ সৃষ্টি করে। ভ্যাপিংয়ে অনেক রাসায়নিক থাকে যা ত্বকে প্রদাহ সৃষ্টি করে। প্রদাহ যত বেশি হবে, ত্বকে মেলানিন উৎপাদনের সম্ভাবনা তত বেশি।


৩) আরও ব্রণ হতে পারে: নিয়মিত ভ্যাপিং করলে আপনার ব্রণ হতে পারে এবং ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে। ভ্যাপিংয়ের সময় টক্সিন শ্বাস নেওয়া আপনার ত্বককে আগের চেয়ে খারাপ করে তুলতে পারে। তদুপরি, এটি প্রদাহের দীর্ঘস্থায়ী সমস্যাকে আরও খারাপ করে তোলে। আপনি যদি ইতিমধ্যেই একজিমার মতো দীর্ঘস্থায়ী ত্বকের সমস্যায় ভুগছেন, তবে ভ্যাপিং আপনার সমস্যাকে আরও বাড়িয়ে তুলতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.