অতিরিক্ত মোবাইল-ল্যাপটপ ব্যবহারে সাইবার সিকনেস, জেনে নিন কীভাবে এড়াবেন এই গুরুতর সমস্যা

 


ODD বাংলা ডেস্ক: আজকাল মোবাইল ফোন এবং ল্যাপটপ মানুষের জীবনযাত্রার একটি অপরিহার্য অংশ হয়ে উঠছে। শিশু হোক বা বৃদ্ধ, আজকাল সবাই স্ক্রিন ব্যবহার করতে শুরু করেছে। কিন্তু ক্রমাগত পর্দার ব্যবহারও আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে। এর ফলে শুধু শারীরিক নয় মানসিক সমস্যাও হতে থাকে। সম্প্রতি পর্তুগাল থেকে এমনই একটি ঘটনা সামনে এসেছে।


এখানে অতিরিক্ত মোবাইল ফোন ব্যবহারের কারণে হুইলচেয়ার ব্যবহার করতে বাধ্য হয়েছেন এক মহিলা। আসলে, ফেনেলা ফক্স নামের এই মহিলা মোবাইলে এতটাই আসক্ত হয়ে পড়েছিলেন যে তিনি দিনে ১৪ ঘন্টা ফোনে কাটাতে শুরু করেছিলেন। এ কারণে তার মাথায় ও ঘাড়ে ব্যথা শুরু হয়, তিনিও মাথা ঘোরা এবং বমি বমি ভাব শুরু করেন। এই লক্ষণগুলি এমন গুরুতর পর্যায়ে পৌঁছেছিল যে হাঁটার সময়ও তিনি মাথা ঘোরা অনুভব করতে শুরু করেছিলেন। যার কারণে তাকে এখন হুইলচেয়ারের আশ্রয় নিতে হচ্ছে। আসলে, ফেনেলা সাইবার মোশন সিকনেসের শিকার হয়েছিলেন। তাহলে আসুন জেনে নিই সাইবার মোশন সিকনেস সম্পর্কিত সব গুরুত্বপূর্ণ বিষয়-


সাইবার অসুস্থতা কি


ক্রমাগত স্ক্রিন ব্যবহারের ফলে অনেক স্বাস্থ্য সমস্যা দেখা দেয়। মোবাইল ব্যবহারের কারণে সাইবার মোশন সিকনেস বা ডিজিটাল ভার্টিগোর শিকারও হয়েছিলেন ফেনেলা। এটি এমন একটি অবস্থা যা সারা দিন স্ক্রীনের সামনে সময় কাটানোর ফলে তৈরি হয়। এই অবস্থাটি বেশ সাধারণ হয়ে উঠছে, এতে রোগী প্রায়শই মাথা ঘোরা অনুভব করেন। এটি সাধারণত স্নায়ুতন্ত্রের ত্রুটির কারণে হয়, যা মস্তিষ্ক এবং শরীরে রক্ত এবং অক্সিজেনের প্রবাহের জন্য দায়ী।


সাইবার অসুস্থতার লক্ষণ


বমি বমি ভাব


বমি বমি ভাব সাইবার সিকনেসের প্রাথমিক লক্ষণ। যদি আপনার পেট ভরা থাকে বা আপনি অসুস্থ হন, তাহলে এই উপসর্গটিও মারাত্মক রূপ নিতে পারে। তীব্র গন্ধ বা এমনকি একটি বদ্ধ ঘরে থাকার কারণে আপনার বমি বমি ভাব হতে পারে, যার ফলে আপনি বমি করতে পারেন।


মাথা ঘোরা


স্ক্রিনে দীর্ঘ সময় ধরে কাজ করা, বিশেষ করে কাজ করার সময়, মাথা ঘোরা বা ঘরের সবকিছু নড়ছে এমন অনুভূতি হতে পারে। যখন এটি ঘটে, তখন তারা কোন কিছুতে ফোকাস করতে পারে না।


চোখের উপর চাপ


আপনি যদি দিনের বেশির ভাগ সময় ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করেন তবে এটি চোখের উপর অনেক চাপ ফেলে, যার ফলে শুষ্কতা, জ্বালা এবং দৃষ্টি ঝাপসা হয়।


মাথাব্যথা


ল্যাপটপ বা মোবাইল ব্যবহার করার সময় একই অবস্থানে থাকলে ঘাড় ও কাঁধে ব্যথা শুরু হয়। চোখে চাপ পড়ার পাশাপাশি মাথাব্যথাও শুরু হতে পারে। এর সাথে, আপনি অজ্ঞান হয়ে যেতে পারেন, প্রচুর ঘাম হতে পারেন বা লাল হয়ে যেতে পারেন।


সাইবার সিকনেস এড়ানোর উপায়


আপনি যদি অফিস থেকে কাজের জন্য একটানা স্ক্রিন ব্যবহার করেন, তাহলে সাইবার সিকনেস এড়াতে সকাল-সন্ধ্যা কিছু ব্যায়াম করুন।


পর্দার ব্যবহার আমাদের চোখকে সবচেয়ে বেশি প্রভাবিত করে। এমন অবস্থায় চোখের ব্যায়ামও করুন।


আপনি যদি অফিসের কাজে স্ক্রিন ব্যবহার করেন তবে পরে আপনার স্ক্রিন টাইম কমানোর চেষ্টা করুন।


অফিসের কাজের পর যতটা সম্ভব মোবাইল বা টিভি পর্দা থেকে দূরে থাকার চেষ্টা করুন।


রাতে ঘুমানোর সময় মোবাইল একেবারেই ব্যবহার করবেন না। এছাড়াও আপনার ল্যাপটপ বা কম্পিউটারে নীল ফিল্টার রাখুন।


মোবাইল, ল্যাপটপের ফন্ট বড় রাখুন এবং স্ক্রিনের কন্ট্রাস্ট কম রাখুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.