কালো চায়ের উপকারিতা তো অনেক শুনেছেন, এবার জেনে নিন অসুবিধাগুলোও, অভ্যাস ত্যাগ করুন নয়তো ক্ষতি হবেই

 


ODD বাংলা ডেস্ক: আপনি যদি অতিরিক্ত কালো চা পান করেন তবে সাবধান হন, অন্যথায় আপনার স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে। চা পানের বিষয়ে অনেক গবেষণায় দেখা গিয়েছে যে সঠিক পরিমাণে চা পান করলে উপকার পাওয়া যায়, কিন্তু খুব বেশি হলে তা মারাত্মক ক্ষতিও করে। বেশিরভাগ গবেষণায় কালো চাকে উপকারী হিসেবে মনে করা হয়েছে।


অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ হওয়ায় কালো চা হার্ট থেকে অন্ত্র এবং ডায়াবেটিস পর্যন্ত সমস্যাগুলিকে উন্নত করতে পারে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করে এবং আপনি সংক্রামক রোগ এড়াতে পারেন। তবে সাম্প্রতিক কিছু প্রতিবেদনে আরও কালো চা পান করার বিরুদ্ধে সতর্ক করা হয়েছে। এতে কিডনির মারাত্মক ক্ষতি হতে পারে।


কালো চা এবং কিডনি


কালো চা যেখানে একদিকে হার্ট থেকে শুরু করে ডায়াবেটিস সব কিছুর জন্য উপকারী, অন্যদিকে এটি কিডনির স্বাস্থ্যের জন্য ভালো বলে মনে করা হয় না। অনেক গবেষণায় মিশ্র ফলাফল পাওয়া গিয়েছে। গবেষকরা দেখেছেন যে চা এবং কফিতে ক্যাফেইন পাওয়া যায়, যা কিডনির উপর ইতিবাচক এবং নেতিবাচক উভয় প্রভাব ফেলতে পারে। এই গবেষণায় দেখা গিয়েছে যে ক্যাফেইন কিডনির জন্য উপকারী কারণ এটি গ্লোমেরুলার পরিস্রাবণ হারকে উন্নত করতে পারে। এই হার দেখায় কিডনি কতটা ভালো কাজ করছে।


কালো চা কেন কিডনির জন্য খারাপ


ক্যাফেইন কিডনির জন্য উপকারী কিন্তু ক্ষতিকরও বটে। রক্তচাপ ক্যাফেইন দ্বারা প্রভাবিত হতে পারে। কিছু গবেষণায় দেখা গিয়েছে যে উচ্চ পরিমাণে ক্যাফেইন সিস্টোলিক এবং ডায়াস্টোলিক রক্তচাপ বাড়াতে পারে। উচ্চ রক্তচাপ কিডনি রোগের সবচেয়ে বড় ঝুঁকি। তাই ক্যাফেইন যুক্ত জিনিস কিডনির জন্য ক্ষতিকর হতে পারে।


কালো চায়ে পাওয়া অক্সালেট কিডনির সর্বাধিক ক্ষতি করে। উচ্চ ঘনত্বে দ্রবণীয় অক্সালেট ক্যালসিয়ামের সাথে আবদ্ধ হতে পারে এবং স্ফটিক গঠন করতে পারে। এর ফলে কিডনিতেও পাথর হতে পারে। তাই কিডনির স্বাস্থ্যের যত্ন নিতে কালো চা অতিরিক্ত খাওয়া উচিত নয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.