আপনার সঙ্গী আপনাকে বিরক্ত করছে? এই ৭টি কাজ দেখলেই সাবধান হয়ে যান



 ODD বাংলা ডেস্ক: বর্তমান ব্যস্তাতার দিনে সম্পর্ক টিকিয়ে রাখা খুব কঠিন। কিন্তু সেই সম্পর্ক টিকিয়ে রাখার জন্য অনেকেই মুখ বুজে অনেক কিছু সহ্য করেন। কিন্তু আপনি জানেন না এভাবে কোনও সম্পর্ক টিকিয়ে রাখা যায় না। সম্পর্কের মূল ভিত্তি হল পারস্পরিক শ্রদ্ধা আর পারস্পরিক দায়বদ্ধতা। কিন্তু আপনাকে বুঝতে হবে কখন আপনার সঙ্গী আপনার ওপর মানসিক অত্যাচার করছে। যা নিয়ে আপনি খোলাখুলি কখনই তাঁর সঙ্গে আলোচনা করতে পারছেন না। কারণ সহজেই সে বিষয়গুলি উড়়িয়ে দিচ্ছে। সঙ্গীর এই ছলনার কৌশল আপনাকে বুঝতেই হবে। না হলে ভবিষ্যতে আপনি বড়সড় সমস্যার মুখোমুখি হতে পারেন। আপনার যদি কখনও মনে হয় আপনার সঙ্গী আপনাকে বিরক্ত করছে তাহলে এই চিহ্নগুলি দেখলেই সাবধান হয়ে যান।


গতিবিধি


আপনার সঙ্গী তার নিজের গতিবিধি সম্পর্কিত তথ্য আপনার কাছে গোপন রাখছেন। কিন্তু আপনার গতিবিধি সম্পর্কে কৌতুহল। এই বিষয়টিকে গুরুত্ব দেওয়ার প্রয়োজন রয়েছে। কারণ সে আপনার তথ্য জানতে চায় আর নিজের সম্পর্কে আপনাকে ধোঁয়াশায় রাখতে চায়। আপনি যদি তাঁর গতিবিধি নিয়ে প্রশ্ন করেন তাহলে আপনার আবেগের বৈধতা বা আপনার বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন তুলছে।


মিথ্যা কথা আর অস্বীকার


আপনাকে ঘন ঘন মিথ্যা বলছে। আর যা ধরা পড়ে যাচ্ছে । এজাতীয় লক্ষ্ণন দেখলে তা কখনি উড়িয়ে দেবেন না সম্পর্কের খাতিরে। এই অস্বীকৃতির উদ্দেশ্যই হল আপনার স্মৃতি আর বাস্তবতা নিয়ে প্রশ্ন তুলে দেওয়া । যা আপনাকে পরবর্তীকালে আরও সমস্যায় ফেলতে পারে।


দোষারোপ আর লজ্জায় ফেলা


আপনার সঙ্গী আপনার ঘাড়ে সব দোষ বা দায় চাপিয়ে নিজে স্বস্তিতে থাকতে চায়। এতে আপনাকে লজ্জাজনক পরিস্থিতিতে ফেলাই আপনার সঙ্গীর মূল উদ্দেশ্য। সঙ্গীর কৌশল হল আপনার আত্মসম্মান নষ্ট করে দেওয়া। আপনার উপর নিয়ন্ত্রণ জাহির করা।


আপনাকে কাজে বাধা দেওয়া


আপনার সঙ্গী আপনার কাজে বাধা দিচ্ছে ক্রমাগত। যা করছেন কোনটাতেই অনুমোদন দিচ্ছে না। সবই নাকচ করে দিচ্ছে। অথবা সকলের সামনে আপনাকে কাজ নিয়ে বিব্রত করছে। সঙ্গীর এই কৌশল আপনার মনোবল ভেঙে দেওয়ার পক্ষে যথেষ্ট। তাই সময় থাকতেই সাবধান হয়ে যান।


আপনাকে আলাদা করে


আপনার সঙ্গী আপনাকে আপনার বন্ধু, ঘনিষ্ট আত্মীয়সজন, পরিচিত সকলের থেকে আলাদা করে দিয়ে চায়। এটাও খুব খারাপ । সে আপনাকে বারবার বলতে থাকে তারা আপনাকে ম্যানুপুলেট করে। আপনি যাতে তার থেকে দূরে সরে যান তার ব্যবস্থা করে। এই জিনিসটা কিন্তু স্বাভাবিক নয়। কারণ সঙ্গী চায় আপনি কারও কাছে তাকে নিয়ে কথা বলবেন না। তার দোষগুলি আডৃার করার জন্য এই ব্যবস্থা করেছে।


জীবনে বিভ্রান্তি আর বিশৃঙ্খলা


জীবনে বিশৃঙ্খলা সৃষ্টি করে, কারণ এটি তাদের পক্ষে ম্যানিপুলেট এবং নিয়ন্ত্রণ করা সহজ করে তোলে। তারা তর্ক উস্কে দিতে পারে, জিনিসপত্র স্থানান্তর করতে পারে বা আপনাকে ভারসাম্যহীন রাখতে এবং নিজের সম্পর্কে অনিশ্চিত রাখতে হঠাৎ পরিবর্তন করতে পারে।


প্রতিরোধ করতে না দেওয়া


আপনার সঙ্গী যদি আপনাকে মানসিকভাবে তার ওপর নির্ভর করে রাখতে চায় তাহলে আপনার সব কাজেরও ভুল ত্রুটি দেখিয়ে দেয়। হওয়া কাজ পণ্ড করে দেয়। এই লক্ষণও ভাল হয়। এজাতীয় সমস্যা দেখলেই সাবধান হয়ে যান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.