বর্ষার মরশুমে এই কয়টি Super Food আপনাকে রাখবে সুস্থ ও রোগ মুক্ত, দেখে নিন কী কী

 


ODD বাংলা ডেস্ক: বর্ষার মরশুম মানে হাজারটা রোগ। এই সময় সর্দি, জ্বর, কাশি, পেটের সমস্যার সাধারণ বিষয়। এই সঙ্গে দেখা দেয় জীবাণুর সংক্রমণ হয়। এই সময় শরীর সুস্থ রাখতে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। গোটা বর্ষা জুড়ে অনেকেই নানান রোগে ভুগতে থাকেন। এই সময় সুস্থ থাকতে খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি সুপার ফুড। বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। শরীর থাকবে রাখবে সুস্থ ও রোগ মুক্ত। জেনে নিন কী কী খেলে মিলবে উপকার।


মধু


বর্ষার মরশুমে নিয়ম করে মধু খান। এটি অ্যান্টি অক্সিডেন্টে পূর্ণ। এতে প্রাকৃতিক চিনি আছে। যা শরীরের কোনও ক্ষতি করে না। তেমনই কম ক্যালোরি যুক্তি। সে কারণে ওজন রাখে নিয়ন্ত্রণে। এবার থেকে নিয়ম করে মধু খান। বর্ষার সময় মধু খেলে মিলবে উপকার।


মাখনা


বর্ষার সময় স্ন্যাক্সে খেতে পারেন মাখনা। এতে প্রোটিন, ম্যাগনেসিয়ান, জিঙ্কের মতো উপাদান আছে। আছে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান। যা শরীর সুস্থ রাখতে সাহায্য করে। মাখনার নানান রেসিপি পাওয়া যায়। বর্ষার সময় মশলাদার কোনও রেসিপি বানিয়ে নিন।


ওটস


খেতে পারেন ওটস। এটি কোলেস্টেরল রাখে নিয়ন্ত্রণে। হার্ট রাখে সুস্থ। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের মতো সমস্যা দূর করে। তেমনই, ভিটামিন, খনিজ, অ্যান্টি অক্সিডেন্ট পূর্ণ ওটস। বাদাম, খেঁজুর, বীজ কিংবা মধু দিয়ে তৈরি করে নিন ওটসের রেসিপি। যা নিয়ম করে খেলে মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। রোজ খেতে পারেন ওটস।


আমলা


বর্ষার সময় আমলকির জুস খান। এতে আছে ভিটামিন সি। এটি প্রাকৃতিক ডিটক্সিফায়ার। নিয়ম করে আমলার জুস খেলে একদিকে যেমন শরীর থাকবে সুস্থ। তেমনই যাবতীয় রোগ থেকে মিলবে মুক্তি। সঙ্গে ত্বক ও চুল হবে উজ্জ্বল।


ফল


বর্ষার মরশুমে খাদ্যতালিকায় রাখুন পেঁপে, লিচু, ডালিম, নাশপাতির মতো খাবার। এই সকল খাবারে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা রক্তচাপ কমাতে সাহায্য করে। এই সকল ফলে আছে আয়রন, ফোলেট ও পটাশিয়ামের মতো উপাদান। শরীর সুস্থ থাকবে এর গুণে। রোজ একটি করে কলা খান। এতে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সংক্রমণ থেকে মিলবে মুক্তি। কলায় থাকা ভিটামিন ও খনিজ শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।


সঙ্গে রোজ পর্যাপ্ত জল পান করুন। রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। এতে মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। দূর হবে নানান জটিলতা। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.