আপনি কি সব সময় কোমর ব্যথার সমস্যায় ভুগছেন! আজই খাদ্যতালিকায় এই জিনিসগুলি রাখতে শুরু করুন

 


ODD বাংলা ডেস্ক: পিঠে ব্যথা আজকাল একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। আজকাল বেশিরভাগ মানুষই কোমর ব্যথার সমস্যায় ভুগছেন। ঘণ্টার পর ঘণ্টা অফিসে ভুল পজিশনে বসে কাজ করার কারণে মানুষের মধ্যে এই সমস্যা বাড়ছে। এছাড়া অস্বাস্থ্যকর খাওয়া এবং শরীরে পুষ্টির অভাবও এর কয়েকটি কারণ। পিঠের ব্যথা থেকে মুক্তি পেতে বিশেষজ্ঞরা সব সময় ব্যায়াম করার পরামর্শ দেন। কারণ এতে শুধু মাংসপেশিতেই আরাম পাওয়া যাবে না, শরীরের বিভিন্ন অংশের ব্যথা থেকেও মুক্তি মিলবে।


ব্যায়াম ছাড়াও, আপনাকে আপনার ডায়েটে বিশেষ মনোযোগ দিতে হবে এবং পুষ্টিতে সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করতে হবে যা ব্যথা থেকে মুক্তি দিতে পারে। আজ আমরা আপনাকে এমন কিছু খাবার সম্পর্কে বলতে যাচ্ছি, যা খেলে আপনি ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।


১) ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড: আপনার যদি প্রায়ই পিঠে ব্যথার সমস্যা থাকে, তাহলে আপনার ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। আপনার বাদাম, আখরোট, চিয়া বীজ, শণের বীজ এবং মাছ খাওয়া উচিত। কারণ এগুলোর মধ্যে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ভালো পরিমাণে পাওয়া যায়। এ ছাড়া রান্নায় সরিষার তেল ও অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এটি আপনাকে ব্যথা থেকে মুক্তি দিতে পারে।


২) অ্যান্টি-ইনফ্লেমেটরি খাবার: অ্যান্টি-ইনফ্লেমেটরি খাবারও আপনাকে ব্যথা কমাতে অনেক সাহায্য করতে পারে। আপনি আপনার রান্নাঘরে এমন অনেক মশলা পাবেন, যেগুলির প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে, যেমন দারুচিনি, লাল মরিচ এবং আদা ইত্যাদি। এছাড়াও, হলুদ একটি মশলা, যা জয়েন্টের ব্যথা কমাতে সহায়ক।


৩) প্রোটিন খাবার: শরীরে প্রোটিনের অভাবে অনেক সময় ব্যথার সমস্যা দেখা দেয়। তাই আপনার খাদ্যতালিকায় প্রোটিন সমৃদ্ধ খাবার (ডিম, দুধ, ডাল ইত্যাদি) অন্তর্ভুক্ত করুন।


৪) সবুজ শাকসবজি: ব্যথা থেকে মুক্তি পেতে, আপনি ফুলকপি, ব্রকলি, পালং শাক এবং বাঁধাকপি ইত্যাদির মতো সবুজ শাকসবজিও খেতে পারেন। এর মধ্যে ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন কেও কিছু পরিমাণে পাওয়া যায়। এছাড়া সালফোরাফেন নামক একটি যৌগও পাওয়া যায়, যা ব্যথা উপশমে কাজ করে।


৫) মূল শাকসবজি: ব্যথা থেকে মুক্তি পেতে আপনি মূল শাকসবজিও খেতে পারেন, যার মধ্যে রয়েছে বীট, গাজর এবং কুমড়া ইত্যাদি। এগুলোর মধ্যে অ্যান্টিঅক্সিডেন্টও পাওয়া যায়, যা ব্যথা উপশমে কাজ করতে পারে।


৬) টাটকা ফল: ব্যথা উপশম করার পাশাপাশি, আপনার সামগ্রিক স্বাস্থ্যের জন্য প্রতিদিন তাজা ফল খাওয়া উচিত। আপনি আপনার খাদ্যতালিকায় আনারস, আপেল, চেরি, বেরি, সাইট্রাস ফল এবং আঙ্গুর ইত্যাদি অন্তর্ভুক্ত করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.