মুখে গন্ধ হবে বলে পেঁয়াজ খেতে চান না? রেহাই মিলবে এই ৩টে উপায়ে

 


ODD বাংলা ডেস্ক: নানা খাবারের সঙ্গে কাঁচা পেঁয়াজ চিবিয়ে খেতে আমরা অনেকেই ভালবাসি। কাঁচা পেঁয়াজ আমাদের স্বাস্থ্যের জন্য নানাভাবে কাজ করতে পারে। এটি সালফার, পটাসিয়াম এবং জিঙ্কের মতো অনেক উপাদানে সমৃদ্ধ যা আপনার স্বাস্থ্যের জন্য বিভিন্ন উপায়ে উপকারী। প্রথমত, এটি আপনার রক্তনালীগুলিকে পরিষ্কার রাখে এবং কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এছাড়াও, এটি আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে এবং তারপরে এটি অনেক রোগ প্রতিরোধে সহায়ক। কিন্তু, এই উপকারিতা বাদ দিয়ে শুধু কাঁচা পেঁয়াজ খাওয়ার কথা যদি ধরা হয়, তাহলে এর গন্ধ আমাদের বেশ চিন্তায় ফেলে। আসলে, কাঁচা পেঁয়াজ খাওয়ার পরে, এর রস মুখের ব্যাকটেরিয়াগুলির সাথে একত্রিত হয় এবং একটি অদ্ভুত গন্ধ ফেলে যা আপনাকে বিব্রত করতে পারে। এমন পরিস্থিতিতে, এই টিপসগুলি আপনাকে পেঁয়াজ খাওয়ার পরে মুখের দুর্গন্ধ থেকে বাঁচাতে পারে।


পেঁয়াজের দম থেকে মুক্তি পাওয়ার প্রাকৃতিক উপায়


১. খাওয়ার আগে লেবু বা ভিনেগারে পেঁয়াজ ডুবিয়ে রাখুন


আপনি যদি প্রতিদিনের খাবারের সময় কাঁচা পেঁয়াজ খান তবে খাওয়ার আগে পেঁয়াজ লেবুর রসে ডুবিয়ে রাখতে হবে। এছাড়াও, আপনি ভিনেগারে পেঁয়াজ ভিজিয়ে রাখতে পারেন এবং আপনি হোটেলে খাবার খাওয়ার সময় এটি অবশ্যই দেখেছেন। এটি করা গন্ধ এবং সক্রিয় উপাদানগুলিকে কমিয়ে আনতে সাহায্য করতে পারে। ফলে এই ধরণের পেঁয়াজ যখনই খাবেন, তখন আর আপনার মুখ থেকে খারাপ গন্ধ বের হবে না। আপনি নিশ্চিন্তে যে কোনও খাবারের সঙ্গে জমিয়ে পেঁয়াজ খেতে পারবেন।


২. মৌরি চিবিয়ে নিন


কাঁচা পেঁয়াজ খাওয়ার পর মৌরি খেলে এই দুর্গন্ধ দূর হয়। প্রকৃতপক্ষে, মৌরি নিজেই কিছু সুগন্ধযুক্ত বৈশিষ্ট্যে সমৃদ্ধ এবং এটি চিবানো মুখের লালায় ব্যাকটেরিয়া ক্রিয়াকলাপের পরিবর্তন করে, যা পেঁয়াজের গন্ধ দূর করে এবং আপনার নিঃশ্বাসে মৌরির একটি মনোরম গন্ধ দেয়।


৩. এলাচ চিবিয়ে নিন


এলাচ এমন একটি জিনিস যা আপনার মুখের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। খাবারের পরে এলাচ খাওয়া শুধুমাত্র আপনার হজম এনজাইম বাড়াতে সহায়ক নয়, এটি আপনার মুখের দুর্গন্ধও দূর করতে পারে। এটি আপনার মুখ পরিষ্কার করে ব্যাকটেরিয়া ক্রিয়াকলাপকে শান্ত করতে পারে। এর সাথে, এটি আপনার নিঃশ্বাস থেকে পেঁয়াজের গন্ধ দূর করে, যাতে আপনার মুখ থেকে পেঁয়াজের গন্ধ না আসে। তাই পেঁয়াজ খাওয়ার পর মুখে পুরে নিন এলাচ। নিঃশ্বাসের সঙ্গে কোনও দুর্গন্ধ আপনাকে আর বিব্রত করবে না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.