একা সময় কাটাতে কী করবেন, কী করবেন না

 


ODD বাংলা ডেস্ক: জীবনে এমন অনেক সময় আসে যখন মানুষ একা সময় কাটাতে পছন্দ করে। কাজ থেকে বা এমনকি সামাজিকীকরণ থেকে বিরতি নেওয়া খুবই জরুরি। একাকী সময় কাটানোর সময় কিছু জিনিস করা আর কিছু এড়ানো উচিত। এখানে ছয়টি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে যা আপনাকে অবশ্যই মনে রাখতে হবে।


নিজের দিকে নজর দিন:  আপনার চিন্তাভাবনা, আবেগ এবং অভিজ্ঞতাগুলি গভীরভাবে খেয়াল করুন। আপনার মূল্যবোধ, লক্ষ্য এবং আকাঙ্ক্ষা সম্পর্কে নিজেকে অর্থপূর্ণ প্রশ্ন করুন।


নিজেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন করবেন না: একা সময় কাটানো অবশ্যই জরুরি।  তবে আপনাকে অবশ্যই একটি ভারসাম্য বজায় রাখতে হবে। সেক্ষেত্রে সামাজিক মিথস্ক্রিয়া থেকে নিজেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন করা যাবে না। মানুষের সঙ্গে সংযোগ স্থাপন মানসিক সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ।


নিজের আবেগ এবং শখ পূরণ করুন: একা থাকাকালীন নিজের আবেগ এবং শখ পূরণ করুন । হতে পারে সেটা ছবি আঁকা, লেখা, বাদ্যযন্ত্র বাজানো বা যেকোন সৃজনশীল কাজ যা আপনাকে আনন্দ দেয়। এটা সৃজনশীলতাকে উত্সাহিত করে। পাশপাশি পরিপূর্ণতা এবং কৃতিত্বের অনুভূতিও দেয়।


প্রযুক্তি থেকে বিচ্ছিন্ন হোন: একাকী সময় কাটাতে ডিজিটাল ডিভাইস এবং সোশ্যাল মিডিয়া থেকে বিচ্ছিন্ন থাকুন।


নেতিবাচক চিন্তা মাথায় রাখবেন না: একা থাকাকালীন, নেতিবাচক চিন্তাভাবনা বা অতীত নিয়ে অনুশোচনার কিছু নেই। এতে ব্যক্তিগত জীবন বাধাগ্রস্ত হয়।


উৎপাদনশীলতায় নিজেকে অভিভূত করবেন না: কিছু সময় একা কাটান কিন্তু অতিরিক্ত প্রত্যাশা নিয়ে নিজেকে আবিষ্ট করবেন না। বরং নিজেকে রিচার্জ করতে পর্যাপ্ত বিশ্রাম নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.