কর্মক্ষেত্রে ফিট থাকুন ৫ উপায়ে

 


ODD বাংলা ডেস্ক: কর্মক্ষেত্রে সুস্থতা খুবই গুরুত্বপূর্ণ। শরীর ও মন সুস্থ না থাকলে পূর্ণ মনোযোগ দিয়ে কাজ করা সম্ভব নয়। ফিটনেট প্রশিক্ষকরা কর্মীদের সুস্বাস্থ্য বজায় রাখতে নানা পরামর্শ দেন। জেনে নেওয়া যাক কিভাবে কর্মক্ষেত্রেও ব্যায়াম করা যায় এবং সুস্থ থাকা যায়।


ডেস্কে টানা বসে কাজ করতে হয়। ফলে শারীরিক ও মানসিক স্বাস্থ্য ঠিক রাখা কঠিন। ডেস্কে কাজ করেও কিভাবে ব্যায়াম করা যায় ও সুস্থ থাকা যায় সে বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শ জেনে নেওয়া যাক। 


১. উঠে দাঁড়ানো: ডেস্কে কাজ করার জন্য টানা চেয়ারে বসে থাকতে হয়।


যা হৃদরোগ, ডায়বেটিক ইত্যাদির ঝুঁকি বাড়ায়। তাই টানা কাজ না করে মাঝে মাঝে উঠে দাঁড়ানো এবং হাঁটাচলা করতে হবে। এতে রক্ত সঞ্চালন ভালোভাবে হবে এবং রোগের ঝুঁকি কমে আসবে। 

২. প্রসারণ: শরীরকে চাঙ্গা রাখতে মাঝে মাঝে শরীরকে এদিক সেদিক প্রসারিত করতে হবে।


যেমন আড়মোড়া ভাঙা, ঘাড় ঘোড়ানো, কাঁধ প্রসারিত করা, দু'হাত প্রসারণ ইত্যাদি। চেয়ারে বসেই খুব সহজেই এ ব্যায়ামগুলো করা যায়।

৩. পায়ের ব্যায়াম: পায়ের কিছু সাধারণ ব্যায়ামের মাধ্যমে খুব সহজেই বিভিন্ন জটিলতা থেকে রেহাই পাওয়া সম্ভব। ডেস্কে কাজ করার সময় পাগুলোকে একটানা একই অবস্থানে রাখা যাবে না। পায়ের পেশি ওঠানামা (ফিট লিফ্টিং), হাঁটু নড়াচড়া (নি লিফটিং), সিটেড মেশিনের মতো ব্যায়ামগুলো রক্ত সঞ্চালন বাড়ায় এবং পায়ের পেশিকে সচল রাখে।


৪. সিঁড়ি ব্যবহার: যখনই সম্ভব হবে চলাচলের জন্য সিঁড়ি ব্যবহার করবেন। কর্মক্ষেত্রে শরীরকে ফিট রাখার জন্য এটি খুব কার্যকর ব্যায়াম। এই সহজ সিদ্ধান্তটি শারীরিক ও মানসিক সুস্থতার জন্য উল্লেখযোগ্য অবদান রাখে।


৫. দুপুরের খাবার: এ সময়টাকে কাজে লাগানো যায়। দুপুরের খাবারের সময়ে হালকা ব্যায়াম করতে পরামর্শ দেন অনেক বিশেষজ্ঞ। কর্মক্ষেত্রে করা যায় এমন সহজ ব্যায়ামের মাধ্যমে সময়ের সদ্ব্যবহার করতে বলেন তারা।


আরেকটি সাধারণ বিষয়, তবে গুরত্বপূর্ণ। শরীরকে জলপূর্ণ রাখতে হবে। টানা স্ক্রিনে কাজ করা থেকে বিরতি নিতে হবে, মাঝে মাঝে মেডিটেশন করা যেতে পারে। এটি সামগ্রিক সুস্বাস্থ্য বজায় রাখতে ভূমিকা রাখে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.