ঘরে বার্গার বানানোর টিপস

 


ODD বাংলা ডেস্ক: সবচেয়ে জনপ্রিয় জাঙ্ক ফুডগুলির মধ্যে একটি হলো বার্গার। বার্গার ছোট বড় সবারই পছন্দের খাবার। নিজের পছন্দ মত উপকরণ দিয়ে এটি তৈরি করা যায়। তাছাড়া দিনের যে কোন সময় বার্গার খাওয়া যায়।


একটি সুস্বাদু বার্গার তৈরি করতে বিভিন্ন উপকরণ প্রয়োজন।

বার্গার তৈরি করার কিছু গোপনীয় টিপস জেনে নেওয়া যাক।


বার্গারের প্যাটি


বার্গারের প্যাটির জন্য কম চর্বিযুক্ত টাটকা মাংস ব্যবহার করুন। বানের চেয়ে বড় আকারের প্যাটি ব্যবহার করতে হবে, কারণ রান্না করার সময় এটি সঙ্কুচিত হবে।


প্যাটি তৈরি করার সময় কখনই লবণ ব্যবহার করা যাবে না। প্যাটিগুলি ঠান্ডা করার জন্য ফ্রিজে রাখুন। প্যাটিগুলিকে গ্রিল করলে সবচেয়ে ভালো হয়। তবে বাসায় গ্রিল করার যন্ত্র না থাকলে ভাজতেও পারেন।

এক্ষেত্রে কম তেল ব্যবহার করতে হবে। প্যাটিগুলো ক্রমাগত উল্টাতে হবে যাতে পুড়ে না যায়। ভাজার ক্ষেত্রে মাঝারি-উচ্চ আঁঁচে ভাজলে রসালো এবং মুচমুচে হবে প্যাটি।

বার্গারের বান


বার্গার বানানোর ক্ষেত্রে বিভিন্ন রকমের বান ব্যবহার করা হয়। বানগুলোকে মাঝারি আঁঁচে সেকে নিতে হবে।


দু পিঠ উল্টিয়ে এক মিনিট করে সেঁকে নিতে হবে। ড্রেসিং এর আগে ৩-৪ মিনিট বার্গারের বানকে ঠান্ডা হতে দিতে হবে স্বাভাবিক অবস্থায়। বার্গার ড্রেসিং সবসময় প্রথমে বানের সমতল দিক ব্যবহার করতে হবে। বানের উপর টমেটো সস বা চিলি সস লাগাতে পারেন।

ভাল ক্রাঞ্চের জন্য লেটুস ব্যবহার করুন। টমেটো টুকরো করে তার উপর লবণ ছিটিয়ে দিতে হবে। এরপর আগে থেকে তৈরি করা প্যাটি রাখুন এবং এক টুকরো চিজ দিয়ে দিন প্যাটির উপর যাতে এটি নরম হয়ে যায়। এবার পেয়াজ টুকরো লেটুস, টমেটো এবং সরিষার সস দিয়ে দিন। মেয়োনিজ দিয়ে উপরে আরেকটি বান দিয়ে ঢেকে দিন। এবার সুস্বাদু বার্গারটি উপভোগ করুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.