পৃথিবীতে 'নকল সূর্য' তৈরি করেছে চিন, কোন নতুন প্ল্যান করতে চলেছে ড্রাগনের দেশ

 


ODD বাংলা ডেস্ক: চিন পৃথিবীতে 'নকল সূর্য' তৈরি করছে। এই নকল সূর্যের মাধ্যমে উৎপাদিত শক্তি দেশের জ্বালানি চাহিদা মেটাতে ব্যবহার করা হবে। প্রকৃতপক্ষে, চিনের রাষ্ট্র-চালিত পারমাণবিক শক্তি কর্পোরেশন বলছে যে এটি একটি 'কৃত্রিম সূর্য' তৈরি করার জন্য একটি মাইলফলক অতিক্রম করেছে যা পারমাণবিক সংমিশ্রণের মাধ্যমে চলে। চায়না ন্যাশনাল নিউক্লিয়ার কর্পোরেশন (সিএনএনসি) বলেছে যে টোকামাক মেশিনের নতুন সংস্করণ (নকল সূর্য তৈরিতে ব্যবহৃত মেশিন) এক মিলিয়ন অ্যাম্পিয়ারের বেশি প্লাজমা কারেন্ট তৈরি করেছে। টোকামাক মেশিন প্রথমবারের মতো এটি করেছে। 'নকল সূর্য' তৈরির প্রক্রিয়ায় প্রচুর শক্তি উৎপন্ন হয়েছিল। সিএনএনসি বলেছে যে সীমিত পারমাণবিক ফিউশন চিনের পারমাণবিক শক্তি উন্নয়ন কৌশলের তিনটি বিল্ডিং ব্লকের একটি।


চিন কেন তৈরি করছে 'নকল সূর্য'?


সাউথ চায়না মর্নিং পোস্টের মতে, চিন টোকামাক মেশিনের মাধ্যমে 'নকল সূর্য' তৈরি করছে কারণ এটি নিরাপদ, পরিষ্কার এবং অফুরন্ত শক্তির উত্স হতে পারে। টোকামাকের মাধ্যমে উৎপন্ন প্লাজমা কারেন্ট সূর্যের মতোই শক্তি উৎপন্ন করে। এটি প্রচুর তাপ এবং আলো নির্গত করে। যদি এই শক্তি সঞ্চয় করা হয়, তাহলে পরিবেশের ক্ষতি না করেই এমনকি সবচেয়ে বড় দেশের জ্বালানি চাহিদা মেটানো যাবে।


একই সময়ে, বেশিরভাগ দেশে, প্রচলিত পারমাণবিক কেন্দ্রগুলি পরিষ্কার শক্তির জন্য পারমাণবিক বিভাজন প্রতিক্রিয়ার মাধ্যমে বিদ্যুৎ উৎপন্ন করে। কিন্তু এতে প্রচুর তেজস্ক্রিয় বর্জ্য বেরিয়ে আসে যা পরিবেশের জন্য বিপজ্জনক। অন্যদিকে টোকামাক মেশিনের মাধ্যমে যখন শক্তি উৎপন্ন করা হয় তখন এতে তেজস্ক্রিয় বর্জ্যের পরিমাণ খুবই কম থাকে। এটি পরিবেশকে নিরাপদ রাখতেও সাহায্য করে।


বিশ্বজুড়ে চলছে 'নকল সূর্য' তৈরির কাজ


বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানীরা 'নকল সূর্য' তৈরিতে ব্যস্ত। এই প্রক্রিয়ায়, হাইড্রোজেন পরমাণুগুলিকে ১০০ মিলিয়ন ডিগ্রি সেলসিয়াসের উপরে গরম করে এবং দীর্ঘ সময়ের জন্য তাদের আবদ্ধ করে শক্তি উৎপন্ন হয়। তবে এর মধ্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল পুরো প্রক্রিয়াটিকে নিয়ন্ত্রণ করা যাতে চুল্লি বিস্ফোরিত না হয়। এ কারণেই বিশ্ব এই প্রক্রিয়ায় পুরোপুরি সফল হতে পারেনি।


সূর্যের দিকে ভারতের মিশন


এমন এক সময়ে চিনে 'নকল সূর্য' তৈরির কাজ চলছে। ভারত যখন আদিত্য এল-১ মিশন হিসেবে সূর্য অবধি মহাকাশযান উৎক্ষেপণ করতে চলেছে। আদিত্য এল-১ মিশনের মাধ্যমে ২৪ ঘণ্টা সূর্যের ওপর নজর রাখা হবে। এই প্রথম ভারত মহাকাশে একটি মহাকাশ পর্যবেক্ষণ কেন্দ্র স্থাপন করবে। ভারতের লক্ষ্য সূর্যের মধ্যে ঘটছে কর্মকাণ্ড সম্পর্কে খুঁজে বের করা।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.